Link copied!
Sign in / Sign up
5
Shares

৬ ধরণের ঝাল ও পাইসি রেসিপি


আপনারা কি ঝাল খেতে ভালো বাসেন? তবে আপনাদের জন্য বিশেষ কিছু ঝাল রেসিপি।

১. চিকেন কড়াই

উপকরণ : মুরগীর মাংস পছন্দ মত টুকরো করে কাটা, ঘি বা রান্নার তেল ৪ টেবিল চামচ, টক দই ৪ টেবিল চামচ, টমেটো টুকরা হাফ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, পিয়াজ বড় সাইজের ২টা কুঁচি করে কাটা, গরম মশলা ২ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, শুকনা লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, পুদিনা পাতা পেস্ট ১ চা চামচ, জয়েত্রি পোস্ত বাটা হাফ চা চামচ, কাজু বাদাম বাটা ২ চা চামচ, অল্প কমলা রং, ধনে পাতা কুঁচি ১ টেবিল চামচ, নুন স্বাদ অনুযায়ী, আদা কুঁচি অল্প।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটা বাটিতে টক দই এর সাথে রসুন বাটা ,আদা বাটা,গরম মশলা গুঁড়ো,পুদিনা পাতা পেস্ট ,শুকনা লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো,কাজু বাদাম বাটা ,জয়েত্রি পোস্ত বাটা দিয়ে মিশিয়ে নিন। এবার মুরগির পিসগুলা কে নুন আর অল্প কমলা রং দিয়ে মেখে রাখুন। প্যান এ তেল দিন। তাতে এবার মুরগির পিসগুলা লাল করে ভেজে তুলে রাখুন।ওই প্যান আর একটু তেল দিয়ে পেয়াজ লাল করে ভাজুন। এবার ভাজা মুরগির পিসগুলা দিয়ে নাড়াচাড়া করে দই এর মিশ্রণ দিয়ে দিন। রান্না করুন ১০ মিনিট। এবার টমেটো কুচি আর ধনে পাতা কুচি সাথে একদম সামান্য জল দিয়ে ধাকনা লাগিয়ে কম আঁচে রান্না করুন ২০ থেকে ২৫ মিনিট।দেখবেন এটা মাখা মাখা হয়ে গেছে। নামানোর আগে আদা কুঁচি ছড়িয়ে দিন।পরিবেশন এর আগে উপরে ধনিয়া পাতা ছিটিয়ে দিন।

২. ঝাল ফ্রেজি

প্রণালী: হাড় ছাড়া মুরগির মাংশ টুকরা ২ কাপ, ডিম ১ টি, ময়দা ১/৪ কাপ, এরারুট ১ টেবল চামচ, টেস্টিং সল্ট ১ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো হাফ চা চামচ, নুন স্বাদমত, লেবুর রস ১ টেবল চামচ

গ্রেভি তে যা লাগবে: আদা কুচি ২ চা চামচ। রসুন কুচি ২ চা চামচ, টমেটো সস ৪ টেবল চামচ, সয়া সস ২ টেবল চামচ, হলুদ গুঁড়ো হাফ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, তেল ৩ টেবল চামচ। 

উপরের সব উপকরণ একসাথে মাখিয়ে রাখুন ২ ঘন্টা , এবার মাখানো পিসগুলো ডুব তেলে হালকা বাদামী করে ভেজে তুলে রাখুন।

প্রনালি: এখন প্যানে তেল দিয়ে গরম হলে আদা রসুন দিন , এবার দিন টমেটো সস আর সয়া সস। নাড়াচাড়া করে একে একে বাকি সব মশলা দিন , অল্প জল আর কিছু টমেটো টুকরা দিয়ে মশলা মিডিয়াম আঁচে কষিয়ে নিন। এবার এতে আপনার পছন্দ মত কেপসিকাম কিউব ( সবুজ ও লাল রঙের ) , স্বাদমত নুন ,কাচালঙ্কা ফালি , আর ভেজে রাখা মুরগির পিসগুলো দিয়ে ভালোভাবে নেরে দিয়ে কম আঁচে রান্না করুন ১০ থেকে ১৫ মিনিট। নামানোর সময় অল্প লেবুর রস ছিটিয়ে দিন,হয়ে এলে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। পোলাও-এর সাথেও পরিবেশন করতে পারেন এই ঝাল ফ্রেজি।

৩. গ্রিলড চিকেন কাবাব

উপকরণ: ১ কাপ টকদই, ৪ টেবিল চামচ অলিভ অয়েল, ২ অথবা ৪ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ কেচাপ, ৮টি কোয়া রসুন কুচি, ১ টেবিল চামচ নুন, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ২ চা চামচ জিরা, ১ চা চামচ দারুচিনি, হাড়ছাড়া মুরগির মাংস, ৪টি শিক

প্রণালী: প্রথমে একটি পাত্রে টকদই, লেবুর রস, অলিভ অয়েল, নুন, রসুন কুচি, গোলমরিচের গুঁড়ো, লাল শুকনো লঙ্কা গুঁড়ো, জিরা গুঁড়ো এবং দারুচিনি গুঁড়ো ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুরগির মাংসগুলোকে পাতলা করে কেটে নিন। তারপর মশলা মিশ্রণে মাংসগুলো দিয়ে ২ থেকে ৮ ঘন্টা মেরিনেটের জন্য ফ্রিজে রাখুন। এরপর মাংসগুলো শিকের ভিতর একটি একটি করে ঢুকিয়ে দিন। গ্রিলড করার পাত্র বা কয়লার চুলা শিকগুলো দিয়ে গ্রিল করুন। একপাশ হয়ে গেলে উল্টিয়ে দিন। ১০ মিনিট পর কাবাব হয়ে গেলে নামিয়ে ফেলুন। আপনি এটিওভেনে নন-স্টিক প্যানে এই কাবাবটি করতে পারেন।

৪. চিকেন ইন গারলিক অ্যান্ড হয়সিন সস

উপকরণ: হাড় ছাড়া মুরগির পিস হাফ কেজি, কর্ণ ফ্লাওয়ার ২ টেবল চামচ, সয়া সস ২ টেবল চামচ, হয়সিন সস হাফ কাপ, রশুন মিহি কুচি ৪ টেবল চামচ, লাল সবুজ লম্বা করে কাপ্সিকাম কাটা ২ কাপ, পেঁয়াজ কলি মিহি করে কাটা ৪ টেবল চামচ, পেঁয়াজ কলি লম্বা করে কাটা হাফ কাপ, তেল/সেসেমি অয়েল ৪ টেবিল চামচ, নুন স্বাদমত, শুকনা লঙ্কা গুঁড়া হাফ চা চামচ, গোলমরিচ গুঁড়া হাফ চা চামচ।

প্রণালি: একটা বাটিতে হয়সিন সস, সয়া সস, পেঁয়াজ কলি মিহি করে কাটা, শুকনা লঙ্কা গুঁড়া আর রশুন কুচি নিয়ে মিক্স করে রাখুন। এবার একটি বাটিতে মুরগির পিসগুলির সাথে কর্ণ ফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া , আর অল্প নুন আর জল দিয়ে মাখা মাখা করে নিন। এবার প্যানে তেল দিয়ে তাতে কর্ণ ফ্লাওয়ার মাখানো মাংস দিয়ে হাল্কা বাদামি করে ভেজে নিন। এখন ওই সসের মিশ্রণ গুলি মাংসতে দিয়ে সাথে নুন স্বাদমত দিয়ে নাড়াচাড়া করে নিন, রান্না করুন আরো ৮ মিনিট। যখন একটু লাল হয়ে আসবে এই সময় পেয়াজ কলি আর কাপ্সিকাম দিয়ে দিন। ১০ মিনিট রান্না করুন। নামিয়ে উপরে ভাজা তিল ছিটিয়ে দিন । ভাতের সাথে কিনবা ফ্রায়েড রাইস এর সাথে দারুন লাগে চিকেন ইন গারলিক অ্যান্ড হয়সিন সস।

৫. ডিমের কোর্মা

উপকরণ: ৬টি সিদ্ধ ডিম, ১০টি কাঠবাদাম, ১ চা চামচ শুকনো তরমুজের বীজ, ১০টি কাজুবাদাম, ১ চা চামচ শুকনো পেঁপে বীজ, ১ টেবিল চামচ ভাজা পেঁয়াজ, ১ টেবিল চামচ তেল, ১টি তেজপাতা, ৪টি লবঙ্গ, ১টি এলাচ, ৪টি দারুচিনি, ১ চা চামচ জিরা, ১ টেবিল চামচ আদা রসুনের পেস্ট, ১ কাপ টমেটো পিউরি, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ১ চা চামচ জিরা গুঁড়ো, ২ চিমটি হলুদের গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ৩ টেবিল চামচ টকদই, নুন।

প্রণালী: কাঠবাদাম, মিষ্টি কুমড়োর শুকনো বীচি, কাজুবাদাম এবং পেঁপের শুকনো বীচি গরম জলে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর এটি পেঁয়াজ বেরেস্তার সাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। এরপর চুলায় প্যান দিয়ে এতে তেল, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি এবং এলাচ দিয়ে দিন। তারপর এতে জিরা, আদা রসুনের পেস্ট, টমেটো পিউরি এবং ব্লেন্ড করা পেস্ট, ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এটি জ্বাল হয়ে আসলে এতে টকদই দিয়ে ২০ মিনিট জ্বাল দিন। এরপর আরেকটি প্যানে তেল দিয়ে ডিমগুলো ভেজে নিন। এর সাথে উপরে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং নুন ছিটিয়ে দিন। এবার পরিবেশন প্লেটে কোর্মা মশলা দিয়ে দিন। তার উপর ভাজা ডিম দিয়ে উপরে মশলা এবং ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।

৬. হানি গ্লেজড চিকেন

উপকরণ:৫০০ গ্রাম হাড়ছাড়া মুরগীর মাংস, এক ইঞ্চি টুকরো করে কাটা, ৫ কোয়া রসুন কুচি করা, নুন স্বাদমতো, ২ চা চামচ শুকনো লঙ্কা, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো,২ টেবিল চামচ,  ২ চা চামচ কর্ন ফ্লাওয়ার, দেড় কাপ চিকেন স্টক, ২ টেবিল চামচ তেল, ডিপ ফ্রাই করার জন্য তেল, ৩ টেবিল চামচ মধু, ২ চা চামচ সয়া সস, ২টা পিঁয়াজকলি কুচানো, ১ টেবিল চামচ সাদা তিল।

প্রণালী: মুরগীর মাংস, রসুনের অর্ধেক পরিমাণ, নুন, অর্ধেক পরিমাণ শুকনো লঙ্কা, অর্ধেক পরিমাণ গোলমরিচ গুঁড়ো, দেড় টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার এবং এক টেবিল চামচ চিকেন স্টক নিন একটি বোলে এবং ভালো করে মিশিয়ে নিন। কড়াইতে ডিপ ফ্রাই করার জন্য তেল গরম করে নিন এবং এতে মুরগীর মাংস ভেজে তুলুন সোনালি করে। একটা নন স্টিক কড়াইতে বাকি রসুন এবং শুকনো লঙ্কা দিয়ে সাঁতলে নিন যতক্ষণ না রসুন সোনালি হয়ে আসে। বাকি চিকেন স্টক এতে দিয়ে দিন। এর সাথে দিন মধু, নুন, বাকি গোলমরিচ গুঁড়ো, সয়া সস এবং মিশিয়ে নিন ভালো করে। বাকি কর্ন ফ্লাওয়ারটাকে ২-৪ টেবিল চামচ জলে মিশিয়ে নিন এবং এটা কড়াইতে সসের সাথে মিশিয়ে নিন। ভাজা মুরগীর তেল ঝরিয়ে সরাসরি চুলায় রাখা সসে দিয়ে দিন। পিঁয়াজকলি অল্প কিছু রেখে দিন গার্নিশ করার জন্য। বাকিটা দিয়ে দিন সসের সাথে। ভালো করে সবকিছু মেশান যতক্ষণ না মুরগিটা সসে ভালো করে মেখে যায়। তৈরি হয়ে গেলো দারুণ স্বাদের হানি গ্লেজড চিকেন। এবার ওপরে তিল এবং পিঁয়াজকলি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon