Link copied!
Sign in / Sign up
0
Shares

গৃহস্থলী সামগ্রী থেকে ৭টি কারুশিল্প

যদি আপনি বাড়িতে একটি ছোট বাচ্চা থাকে তাহলে তারা কিছু করার জন্য সবসমই উদগ্রীব হয়ে থাকে। নিজেদের জুতা নিজে রাখুন, হয়তো আপনি তাদের দৃষ্টিকোণ বুঝতে পারবেন। সারা দিন টেলিভিশন দেখানো বা ভিডিও গেম খেললে তা কার্যকরী হয় না যতটা এসব ঘরোয়া কাজে হয়ে থাকে। নিম্নলিখিত জিনিসগুলি চেষ্টা করতে পারেন যেগুলো আপনার শিশুকে আরো প্রভাবিত করবে।

১. হস্তনির্মিত কারুশিল্পে তাদের নিযুক্ত করুন!

শিল্প ও কারিগরি কাজে জড়িত শিশুদের আপনার সৃজনশীলতা বৃদ্ধি এবং তাদের নিজস্ব কল্পনা অন্বেষণ করার সুযোগ দিতে হবে। এছাড়াও, পুনর্ব্যবহারযোগ্য পণ্যগুলি তাদের মধ্যে একটি নাগরিক জ্ঞান বিকাশ করবে - যা ৩ নীতির (পুনঃব্যবহার, পুনর্ব্যবহার এবং হ্রাস) গুরুত্বকে শেখায়। তাই এগিয়ে যান, তাদের ব্যস্ত রাখুন!

২. প্লাস্টিকের বোতল

আমাদের কাছে প্লাস্টিকের একটি উদ্বৃত্ত আছে। আপনি কি জানেন প্লাস্টিকের বোতল এবং কিছুটা রঙের সঙ্গে আপনি কি অত্যাশ্চর্য আইটেম তৈরি করতে পারেন? অ্যালুমিনিয়াম ক্যান এর মত, আপনি তাদের আঁকা এবং সজ্জা জন্য তাদের ব্যবহার করতে পারেন। যদি আপনার শিশুটি বিশেষভাবে শৈল্পিক অনুভূতি অনুভব করে তবে আপনি কিছু বোতাম জুড়লেও কিছু পাখির ঘোড়া তৈরি করতে পারেন।

৩. ছায়া বাক্স

পুরানো জুতো বক্সে না ছিঁড়ে আপনার সন্তানের কাছে একটি আকর্ষণীয় মোড়ানো কাগজ দিয়ে বাক্সটি ঢেকে দিন এবং তাদের যে কোনও উপায়ে সাজাতে বলুন। তারা চাইলেও তারা তা আঁকড়ে ধরতে পারে। সামান্য স্মৃতিস্তম্ভ, ছবি এবং অন্যান্য আইটেমগুলি এই বাক্সে আপনার সন্তানের জন্য অনেক অর্থ রাখে। তারা তাদের নিজস্ব একটি সামান্য ধন সম্পদ হিসাবে এই বক্স তৈরী করবে।

৪. রকেটস

একটি প্লাস্টিক বোতল নিন এবং উভয় দিকে দুটি ক্যান টেপ ব্যবহার করুন। দয়া করে আপনি অ্যালুমিনিয়াম ফয়েল বা রঙিন কাগজ দিয়ে পুরো জিনিস আবরণ করুন। আপনার সন্তানের কাছে একটি রকেট অন্য এক ধরণের ইমেজ তৈরী করবে।

৫. ছুটির কার্ডগুলি

বছরে বিভিন্ন ধরণের ছুটি থেকে থাকে।ঘরোয়া কার্ডের চেয়ে ভালো কি হতে পারে? আপনার সন্তানের কিছু ঝলকানি, উজ্জ্বল রং, এবং কাগজ যা তারা আপনার প্রিয়জনের জন্য শুভেচ্ছা কার্ড তৈরি করতে ব্যবহার করতে পারে যেটা সে নিজের হাতে বানাতে পারবে।

৬. নাম কার্ড

আপনার সন্তানের কি নিজের একটি ঘর আছে? তাহলে কার্ডবোর্ডের তার বা নামটির বর্ণানুক্রমিক কেটে নিয়ে রঙিন কাগজে ঢুকিয়ে তার রুমে দেয়ালের ভেতরে একটি স্ট্রিং দিয়ে এটিকে ঝুলিয়ে রাখুন এবং মনে রাখবেন যাতে তারা আপনাকে এই কাজ করতে সাহায্য করে!

৭. ঘরোয়া লাইট

আপনার সন্তান কি উজ্জ্বল রং দিয়ে কাঁচের বোতলে এঁকেছে কোনোদিন। আপনি পরী আলো বা এল ই ডি লাইট এর ভিতরে এবং সাদাসিধে আলো হিসাবে এটি ব্যবহার করতে পারেন। এটি আপনার ঘরোয়া সজ্জা আরো বাড়িয়ে তুলবে। এই হস্তনির্মিত আইটেম গুলি ভালো নয় কি? এসব গুলো কেবল আপনার সন্তানের জন্য শুধু ব্যস্তই রাখবে না বরং তাদের জন্য একটি মজার কার্যকলাপও হবে এবং তাদের সৃজনশীলতা বৃদ্ধি করতে সহায়তা করবে!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon