Link copied!
Sign in / Sign up
4
Shares

গর্ভধারণের সময় কি কি অনুসরণ করতে হবে এবং কি কি হবে না তার ৫টি নিয়ম


আপনি গর্ভবতী, আপনাকে অভিনন্দন! যাইহোক, আপনার সন্তান আসার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি তার জন্য একটি সুস্থ ও নিরাপদ পরিবেশ প্রদান করবেন। আপনার সন্তানের বৃদ্ধি ও পুষ্টি বৃদ্ধিতে সাহায্য করতে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

১. বুদ্ধিমানভাবে ব্যায়াম

এটি বিশ্বাস করা হয় যে আপনার হৃদস্পন্দনের হার প্রতি মিনিটে ১৪০ টির বেশি যা বাচ্চাকে বেশি তাপ দিতে পারে। ডাক্তাররা আজ সুপারিশ করবেন যে মহিলারা যে ব্যায়াম করেন তা শ্বাসের উপর লক্ষ করে। ব্যায়াম উভয় শিশু এবং মায়ের জন্য উপকারী হয়। এটা অস্বাভাবিকতা, যে পেশী ব্যথা এবং মেজাজ সমস্যা ছাড়াও গর্ভাবস্থায় মুখোমুখি অন্য অনেক সমস্যার সাথে যুদ্ধ করতে সাহায্য করে।

২. মদ্যপান এবং ধূমপান করবেন না

এটি জানা প্রয়োজন। গর্ভাবস্থায় ধূমপান এবং মদ্যপান শিশুর মধ্যে জন্মগত ত্রুটি এবং মানসিক অসুখের ঝুঁকি বৃদ্ধি করে। মায়েরা ধূমপান এবং মদ্যপান করার ফলাফল শিশুর অক্ষমতা, আচরণগত সমস্যা, জন্মের সময়ে কম ওজন এবং বৃদ্ধির ধরন হ্রাসের সম্ভাবনা। যদি আপনি মদ্যপান বা ধূমপান ত্যাগ করতে চান, তবে আপনার নিকটতম এলকোহলিক্স অ্যানোনিমাস (AA) গ্রুপে আপনাকে সহায়তা করার জন্য আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

৩. খুব বেশি ক্যাফিন খাবেন না

ক্যাফিন প্লেসেন্টা ডিম্বকবাহী গর্ভপত্রে প্রবেশ করে এবং শিশুর হৃদস্পন্দন প্রভাবিত করতে পারে। এর ফল গর্ভপাত এবং বেশি ক্যাফিন আপনি গর্ভপাতের প্রবণতা বাড়াতে পারে, এটি একটি গর্ভপাতের উচ্চতর ঝুঁকি। যাইহোক, এর মানে এই নয় যে আপনি আপনার জীবন থেকে সম্পূর্ণভাবে ক্যাফেইন মুছে ফেলতে হবে, যেহেতু প্রতিদিন কম পরিমাণে ২০০ মিলিগ্রাম খেতে পারেন । যদিও, আপনার খাওয়ার উপর নজর রাখার ঠিক তাই, ক্যাফিনের অত্যধিক পরিমাণে গ্রহণ না করাই ভালো।

৪. শারীরিক সম্পর্ক

যতদিন আপনার ডাক্তার বলছেন ঠিক আছে, গর্ভাবস্থায় যৌনমিলন পুরোপুরি নিরাপদ, ততদিন যৌনমিলন থেকে বিরত থাকুন। যাইহোক, আপনি আপনার ডাক্তারের কথা মেনে চলুন, যাতে আপনাকে পরে কোন জটিলতার অনুভব করতে না হয়।

৫. বাড়িতে থাকা কোনো পশুর মলমূল পরিষ্কার করবেন না

এটি হয়তো অনেকেই জানেন না। আপনার যদি একটি বিড়াল থাকে, তবে তার মলমূল করার বাস্ক পরিষ্কার করবেন না।কারণ এটি জীবাণু বর্জ্য ব্যাকটেরিয়াতে ভোরে থাকে। বিশেষত টক্সোপ্লাজম গন্ডী, এক অত্যন্ত বিপজ্জনক প্যারাসাইট এবং সবচেয়ে খারাপ হল সম্ভবত আপনি জানতেও পারবেন না যে আপনি পরজীবী থেকে জটিলতার হওয়ার ফলে সংক্রমিত হয়েছেন। এই কারণে গর্ভাবস্থা, এখনও জন্মগ্রহণ এবং অপূর্ণতা সম্ভবত।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon