Link copied!
Sign in / Sign up
0
Shares

কিভাবে গর্ভবতী হবেন?


আমেরিকান গর্ভাবস্থা সংস্থার মতে, যুক্তরাষ্ট্রে প্রতিবছর ৪ মিলিয়নেরও বেশি জন্ম রয়েছে। কিন্তু একটি শিশুর থাকার মাত্র নয় মাস গর্ভাবস্থা নয়। এটি পরিকল্পনা এবং একটি স্বাস্থ্যকর শরীরের সফলভাবে গর্ভপাত লাগে। ডিম্বস্ফোটন বুঝতে এবং সুস্থ জীবনধারা পরিবর্তনগুলি বড়ভাবে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে

ডিম্বস্ফোটন

ডিম্বস্ফোটন নারীর মাসিক চক্রের প্রক্রিয়ার একটি অংশ এবং যখন পরিপক্ক ডিম ডিম্বাশয় থেকে মুক্তি পায় তখন ফলিত হয়। প্রতিটি মাসে একটি ফলিত ডিম জন্য প্রস্তুত জরায়ুর আস্তরণের ঘনত্ব। যদি গর্ভধারণ না হয়, তবে জরায়ুতে আঠা এবং অঙ্গুল ডিম মাসিক ঋতুর সময় ছিটিয়ে দেওয়া হবে।

ডিমের প্রস্ফুটিতর জন্য প্রত্যেক মাসে সুযোগের একটি ছোট উপায় আছে এই ডিম্বস্ফোটন পাঁচ দিন আগে এবং ডিম্বস্ফোটন দিন মাধ্যমে প্রসারিত হয়ে থাকে। সাধারণত একটি ঋতু প্রথম দিন থেকে গণনা, একটি মহিলার মাসিক চক্র মাধ্যমে প্রায় অর্ধেক ডিম্বস্ফোটন হয়ে থাকে। সময় অনিয়মিত হয়, অদৃশ্য হয় বা নির্দেশ করতে পারে, যা সন্ধান করার জন্য অন্যান্য লক্ষণ আছে।

ডিম্বস্ফোটন চিহ্ন

> নিম্ন পেটে এলাকায় ক্রোম।

> মূল শরীরের তাপমাত্রা যত তাড়াতাড়ি ডিম্বস্ফোটন ঘটবে সেটা নাটকীয়ভাবে বৃদ্ধি পাবে।

> সার্ভিকাল শ্লজ বৃদ্ধি এবং চেহারা পরিষ্কার হবে।

> সার্ভিক পরিবর্তনের অবস্থান।

গর্ভাবস্থার জন্য প্রস্তুতি

আপনি ইতিবাচক জীবনধারা পছন্দ করে এবং এগিয়ে পরিকল্পনা দ্বারা গর্ভধারণ এবং একটি সুস্থ গর্ভাবস্থা এবং প্রসবের থাকার জন্য আপনার সম্ভাবনা বৃদ্ধি করতে পারেন।

১. পুষ্টি

একটি সুষম ও বৈচিত্রপূর্ণ খাদ্যগুলি পুষ্টির জন্য শরীর প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় সব পুষ্টিযুক্ত দম্পতিগুলি সরবরাহ করতে সহায়তা করবে। গর্ভবতী মহিলাদের পচনশীল পদ্ধতি পরিবর্তন করে নির্দিষ্ট পুষ্টির শুষে নিখুঁত হয়ে ওঠে এবং গর্ভাবস্থায় প্রয়োজনীয় বেশিরভাগ অতিরিক্ত পুষ্টি সুষম খাদ্য খাওয়ার মাধ্যমে পূরণ করা যায়, তবে বিশেষ করে গুরুত্বপূর্ণ কিছু পুষ্টির জন্য মনোযোগ প্রয়োজন যা একটি উন্নয়নশীল শিশুর বৃদ্ধি ঘটাতে সাহায্য করবে।

 

২. ফোলিক অ্যাসিড

মহিলাদের জন্য ফোলিক অ্যাসিড পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করা গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখানো হয়েছে যে, গর্ভধারণের আগে এবং গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে মহিলাদের গর্ভাশয়ে পদার্থে ফোলিক অ্যাসিডটি তার উন্নয়নশীল শিশুর মধ্যে স্ফিয়ার বিফিডা, যেমন নিউরাল টিউব অকার্যকারণের ঝুঁকি কমাতে পারে। ফলিক অ্যাসিড সম্পূর্ণ শস্য এবং সবুজ শাক সবজি মধ্যে পাওয়া যায়, এবং একটি সম্পূরক হিসাবে উপলব্ধ।

৩. শরীরের ওজন

ধারণা করা হচ্ছে যে পুরুষ ও মহিলাদের উভয়ই একটি সুস্থ শরীরের ওজন বজায় রাখতে কাজ করে। গর্ভধারণের সময় গুরুতরভাবে ওজন বা কম ভিটামিনের গর্ভধারণকারী মহিলাদের গুরুতর জটিলতার ঝুঁকি বাড়াতে পারে।

ধারণার সম্ভাবনা বাড়ানোর অন্য উপায়গুলি হল

১. ধূমপান ছেড়ে দিন

২. মদ পান করা বন্ধ করুন।

৩. ক্যাফিন ভোজন করুন।

৪. নিম্ন চাপ মাত্রা।

৫. বিপজ্জনক রাসায়নিকের মাত্রা এড়িয়ে চলুন।

৬. বিশ্রাম নিন

৭. প্রেসক্রিপশনের ওষুধের নিরাপত্তা পরীক্ষা করুন।

৮. যৌন নিয়মিতভাবে করতে শিখুন ।

বন্ধ্যাত্বের সমস্যা

দ্য আমেরিকান কলেজ অব রিচ্যাট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে দম্পতির ১০ শতাংশের বেশী গর্ভবতী হওয়ার অসুবিধা হয়। যদি আপনি একটি বছরের জন্য অরক্ষিত যৌনসম্পর্কিত হয়ে থাকেন, অথবা ছয় মাসের জন্য যদি আপনার বয়স ৩৫ বছরের বেশি না হয়, তাহলে ধারণা করা যায় যে আপনার বা আপনার সঙ্গীর মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা রয়েছে। ভাল খবর হল যে ৯০ শতাংশ বন্ধ্যাত্ব সমস্যার সম্মুখীন অভিজ্ঞদের সফলভাবে চিকিত্সা করা যেতে পারে।

বন্ধ্যাত্বের কারণগুলি অন্তর্ভুক্ত করতে পারে:
পুরুষদের জন্য:

১. শুক্রাণু রোগ, যেমন একটি কম শুক্রাণু গণনা, সঠিকভাবে সাঁতার না (গতিবিধি সমস্যা), বা অস্বাভাবিক আকার।

২. মূত্র নালীতে একটি বাধা।

মহিলাদের জন্য:

১.অবরুদ্ধ ফলোপিয়ান টিউব

২. ডিম্বাশয়ের সমস্যা

৩. এন্ডোম্যাট্রিয়োসিস, যা গর্ভের বাইরে অ্যান্টোমেট্রিকীয় টিস্যু এবং পেভেলিক ব্যথা সৃষ্টি করে।

বন্ধ্যাত্ব চিকিত্সা

বন্ধ্যাত্ব চিকিৎসার জন্য অনেক উপায় রয়েছে এবং সঠিক বিকল্পটি বন্ধ্যাত্বের কারণ (গুলি) উপর নির্ভর করবে। একটি পরিকল্পনা করার জন্য আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

উপলব্ধ সবচেয়ে সাধারণ চিকিত্সা কিছু অন্তর্ভুক্ত:

১. উর্বরতা ওষুধ

২. কৃত্রিম অঙ্গভঙ্গি

৩. সার্জারি

৪. ইন-ভিট্রো সার্টিফিকেশন (আইভিএফ) যেখানে ডিম একটি পরীক্ষাগারে ফলিত হয় এবং এর ফলে ভ্রূণগুলি ২ থেকে ৫ দিন পরে জরায়ুর মধ্যে স্থাপন করা হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon