Link copied!
Sign in / Sign up
1
Shares

দূর করুন হাঁটুর ব্যথা


প্রায় প্রতিটি গড়ে এ যেন এক সাধারণ সমস্যা। মাসিমা, পিসিমা থেকে দিদি, বৌদি কেউ বাদ নেই এই সমস্যা থেকে। বাদ নেই জেঠু, কাকু, দাদারাও। কী করবেন ভাবছেন ?

এই সমস্যার প্রধান কারণ হলো কমছে হাঁটা-চলা, বাড়ছে একটানা বসে কাজের চাপ। তাছাড়া কারও সিঁড়ি দিয়ে উঠতে গেলে ব্যথা, কারও নামার সময়ে। কারও আবার এমনি এমনিই, কিন্তু অবহেলা করা ঠিক নয়। শরীরে ক্যালসিয়ামের অভাব কিংবা ইউরিক অ্যাসিডের আধিক্য, অতিরিক্ত ওজন অনেক কিছুই হতে পারে এই ব্যথার কারণ। অস্থি-বিশেষজ্ঞদের বক্তব্য, প্রথম থেকেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে নিজেকেও কিছু বিষয়ে উদ্যোগী হতে হবে।

হাঁটু আসলে কি

হাঁটুতে নীচের অংশে থাকে ফিমার বোন এবং উপরের অংশে থাকে শিন বোন। এর মাঝখানে থাকে কার্টিলেজ। দুটি হাড়ের মধ্যে যাতে ঘষা না লাগে, সেই কাজটা করে এই কার্টিলেজ। চারটি লিগামেন্ট দু’টি হাড়ের সন্ধিকে ধরে রাখে। এছাড়াও আছে হ্যামস্ট্রিংয়ের পেশি। যা হাঁটুকে ভাঁজ করতে সাহায্য করে।

ব্যাথা হয় কেন?

হাঁটু মানুষের শরীরের ভার বহন করে প্রতি পদক্ষেপে। কেবল আপনার ওজনটুকুই নয়, তার আড়াই গুণ বহণ করতে হয় হাঁটুকে। অর্থাৎ আপনার ওজন যদি ৬০ কেজি হয় তবে পাঁচ পা হাঁটলে, হাঁটুকে বহন করতে হয় ৬০x২.৫x৫ কেজি ওজন। মানে, প্রতি পাঁচ পা হাঁটলে হাঁটু বহণ করে ৭৫০ কেজি ওজন।

সুতরাং হাঁটুর কার্টিলেজ ঠিক না থাকলে বেশি হাঁটা, বেশি কাজ করা মানেই বেশি চাপ। আর তাতেই বাড়বে হাঁটু ব্যথা। না কাজ করলেও ভুগতে হবে ব্যথায়। এর থেকে বাঁচতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তার পাশাপাশি বাড়িতে হালকা ব্যায়াম করা উচিত।

কী করবেন?

সবার আগে শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন।

হালকা ব্যায়াম করুন।

নিয়মিত হাঁটুন। কাজের ফাঁকেও অল্প করে হাঁটুন।

ক্যালসিয়াম যুক্ত খাবার খান।

নিজে সব সিদ্ধান্ত না নিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

কী করবেন না

কথায় কথায় পেন কিলার খাবেন না।

একটানা বেশিক্ষণ বসে কাজ করবেন না।

বেশি ব্যথা থাকলে ব্যায়াম করবেন না।

শরীরের ওজন বাড়তে দেবেন না।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon