Link copied!
Sign in / Sign up
2
Shares

জেনে নিন বিয়ের সঠিক বয়স

বিয়ের জন্য প্রস্তুত হচ্ছেন তবে আগে জানুন বিয়ের জন্য সঠিক বয়স ঠিক কোনটা। কারণ বিয়ে মানে নতুন জীবন, নতুন দায়িত্বর সাথে আসে নতুন বদল। সেই কারণে দরকার হয় মানসিক প্রস্তুতির। তাই অনেকেই কম বয়সে বিয়ে করে পরে আফশোস করেন। আবার অনেকে বেশি বয়সে বিয়ে করায় নাস্তানাবুদ হয়ে যান। তাই, বিয়ে করার সঠিক সময়টা জানা একান্ত জরুরি।

ছেলে হোক কিংবা মেয়ে, সকলের জন্যই বিয়ের বয়স নির্বাচনে গুরুত্ব দেওয়া উচিত। কারণ, বিয়ে করতে হলে মেয়েদের সন্তানধারণের জন্য শারীরিক গঠনের পূর্ণতা দরকার, তেমনই সংসার করার জন্য পরিণত-মনস্ক হওয়াও দরকার। আবার বেশি দেরী হয়ে গেলে সন্তানধারণ করতে অসুবিধা হতে পারে। মেয়েদের ৩০ বছর বয়সের মধ্যে প্রথমবার মা হওয়া উচিত। কারণ, এর পরে মেয়েদের নানা শারীরিক জটিলতা তৈরি হয়। সুতরাং, ৩০ বছরের আগে মা হতে গেলে ২৫ থেকে ২৭ বছরের মধ্যে বিয়ে করা উচিত।

শিক্ষা এবং কেরিয়ার দুই অনেকেরই এই সময়টা পার করে দেয়। তাই বলা হচ্ছে ২৭ থেকে ৩০ এর মধ্যে বিয়ে করে নেওয়া ভাল। এবং বিয়ের পরে যতটা তাড়াতাড়ি সম্ভব সন্তানধারণ করা উচিত। ছেলেদের ক্ষেত্রেও কেরিয়ার তৈরির তাগিদ বিয়ের সময়টা পিছিয়ে দেয়।

কিন্তু সেটা ঠিক কতটা পিছনো উচিত?

ছেলেদের শারীরিক ক্ষমতা অনেক বেশি দিন থাকে। কিন্তু, শুধু সন্তানধারণ নয়, বাবা হিসেবে সন্তান প্রতিপালনও অত্যন্ত জরুরি। তাই ৩৩ বছর বয়সের মধ্যে প্রথম সন্তানের জন্ম দেওয়াটাই সঠিক। সেই হিসেবে বিয়ে করা উচিত ৩০ বছর অতিক্রম করার সঙ্গে।

তবে বিয়ে করার সময় নির্বাচন করতে এই ৩টি বিষয় মনে রাখা উচিত

১। যৌবন থাকতে থাকতেই বিয়ে করে ফেলা উচিত।

২। আর্থিক দিক থেকে স্বাবলম্বী হওয়ার পরেই বিয়ে করা উচিত।

৩। মনের মতো সঙ্গী খুঁজে পাওয়া এবং বোঝাপড়া তৈরি হওয়ার পরেই বিয়ের পরিকল্পনা করা উচিত।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon