Link copied!
Sign in / Sign up
3
Shares

যৌন জীবন সঠিকভাবে চলছে কি না বোঝার জন্যে কি কি লক্ষ্য রাখবেন?

যৌনতার প্রতি অবহেলাতে হারিয়ে যাচ্ছে পুরুষ-নারীর সম্পর্কের গাঢ়ত্ব, এমনটা হতে না দেওয়াই বাঞ্চনীয়। ভাল সম্পর্কের চাবিকাঠি হল পরিতৃপ্ত যৌনজীবন।

জীবনের ইঁদুর-দৌড়, টেনসন, বাড়তি চাপ; ক্রমশই দূরে ঠেলে দিচ্ছে স্বামী-স্ত্রীর সম্পর্ককে। আর এর প্রভাব পড়ছে যৌনজীবনে। অকালে হারিয়ে যাচ্ছে বিছানার উষ্ণতা। যা প্রভাবিত করছে নারী-পুরুষের সম্পর্ককে। এই পরিস্থিতি স্ত্রী ও পুরুষ  উভয়ের ক্ষেত্রেই হতে পারে। এমন অবস্থায় চিন্তা না বাড়িয়ে শান্ত থাকুন, আর নজর দিন নীচের বিষয়গুলিতে—

১. সমস্যার কারণগুলোকে খুঁজে বের করুন।

২. শরীরের মধ্যে যৌন-নিয়ন্ত্রক হরমোনগুলির নিঃসরণ ঠিকঠাক না হলে এই পরিস্থিতি তৈরি হতে পারে, বোঝার চেষ্টা করুন মানসিকভাবে আপনার মধ্য কতটা যৌন উত্তেজনা কাজ করছে।

৩. দেখা যায়, আপনারা দু’জনেই যৌনতার সুখ-সাগরে পাড়ি দিতে চাইছেন, পেতে চাইছেন চরম মুহূর্তের অনুভূতি, কিন্তু, মন চাইলেও শরীরে সাড় নেই, চিকিৎসকের পরামর্শ নিন।

৪. লাগাতার যৌনমিলনে অনেক সময়ে সাময়িকভাবে অনিহা জন্মায়। তা হলে বুঝতে হবে, মস্তিস্কের যে অংশ আমাদের যৌন উত্তেজনাকে নিয়ন্ত্রণ করে, সেখানে হরমোন নিঃসরণ কম হচ্ছে, ঘাবড়াবেন না, কিছুদিন নিজেকে হালকা রাখুন, একে অপরের সঙ্গে বেশি করে কথা বলুন, সময় কাটান, ফিরে পাবেন বিছানার সেই সম্পর্ককে।

৫. এক বছরের বেশি সময় ধরে যৌনমিলন হয়নি, তা হলে সাবধান, বিছানায় ভাই-বোনের সম্পর্ক কিন্তু দীর্ঘ জীবনের চলার পথে সহায়ক নয়। তাই একে অপরকে গুরুত্ব দিন। ভাবুন রোজকার রুটিনে ভাল যৌনমিলনও একটা অংশ।

৬. অনেক সময়ে কড়া ধাঁচের ওষুধ বা হার্নিয়া অথবা অন্য কোনও বড় অস্ত্রোপচারেও শরীরের খিদে হারিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এমনটা হলে, চিকিৎসকের পরামর্শ নিন।

৭. অকে অপরকে অবহেলা করে শরীরে চাহিদাকে নষ্ট করে দিচ্ছেন না তো? নজর রাখুন।

৮. প্রসবের জন্যও বহু সময়ে ব্যাহত হয় যৌনজীবন, চিকিৎসকের পরামর্শ নিন।

৯. অত্যাধিক ধূমপান, অ্যালকোহলের মাত্রাতিরিক্ত নেশাও যৌনজীবনে প্রভাব ফেলতে পারে, অকালে শেষ করে দিতে পারে আপনার কামরস।

১০. যৌনজীবন একটা চক্র বা লাইফসাইকেল, অযথা এটাকে নষ্ট করার উদ্যোগ নেবেন না, সুস্থ-স্বাভাবিক নিয়মিত যৌন মিলনের অভাব হলে হাল ছাড়বেন না, এটা আপনার অধিকার, যে কোনও উপায়ে এটাকে ফিরিয়ে আনার উদ্যোগ নিন, দেখবেন সম্পর্কের অনেক বাধাই কেটে যাচ্ছে কত অনায়াসে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon