Link copied!
Sign in / Sign up
5
Shares

নর্মাল ডেলিভারির পর যৌনাঙ্গের কাটা জায়গার সেলাইয়ের খেয়াল রাখুন এইভাবে

ডেলিভারি সময়টি প্রতিটি মহিলার জন্য কঠিন, একটি ডেলিভারির সময় ব্যথা প্রায় একসঙ্গে ২০টি হাড় ভেঙ্গে যাওয়ার সমান বেদনাদায়ক বলা হয়। কিন্তু ডেলিভারির পরও, কয়েকদিনের জন্য মহিলারা অনেক ব্যথা ও কষ্টের মধ্যে দিয়ে যায় এবং তাদের মধ্যে একটি হলো সেলাইয়ের ব্যথা। একটি মহিলার জন্য এটি একটি খুব শীতল সময় কারণ প্রসবের পর সেলাইয়ের অত বেদনাদায়ক অবস্থাতেও তাঁকে বাথরুম যেতে হয়। অতএব, ডেলিভারির পর একজন মহিলা যখন হাসপাতাল থেকে ছুটি পায়, তখন ডাক্তার অনেকগুলি বিষয় যত্ন নিতে বলে থাকেন। তাই নিয়মিতভাবে সেলাইয়ের দিকে বিশেষ খেয়াল রাখুন, নিয়মিত পরিষ্কার করুন, সেলাইতে চাপ দেবেন না এবং পায়ে বসবেন না ।

এছাড়াও, আপনার মনে রাখার মত কিছু জিনিস। আমরা আপনাকে কয়েকটি টিপস দিচ্ছি। 

১. ভারী তুলবেন না বা ঝুঁকবেন না 

সর্বদা মনে রাখবেন যে যতক্ষন না আপনার সেলাই নিরাময় হচ্ছে, আপনি কোন ভালই ওজন উত্তোলন করবেন না বা খুব বেশি ঝুঁকবেন না। সেলাইতে চাপের কারণে স্টিচগুলির ওপরে চাপ পড়ে ও সেটি শুকোতে দেরি হয়।

২. পরিষ্কার রাখার কথা মনে রাখবেন

সেলাই ও সেলাইয়ের জায়গাগুলি পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ, যাতে আপনার কোনও সংক্রমণ না হয়। সুতরাং সেলাই পরিষ্কার রাখুন এবং যখনই আপনি সেলাই পরিষ্কার করবেন, তখন গরম জল ব্যবহার করুন। এছাড়াও, সময় সময় আপনার স্যানিটারি প্যাড পরিবর্তন করুন এবং মনে রাখবেন যে প্যাড ধোয়ার পরে বা প্যাড পরিবর্তন করার পরে ভাল করে হাত ধোয়া জরুরি।

৩. দৈনিকভাবে স্নান করুন 

প্রতিদিন স্নান করে আপনার শরীরকে পরিষ্কার রাখতে চেষ্টা করুন; হালকা উষ্ণ গরম জল দিয়ে স্নান করুন যা আপনাকে সেলাইয়ের জায়গায় আরাম দেবে, কিন্তু ভুলেও সেলাইয়ের জায়গায় চুলকোবেন না। ডাক্তার যদি একটি এন্টিসেপটিক তরল দেন, তাহলে স্নানের জলে তা মিশিয়ে স্নান করুন।

৪. নিচে বসে স্নান করুন 

অনেক্ষন ঠাঁই দাঁড়িয়ে থাকলে আপনার সেলাইয়ের উপর চাপ পড়তে পারে, তাই আপনি বসে স্নান করার চেষ্টা করুন। এটি আপনাকে অনেক আরাম প্রদান করবে, কিন্তু মনে রাখবেন যে আপনি সঠিকভাবে বসে আছেন। চাপ দিয়ে বসবেন না।

৫. সাবান ব্যবহার করবেন না

আপনি যদি মনে করেন যে সাবান দিয়ে আপনি আপনার সেলাই পরিষ্কার রাখতে পারেন তাহলে আপনি ভুল। সাবানে অনেকগুলি রাসায়নিক দ্রব্য থাকে যা আপনার সেলাইয়ের ক্ষতি করে বা জ্বালা সৃষ্টি করতে পারে, তাই সাবান ব্যবহার করা যতটা সম্ভব এড়িয়ে চলুন।

৬. গরম বা ঠান্ডা জল পান করতে ভুলবেন না

গরম জল ব্যথা কমাতে বেশ উপকারী, তাই আপনি নিয়মিত গরম জল পান করতে পারেন এবং যদি আপনি গরম জল পছন্দ না করেন, তাহলে আপনি ঠান্ডা জল পান করতে পারেন।

৭. টাইট জামাকাপড় পরিধান করবেন না 

স্নান করার পর টাইট জামাকাপড় বা আন্ডারওয়্যার পড়বেন না, টাইট পোশাক আপনার ত্বকগুলোতে ব্যথা দেয়এবং আপনার সেলাই কেটে যেতে পারে। হালকা এবং সামান্য আলগা পোষাক পড়ুন, তাতে আপনি স্তন্যপানও আরাম করে করাতে পারবেন।

৮. এন্টিসেপটিক ব্যবহার করুন

যদি আপনার ডাক্তার আপনাকে একটি এন্টিসেপটিক ক্রিম দেয়, তাহলে এটি নিয়মিতভাবে প্রয়োগ করুন এবং যদি আপনার ডাক্তার এই ধরনের জিনিস না দেয় এআপনি ডাক্তারকে কোনও অ্যাইটিসপটিক ক্রিম সম্পর্কে জিজ্ঞাসা করুন। এটা ছাড়া, আপনার সেলাই আরো বেদনাদায়ক হবে। এর চেয়ে বেশি যদি কষ্ট হয় তাহলে আপনার ডাক্তারের সাথে দেখা করুন।

আপনি যদি এই জিনিসগুলির যত্ন নেন তাহলে আপনার সেলাই দ্রুত শুকিয়ে যাবে। আমাদের পোস্ট ভালো লাগলে শেয়ার করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon