Link copied!
Sign in / Sign up
4
Shares

জন্ম দেওয়ার পরে রক্তপাত সম্পর্কে আপনার জানা প্রয়োজন

 

অল্পবয়সি মা প্রায়ই গর্ভাবস্থার পরের বিস্ময় সমন্ধে অজানা থাকে। এই সব ক্ষেত্রে সত্য সবসময় ধরে রাখা নাও হতে পারে, কিন্তু অধিকাংশ ক্ষেত্রের জন্য প্রযোজ্য। প্রসবোত্তর সময় অনেক বিস্ময় নিয়ে আসে, যার মধ্যে আপনি কিছু পছন্দ করতে পারেন (উদাহরণস্বরূপ, পুরো ঘরটি ভালোবাসার নতুন সুখে ভরা!), তাদের কিছু আপনি পছন্দ করতে পারে না (সব সময় পরিষ্কার করা এবং যেতে হচ্ছে একটি বিরাট শারীরিক পরিবর্তনের মাধ্যমে )।

 যাই হোক না কেন, পরিবর্তন হবেই এবং আপনাকে এটার মধ্যে দিয়ে যেতে হবে। আপনি যা করতে পারেন তা অন্তত আপনি যেগুলির বিরুদ্ধে সম্পূর্ণরূপে সে গুলোর সমন্ধে সচেতন হন।

জন্ম দেওয়ার পরে রক্তপাত হচ্ছে এমন এক পরিবর্তন বা চ্যালেঞ্জ যা আপনাকে এর সাথে পরিচিত হতে হবে। এখানে আপনার জানা দরকার।

১. এটা স্বাভাবিক

হ্যাঁ। সমস্ত মহিলাদের প্রসবের পরে রক্তপাত হয় এবং এটি একেবারে স্বাভাবিক। আপনার ডাক্তার আপনাকে এই সম্পর্কে বলতে পারে, কিন্তু কখনও কখনও তারা আপনাকে এই বিষয়ে মতামত দিতে ভুলে যেতে পারে। গর্ভাবস্থার সময়, আপনার শরীরের রক্তের মাত্রা প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পায়। ডেলিভারির পর, যখন আপনার গর্ভ থেকে প্লেসেন্টা ছিটিয়ে যায়, তখন কিছু রক্তক্ষরণ নিরাময় করতে সময় লাগে, ফলে রক্তপাত হয়। এটি আপনার শরীরের সব টক্সিন্স এবং অপ্রয়োজনীয় টিস্যু থেকে পরিত্রাণ পাওয়া যায়।

২. সময় কাল

সাধারণত, মায়ের ১০ দিনের রক্তপাতের সময়, প্রসবোত্তর সময়ের মধ্যে যায়। কিছু ক্ষেত্রে, এটি চার সপ্তাহ পর্যন্ত দীর্ঘ হতে পারে। রক্ত প্রবাহ প্রাথমিকভাবে ভারী হতে পারে এবং প্রতিট দিন কমতে পারে। প্রথম কয়েকদিন, আপনি রক্তের ও টিস্যু দেখতে পারেন, দশ দিনের ব্যবধানে কম রক্ত ​​প্রবাহ হতে পারে।

৩. প্রসবোত্তর রক্তপাত কিভাবে সামলাবেন

শুরুতে, ভারী স্যানিটারি প্যাড ব্যবহার করুন। পরে, আপনি এমন কিছু ব্যবহার করতে পারেন যা আপনাকে হালকা প্রবাহের সময় সাহায্য করবে। কমপক্ষে প্রথম ছয় সপ্তাহের জন্য তুলার পট্টি ব্যবহার করবেন না। এটা বলা হয় আপনি পায়খানা কম যান, যদি আপনি সত্যিই মনে হয় তবেই। এটি ঠিক করুন যে আপনার জরায়ু কোন অনুপযুক্ত চাপ সহ্য করতে যেন না হয় ।

৪. স্বাস্থ্যবিধি

এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি। আপনার জননেনি্দ্রয় পরিষ্কার এবং ব্যাকটেরিয়া মুক্ত রাখুন। প্রসবোত্তর রক্তপাতের সময় আপনার তুলার পট্টি ব্যবহার থেকে বিরত থাকার কারণগুলির মধ্যে একটি হলো আপনার নতুন করে কোন ব্যাকটেরিয়া শরীরে না প্রবেশ করে। এই ছাড়াও, একটি ভাল মানের সাবান ব্যবহার করুন এবং আপনার বাড়ির অন্য কারোর সঙ্গে ব্যক্তিগত জিনিস ভাগ থেকে বিরত থাকুন।

৫. চিকিৎসা সাহায্য

রক্তপাত একটি প্রাকৃতিক ব্যাপার হতে পারে, কিন্তু আপনাকে এটা সম্পর্কে জানতে হবে যখন আপনি উদ্বিগ্ন। ভারি রক্তপাত, যার মধ্যে আপনার প্যাড এক ঘণ্টার মধ্যে ভিজিয়ে দেয়, অথবা যদি আপনি বড় রক্তজমাট নিষ্কাশনও করেন তবে আপনার ডাক্তারকে অবিলম্বে আপনাকে যোগাযোগ করতে হবে। এটি প্রসবোত্তর হ্যামারেজের একটি চিহ্ন হতে পারে এবং আপনি এটি উপেক্ষা করতে হবে না।

 

এই সম্পর্কে আরো জানতে হলে এখানে দেখুন

প্রসবের পর মাসিক রক্তপাত

মাসিক নিয়ে কিছু কথা

মাসিক নিয়ে ভুল ধারণা রাখবেন না

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon