Link copied!
Sign in / Sign up
0
Shares

গ্রে বেবি সিনড্রোম কি?


গ্রে বেবি সিনড্রোম বা জিবিএস একটি বিরল, কিন্তু একটি জীবন-হুমকির শর্ত যা ২ বছর পর্যন্ত নবজাতক এবং অকালিক শিশুদের মধ্যে বিকাশ করতে পারে। এটি মায়ের বা শিশু থেকে পরিচালিত ক্লোরমফেননিক অ্যান্টিবায়োটিকের অত্যধিক মাত্রার এক্সপোজারের ফলে ঘটে। এটা শিশুদের মধ্যে কার্ডিওভাসকুলার ধ্বস বাড়িয়ে দেয় কারণ মাদক রক্তক্ষরণে জমা হয়ে শিশুদের যকৃতের এনজাইমগুলিকে ভাগিয়ে দেয়!

এই সিন্ড্রোম সাধারণত জন্মের পরে প্রদর্শিত হয় এবং উভয় লিঙ্গে সমানভাবে ঘটতে দেখা যায়। নবজাতকের মধ্যে দুর্বলতা উচ্চতর হয় কিন্তু ২ বছর পর্যন্ত শিশুদের এই সিন্ড্রোম পাওয়ার ঝুঁকি থাকে বেশি।

 

লক্ষণ

যদি মাদকদ্রব্য রক্তক্ষেত্রে বিষাক্ত স্তরে জমা হয়, এবং শিশুটির গ্রে বেবি সিনড্রোম তৈরি হয়, তবে উপসর্গগুলি সাধারণত শুরুর ২ থেকে ৯ দিনের মধ্যে চিকিত্সা শুরু হয়। যদিও উপসর্গ আলাদা থাকে, তবে আপনি ধূসর চামড়া রঙ, লিপিবদ্ধ শরীর, নীল ঠোঁট এবং ত্বক, নিম্ন রক্তচাপ, হাইপোথার্মিয়া, পেটে ফুলে যাওয়া, বমি, সবুজ স্টুল, অনিয়মিত হৃদস্পন্দন এবং শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখতে পাবেন। ক্লোমারফেনিকোলের এক্সপোজার পরে যদি আপনার শিশু কোনও গ্রে সিন্ড্রোম রোগে আক্রান্ত হয় তাহলে আপনার শিশুর তৎক্ষণাৎ চিকিৎসা নেওয়া উচিত। যদি চিকিত্সা না করা হয় তবে গ্রে বেবি সিন্ড্রোম কয়েক ঘন্টার মধ্যে মারাত্মক আঘাত করতে পারে।

 

পরীক্ষা এবং চিকিত্সা

ডাক্তাররা একটি গভীর শারীরিক পরীক্ষার পরে ধূসর শিশুর সিন্ড্রোম নির্ণয় করতে পারেন এবং নীল ঠোঁট এবং ত্বকের গাঢ় রঙের উপসর্গ এবং ক্লোরামফিনিকোলের এক্সপোজারের জ্ঞান সহ উপসর্গগুলি পর্যবেক্ষণ করেন। ফলাফল যদি পসিটিভ হয় তবে শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়।

চিকিত্সার প্রথম কোর্স হল ক্লোরমফেনিকোলের প্রশাসনকে বন্ধ করা। আপনি যদি ওষুধ গ্রহণ করেন, তাহলে আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করতে হবে।

 

চিকিত্সার কিছু পদ্ধতি হল

১. এক্সচেঞ্জ ট্রান্সফিউজেশন - এটি একটি জীবনশৈলীর পদ্ধতি যা শিশুর রক্তের কিছুটা অপসারণের প্রয়োজন এবং এটি ক্যাথেরার ব্যবহার করে কিছু নতুন দানকৃত রক্ত ​​বা প্লাজমা দিয়ে প্রতিস্থাপন করে।

২. হিমোডায়ালাইসিস - একটি ডায়ালিসিস মেশিনটি শিশুটির রক্তস্রোতের থেকে বিষ পরিষ্কার করে, সোডিয়াম এবং পটাসিয়ামের মাত্রা সমৃদ্ধ করে শিশুর রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়।

এই দুটি পদ্ধতি ছাড়া, শ্বাসের উন্নতি এবং শরীরের অক্সিজেন বিতরণ করার জন্য শিশুকে অক্সিজেন চিকিত্সা দেওয়া যেতে পারে। হেমপারফিউজেশন আরেক ধরণের পদ্ধতি যা ডায়ালাইসিসের মতো বিষক্রিয়াজনিত রোগ অপসারণের সময় চিকিৎসার সময় রক্ত ​​পরীক্ষা করে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon