Link copied!
Sign in / Sign up
0
Shares

জন্ম নিয়ন্ত্রণের জন্য আপনাদের কি কপার টি ব্যবহার করা উচিত?

আমরা নিশ্চিত যে আপনি কপার টি-এর কথা শুনেছেন। এটি একটি পরিকাঠামোগত সরঞ্জাম যা আপনাকে জন্ম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি একটি ছোট নমনীয় জরায়ূর অভ্যন্তরে ব্যবহারযোগ্য সরঞ্জাম (আই ইউ ডি) যা নরম প্লাস্টিক এবং তামা দিয়ে তৈরি। ডাক্তার খুব সহজেই এই সরঞ্জামটি (জরায়ু) ইউটেরাস-এর মধ্যে বসিয়ে দিতে পারেন। যদিও কপার টি ব্যবহার করা সুবিধাজনক কিন্তু এটি সবার জন্য উপযুক্ত নয়।

এটি জরায়ুর মধ্যে ব্যবহার করার জন্য একটি ছোট্ট সরঞ্জাম,যা আসলে একটি জন্মনিয়ন্ত্রণ সামগ্রী এবং এগুলি মহিলাদের জরায়ুর মধ্যে স্থাপন করা হয় গর্ভবতী হওয়া আটকানোর জন্য। এটি দীর্ঘদিন কাজ করে এবং প্রয়োজনে খুলে ফেলা যায়।

মূলতঃ দুই ধরণের আই ইউ ডি হয়, কপার টি তাদের মধ্যে একটি।

১। হরমোন বিষয়ক ( আইইউ ডি)

হরমোন বিষয়ক আই ইউ ডি লেভোনোর্জেস্ট্রীয়েল নামের একধরণের হরমোন প্রজেস্ট্রীন নির্গত করে। প্রজেস্ট্রীন এমন একটি হরমোন যা ঋতুচক্রের সময়কালে ডিম্বানুর নির্গমণ রোধ করে গর্ভনিরোধ করে। হরমোন বিষয়ক আই ইউ ডি, কপার টি আই ইউ ডি-এর থেকে বেশী কার্যকরী।

২। কপার টি আই ইউ ডি

এটি সবচেয়ে সাধারণভাবে ব্যবহৃত আই ইউ ডি। T-আকৃতির একটি ডিভাইসের উল্লম্ব অংশে তামার তার জড়ানো থাকে। কপার টি আই ইউ ডি স্থাপন করার পর ১০ বছর পর্যন্ত একই জায়গায় থেকে যায়।

গর্ভনিরোধের জন্য এটি খুব উল্লেখযোগ্যভাবে কার্যকরী হিসাবে বিবেচিত হয়।

এটি কীভাবে কাজ করে?

জরায়ূর অভ্যন্তরে ব্যবহারযোগ্য সমস্ত গর্ভনিরোধক সরঞ্জামই ডিম্বানুর নিষেক রদ করে প্রধানতঃ শুক্রাণূর ক্রিয়া নষ্ট করে বা সেগুলিকে মেরে ফেলে। আই ইউ ডি গুলি জরায়ুর দেওয়ালগুলিকেও প্রভাবিত করে। এর ফলে ডিম্বানু নিষিক্ত হলেও সেটি জরায়ুর দেওয়ালে স্থায়ী হয়ে থাকতে পারে না এবং বৃদ্ধিলাভ করতে পারে না।

হরমোন বিষয়ক আই ইউ ডি এবং কপার টি আই ইউ ডি ভিন্নপ্রকারে কাজ করে। কপার টি একটি T-আকৃতির প্লাস্টিকের ডিভাইস যার চারিদিকে তামার তার জড়ানো থাকে। তামার শুক্রাণু ধ্বংসকারী গুণ থাকার কারণে এই ধাতু শুক্রাণুর জন্য বিষাক্ত। তামা জারায়ু এবং ফেলোপিয়ান নালিকা থেকে একধরণের তরল নিঃসরণ ঘটায় যা শুক্রাণু মেরে ফেলতে সহায়তা করে। এই তরলে থাকে শ্বেত রক্ত কণিকা, আয়ণিত তামা এবং কিছু এনজাইম। এই ডিভাইসের সঙ্গে একটি সুতো লাগানো থাকে যার সাহায্যে পরীক্ষা করে দেখা যায় এটি সঠিক জায়গায় আছে কিনা।

 

কপার টি-এর সুবিধা

কপার টি জন্ম নিরোধের খুবই কার্যকরী পদ্ধতি। এটি কোনও প্রকার হরমোন বা ওষুধের উপর নির্ভর করে না এবং দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়, যার জন্য আপনাকে প্রতিবার যৌনতা উপভোগ করার জন্য সুরক্ষা নিয়ে ভাবতে হয় না। এবং যেহেতু এই পদ্ধতিটি থেকে প্রত্যাবর্তন করা যায়, আপনি গর্ভ ধারণ করতে চাইলে ডিভাইসটি বের করে দিতে পারেন। এটিকে জারায়ুর মধ্যে থেকে বের করে নেওয়ার সঙ্গে সঙ্গে এর প্রভাব শেষ হয়ে যায়। জন্ম নিয়ন্ত্রণের অন্যান্য পদ্ধতি থেকে এটি অপেক্ষাকৃত কম ব্যয়সাপেক্ষ।

কপার টি-এর পার্শ্ব প্রতিক্রিয়া

যৌনতার মাধ্যমে প্রসারিত (এস টি ডি) অসুখ বিসুখ থেকে কপার টি সুরক্ষা দিতে পারে না। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় যে এই ডিভাইস স্থাপনের পর থেকে মহিলারা যন্ত্রণা বোধ করছেন। এছাড়াও তাদের ঋতুকালীন রক্তপাতের মাত্রা স্বাভাবিক থেকে বেড়ে যায় এবং মাংসপেশীতে টান ধরে, যদিও দেখা গেছে যে সময়ের সাথে সাথে এগুলি কমে যায়। কখনও কখনও কপার টি জায়গা থেকে সরে যেতে পারে,কিন্তু এর সঙ্গে লাগানো সুতোর সাহায্যে সেটি বুঝতে পারা যায়। আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাক্তার সেটি পরীক্ষা করে দেখতে পারেন এবং ডিভাইসটি সরে গেলে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা নিতে পারেন। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon