Link copied!
Sign in / Sign up
1
Shares

গুরুত্বপূর্ণ ৬ টি প্রশ্নগুলি প্রত্যেক গর্ভবতী মহিলা তার ডাক্তারকে জিজ্ঞাসা করতে হবে


আপনি প্রথম মা হন বা অভিজ্ঞ কিনা, প্রতিটি গর্ভাবস্থা অনন্য এবং ভিন্ন। গর্ভাবস্থার গাইড পড়া বা আপনার বন্ধু এবং পরিবারের কাছ থেকে সম্ভাব্য সব পরামর্শ এবং পরামর্শ প্রাপ্তি পেশাদার সাথে কথা বলার বিকল্প হবে না।

এখানে আপনার ৬ টি প্রশ্ন আছে যা আপনার ওব-জিএনএকে জিজ্ঞাসা করতে হবে।

১. “কি ধরণের ব্যায়াম করতে হবে?”

গর্ভাবস্থায় মাপসই এবং সুস্থ হওয়া গর্ভে জন্মগ্রহণকারী মা এবং শিশুর উভয়ের জন্য ভাল। হাঁটা, জন্মপূর্ব যোগব্যায়াম এবং সাঁতার সাধারণত গর্ভবতী মহিলাদের জন্য সুপারিশ করা হয়। কিন্তু খুব কঠিন চেষ্টা করবেন না। আপনি সুস্থ রাখা ছাড়াও, ব্যায়াম এছাড়াও গর্ভাবস্থার সাথে যুক্ত ব্যথা এবং ক্রপ হ্রাস করতে সাহায্য করে। কিন্তু সবসময়, ব্যায়াম অনুশীলন শুরু করার আগে সবসময় আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

২. “কি খাবার আমার এড়ানোর উচিত?”

যখন আপনি গর্ভবতী হয়ে থাকেন তখন এটি অতিরিক্ত সাবধানতা অবলম্বন করে না। বেশিরভাগ খাবার সম্পূর্ণভাবে নিরাপদ কিন্তু কিছু কিছু খাবার আছে যা আপনার ডাক্তারকে কিছু চিকিৎসা শর্তাবলী বা নিরাপদ পার্শ্বে পরামর্শ দেবে। সাধারণভাবে, জাঙ্ক ফুড, কম সিদ্ধ মাংস, কাঁচা মাছ এবং ডিম গর্ভবতী মহিলাদের এড়াতে। তবে যদি আপনি গর্ভকালীন ডায়াবেটিসে ভুগছেন তবে আপনাকে একটি বিশেষ খাদ্য দেওয়া হতে পারে যা আপনার চিনির মাত্রা পরীক্ষা করার জন্য অনুসরণ করতে হবে।

৩. “সেক্স সম্পূর্ণ নিরাপদ?”

এটা অনেক কারণের জন্য একটি প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত। গর্ভাবস্থায় সেক্স সম্পূর্ণ স্বাভাবিক এবং নিরাপদ। আসলে, আপনার হরমোন শুধুমাত্র স্বাভাবিক সেক্সর চেয়ে বেশি কাম্য, বিশেষ করে দ্বিতীয় ত্রৈমাসিকে তবে এমন কিছু ক্ষেত্রে আছে যেখানে প্রাক-শ্রম বা গর্ভপাত গর্ভাবস্থায় যৌনতার কারণে ঘটে (যদিও এটি খুব বিরল এবং চরম), অতএব, ব্যাখ্যা ছাড়া আপনার লজ্জা ছাড়া যৌন সম্পর্কে আপনার ডাক্তার জিজ্ঞাসা ভাল।

৪. “গর্ভাবস্থার সময় টিকাদান প্রয়োজন?”

গর্ভবতী নারীদের জন্য বিশেষভাবে ২ টি টিকা দেওয়া হয় - প্রথম বা দ্বিতীয় ত্রৈমাসীর সময় প্রদাহে ফ্লু (ইনফ্লুয়েঞ্জা) ভ্যাকসিন এবং ট্রিমেস্টার থেকে রক্ষা করার জন্য টিডাপ (টিটেনাস-ডিপথেরিয়া-অ্যাসিলুলার-প্যাটারসিস) টিকা দেওয়া হয়। গর্ভাবস্থায় লাইভ, এন্টেনুয়েট ভাইরাস থেকে তৈরি করা টিকাগুলি এড়িয়ে যাওয়া উচিত। গর্ভাবস্থায় টিকা দেওয়ার সময় আপনার ডাক্তার আরও কি কি প্রয়োজন তা আরও তথ্য সরবরাহ করবে এবং কখন করবেন না।

৫. “প্রসববেদনার সময় ব্যথা ব্যবস্থাপনা অপশন কি?”

কেউই এই প্রসববেদনার অস্বীকার না করে যে বেশিরভাগ মহিলাদের জন্য কঠোর পরিশ্রম করা হয় এবং আপনাকে সেই বেদনাদায়ক ঘন্টার মধ্যে বিভিন্ন ব্যথা পরিচালনা বিকল্পগুলি সম্পর্কে সচেতন হতে হবে যা আপনার জন্য উপলব্ধ হবে। এপিডরউয়ালটি কি কোন জিনিস বা আপনাকে কি তাড়াহুড় করা হবে? এই জিনিসগুলি এক হাসপাতালে থেকে ভিন্ন, তাই নিশ্চিত করুন যে আপনি কি করছেন তা নিশ্চিত করুন। এছাড়াও, প্রকৃত বিতরণ প্রক্রিয়ার সাথে আপনার কে এবং আপনার বাচ্চার পরে যত্ন কোন সমস্যা হবে না তা জিজ্ঞাসা করতে ।

৬. “সি-সেকশন পাওয়ার সম্ভাবনা কি?”

সি-সেকশনে শুধুমাত্র একটি সহজ অস্ত্রোপচার পদ্ধতি থাকতে পারে, তবে এটি মার ও শিশু বিপদের ঝুঁকি বাড়িয়ে একটি নামমাত্র পরিমাণে বৃদ্ধি করে। এটি থেকে বোঝা যায় যে সব গর্ভবতী মহিলাদের সি-অধ্যায় এড়ানোর জন্য যা করতে পারেন তা করতে পারেন। সি-বিভাগটি আপনার ডাক্তার জিজ্ঞাসা করতে হবে, আপনি আসলে এই ধরনের গর্ভাবস্থার ডায়াবেটিস যেমন সম্ভাব্য বিষয়, ওজন বা ৩০ বছরের বেশি, অনেক কারণের জন্য কিভাবে আপনার জন্ম প্রভাবিত করতে পারে হয় ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon