Link copied!
Sign in / Sign up
1
Shares

গর্ভপাত হওয়ার পর নিজেকে সামলাবেন কিভাবে?


একটি গর্ভাবস্থার সবসময় জীবনের একটি সুখী পর্যায়ে সঙ্গে যুক্ত হতে হবে এমন কোনো ব্যাপার নেই। এমন একটি দিক আছে যা অনেকেই কথা বলে না, কিন্তু যা খোলাখুলিভাবে আলোচনা করা উচিত। গর্ভাবস্থার সময়টি অপ্রাসঙ্গিক, আপনি সন্তানের জন্য ৪ সপ্তাহ বা ৫ মাস পর্যন্ত বহন করে থাকেন, তবে আপনি যে মানসিক আঘাত ভোগ করছেন তা বোঝানো খুব কষ্টকর। আপনি একটি মা হওয়ার আনন্দ অনুভব করেছেন, কিন্তু এটি আপনার কাছ থেকে দ্রুততর করা হয়েছিল আর তা থেকে বেরিয়ে এসেছে। এখানে কয়েকটি উপায় আছে যা আপনাকে গর্ভপাতের পরে মোকাবিলা করতে সাহায্য করবে।

১. জীবনভর এর দোষ

যাই হোক না কেন, গর্ভপাতের জন্য নিজেকে দোষারোপ করবেন না। আপনার অতীতের কর্মের উপর নির্ভর করে না এবং এর ফলে আপনি সম্ভবত এর ফলে ফলাফলটি সম্পন্ন করতে পারেন। আপনি যদি এক গ্লাস ওয়াইন খেয়ে ফেলেন তবে আপনি এতে কোনো সাহায্য পাবেন না। আপনি আপনার সেরা জিনিসটা করেননি এবং যেটা সবচেয়ে কোনো মাই করতে পারেন। বুঝতে পারেন যে গর্ভপাতটি আপনার কাছে যা কিছু ঘটেছিল তা নয়, আপনি যা করেছেন তা নয়।

২. আপনার সঙ্গীর প্রয়োজন

যদিও এটি আপনার উপর কঠিন হতে পারে, এই সময় আপনার সঙ্গী অবহেলা করবেন না। তারা আপনাকে আপনার চিন্তা বুঝতে সাহায্য করবে, নিজেদের থেকে তাদের বিচ্ছিন্ন করবেন না। তারা আপনার মত একই ভাবে প্রতিক্রিয়াও হতে নাও পারে, তবে তারা অবশ্যই আপনার সমর্থনের ভাগীদার হতে পারে। একে অপরকে সহায়তা করলে উভয়ই ক্ষতি হওয়ার কম সম্ভাবনা থাকে।

৩. আবার চেষ্টা

এই আবার আপনি কল্পনা করার চেষ্টা করার থেকে বিরত হবেন না। একটি গর্ভপাত আপনার দ্বিতীয় সন্তানের কোন ফলাফল নেই কিন্তু নিশ্চিত করুন যে আপনি এবং আপনার সঙ্গী মানসিকভাবে প্রস্তুত। শারীরিকভাবে, আবার চেষ্টা করার জন্য একটি নিয়মিত মাসিক চক্রের প্রায় তিনটি রাউন্ডের জন্য অপেক্ষা করুন কিন্তু মনে রাখবেন যে একটি গর্ভপাতের সম্ভাবনা বয়স বৃদ্ধি সঙ্গে বৃদ্ধি, তাই এই বিষয়গুলি মনে রাখা আবার চেষ্টা করার জন্য একটি সময় বাছুন।

৪. ভুল ধারণা পোষন করবেন না

একটি সন্তানের ক্ষতি স্পষ্টভাবে একটি মানসিক উত্থান জন্য একটি কারণ এবং আপনি নিজেকে পুনরুদ্ধারের সময় দিতে হবে কিন্তু আপনি নিজেকে জন্য বরাদ্দ করেছি যে সময় অতিক্রম না করা। এটি আপনার সম্ভাব্য কারণগুলি বা সাবধানতা অবলম্বন করতে সাহায্য করবে না, এটি ইতিমধ্যেই আপনার চারপাশের প্রতিষ্ঠিত জীবনকে ব্যাহত করবে। নিজেকে কিছু বন্ধের দিন এবং এগিয়ে যান। আপনি যদি চান তবে আবার চেষ্টা করুন, অন্যথায় যেমন দত্তক হিসাবে অন্যান্য অপশন খোলা।

৫. খুলে কথা বলুন

একটি গর্ভপাত লজ্জা করার কিছুই নয়। আপনি যথেষ্ট খুলে কথা বলতে শিখুন এবং এটির সম্পর্কে কথা বলার জন্য যথেষ্ট শক্তিশালী মনোভাব দেখান যা অনেক মহিলা করতে ব্যর্থ হয়েছে। আপনার পরিবার আপনাকে এটির মাধ্যমে বা আপনার মেয়ে বন্ধুদের কাছে এটির কথা বলতে দিন। আপনার সঙ্গী হয়তো আপনাকে ঠিক করতে তার স্তরের সেরা চেষ্টা করছেন কিন্তু কখনও কখনও, শুধুমাত্র একটি মহিলার আপনি কি মাধ্যমে চলে গেছে বুঝতে পারেন। এটা পুরোপুরি ঠিক আছে। আপনার গল্প হয়তো কেউ ভাগ নেবে না শুধুমাত্র আপনাকে সাহায্য করবে এই দূর্বোধ্য পরিস্থিতির থেকে মোকাবিলা করতে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon