Link copied!
Sign in / Sign up
1
Shares

বন্ধু! জীবনে কতটা গুরুত্বপূর্ণ


একজন প্রকৃত বন্ধু পাওয়া জীবনের সব থেকে মূল্যবান উপহার। জীবনের অনেক গোপন কথা বলা, সুখ দুঃখ ভাগ করে নেওয়া আরো, কত কি। ‘বন্ধু’ এই ২টি শব্দের মধ্যে অনেক কথা, অনেক মানে লুকিয়ে আছে, ঠিক তেমন জেনে নিন বন্ধু নিয়ে অবাক করা কিছু তথ্য।

১. জীবনে এমন একজন বন্ধুও যদি না থাকে যার কাছে সমস্ত কথা বলা যায়, তবে নেশাগ্রস্ততা বা ওবেসিটির মতোই তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।

২. একজন মানুষের গড়ে সারা জীবনে ৩৯৬ জন ভাল বন্ধু হয়। কিন্তু মজার ব্যাপার হল প্রতি ১২ জন বন্ধুতে মাত্র একজন বন্ধু শেষ পর্যন্ত টিকে যায়।

৩. কথায় বলে, বন্ধুত্বে যদি সত্যিই প্রাণের টান থাকে তবে ৫০ বছর কোনও যোগাযোগ না থাকার পরে দেখা হলেও বন্ধুরা একে অপরকে ঠিক আগের মতোই জড়িয়ে ধরে।

৪. বন্ধুত্ব হল এমন একটি অনুভূতি যা শিশুদের মধ্যে তৈরি হয় সেই সময় থেকে যখন তারা ভালভাবে নিজেকে প্রকাশ করতেও শেখে না। কোনও বিশেষ খেলনা বা সফট টয়ের প্রতি শিশুদের আকর্ষণ আসলে এক ধরনের বন্ধুত্বই।

৫. একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক মহিলার মধ্যে কোনও রকম যৌন চাহিদা ছাড়াই নিছক বন্ধুত্ব অত্যন্ত বিরল। উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে সাধারণ বন্ধুত্বের ক্ষেত্রেও ৮৮% পুরুষ তাদের বান্ধবীদের প্রতি শারীরিকভাবে আকৃষ্ট।

৬. ২০০৪ সালে আমেরিকান সোশিওলজিক্যাল রিভিউয়ের একটি রিপোর্ট বলছে গত ২০ বছরে অর্থাৎ গত শতাব্দীর আশির দশক থেকে মিলেনিয়াম দশক পর্যন্ত সারা পৃথিবীতে বিশ্বস্ত বন্ধুর সংখ্যা গড়ে এক-তৃতীয়াংশ কমে গিয়েছে।

৭. করনেল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা রিপোর্ট বলছে, বেশিরভাগ মানুষেরই জীবনে সর্বাধিক দু’জন প্রিয় বন্ধু বা বেস্ট ফ্রেন্ড থাকে।

৮. কর্মস্থলে বন্ধুত্ব খুবই বিরল। সহকর্মী আর বন্ধু কখনওই সমার্থক নয়। লিঙ্কডইন-এর একটি সমীক্ষা বলছে ১৯৮০ সালের পরে যাঁদের জন্ম তাঁদের মধ্যে ৬৮% মানুষ প্রোমাশনের জন্য সহকর্মীর সঙ্গে বন্ধুত্ব ত্যাগ করতে রাজি।

৯. ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি বন্ধুবৎসল হয়। লন্ডনের একটি শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণা বলছে ছেলেরা বন্ধুদের চেয়েও বেশি মূল্য দেয় পারিবারিক সম্পর্কগুলিকে।

১০. অ্যানথ্রোপলজিস্ট রবিন ডানবারের বক্তব্য, প্রেম প্রত্যেকটি মানুষের জীবনে অন্ততপক্ষে দু’টি বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করে। ছেলে হোক বা মেয়ে, প্রেমে পড়ার কিছুদিনের মধ্যেই তার ঘনিষ্ঠতম বন্ধুদের দু’জনকে সে হারায়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon