Link copied!
Sign in / Sign up
1
Shares

গর্ভাবস্থায় ৪টি ঘুমন্ত অবস্থা - এগুলি কি নিরাপদ?


গর্ভাবস্থায় ঘুমানো খুব কঠিন। গরম এবং ঘাম, অস্বস্তিকর, আপনার ব্যাথা, এবং যখন আপনি শুতে যান তখন শরীর আরো খারাপ হয়ে যায়। কোনো অনুষ্ঠানগুলিতে, যখন আপনি সত্যিই ক্লান্ত হয়েছেন এবং আপনি শুয়ে পড়ার সাথে সাথেই ঘুমিয়ে পড়েন, তখন শিশুর আপনার মলাশয়ে আপনার গর্ভের মধ্য থেকে ট্রাম্পোলিন ব্যবহার করা শুরু হয়। সুতরাং, মন দিয়ে গর্ভাবস্থায় ঘুমের সবচেয়ে ভাল ও খারাপ উপায় সম্পর্কে কথা বলি।

১. গর্ভাবস্থায় আপনার পাকস্থলিতে ঘুমন্ত অবস্থা

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে আপনার পেটে ঘুমোবার সময় এবং আপনার শিশুর জন্য এটি অনিরাপদ হয়ে গেলে, আপনি যেকোনো উপায়ে এটি খুব অস্বস্তিকর হতে পারেন! আপনি গর্ভবতী সময়ে আপনার পেট উপর চাপ দিয়ে ঘুমান এরিয়ে যাওয়াই ভাল।

২. গর্ভাবস্থায় পেছন দিক করে আপনার ঘুম

আপনার ঘুমের অবস্থানটি সত্যিই প্রথম ত্রৈমাসিকের সময় একটি সমস্যা নয়। যাইহোক, একবার আপনি দ্বিতীয় ত্রৈমাসিক মধ্যে, আপনি আপনার পেছন দিক করে ঘুম এড়াতে প্রয়োজন হবে। আপনার পেটের উপর থাকা অবস্থায় আপনার জরায়ু নাড়া দিয়ে চাপ দেয় যা আপনার হৃদয়কে রক্ত ​​দেয়। দীর্ঘদিন ধরে এই অবস্থানে যদি আপনি ঘুমাতে থাকেন, তবে এটি আপনার রক্তনালী ও শিশুকে পর্যাপ্ত রক্ত ​​প্রবাহ এবং পুষ্টির সরবরাহ নিয়ন্ত্রণ করতে পারে।

৩. গর্ভাবস্থার সময় আপনার ডান দিক করে ঘুমানো

আপনার ডান দিকে থাকা অবস্থায় গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে আপনার সামনে বা পিছনে ঘুমের সুপারিশ করা হয়, তবে আপনার বামদিকে ঘুমের মতো এখনও ভাল নয়। কারণ আপনার ডানদিকে থাকা আপনার লিভারে চাপ প্রয়োগ করে থাকে, তাই বেশিরভাগ ডাক্তার আপনাকে এটিকে এড়াতে পরামর্শ দেবেন।

৪. গর্ভাবস্থায় আপনার বাম দিক করে ঘুমানো

ডাক্তার এবং অনুশীলনকারীদের আপনার বাম দিকে করে ঘুমের পরামর্শ দিয়ে থাকেন । এই পজিশনটি আপনার যকৃতের উপর চাপ দেওয়ার কারণে গুরুতর জরায়ুকে নিয়ন্ত্রণ করে এবং শিশুর প্রচুর পরিমাণে পুষ্টি ও অক্সিজেন পাওয়া যায়। প্রকৃতপক্ষে, এই অবস্থানটি কেবল রক্তের প্রয়োজনীয়তা অনুমোদন করে না, তবে এটি আসলে প্রচলনকে উন্নত করে, অর্থাত্ আপনার শরীরকে আপনার এবং আপনার শিশুর জন্য অনুকূল রক্ত ​​প্রবাহ নিশ্চিত করার জন্য কঠোর পরিশ্রম করতে হবে না। একটি গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থার শেষ রাতে বাম দিকে ঘুমন্ত অবস্থায় মৃতের জন্মের সম্ভাবনাকে অর্ধেক করে। যেহেতু কেউ গর্ভাবস্থার শেষ রাতে কখনই ভবিষ্যদ্বাণী করতে পারবে না, গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে আপনার বাম দিকে ঘুমাতে ভাল লাগবে। যাইহোক, আপনার ঘুমের মধ্যে বাঁকানো থেকে নিজেকে থামানোর জন্য আপনি কিছুই করতে পারেন না (যদিও আপনার অনেকের জন্য, দৈত্য বাগ যে সাহায্য করতে পারে!), তাই এটি সম্পর্কে চিন্তা করবেন না। যতক্ষণ আপনি আপনার বামদিকে আপনার ঘুমন্ত সময়ের অধিকাংশ ব্যয়, আপনি ঠিক করা উচিত। তাই প্রতিটি সময় আপনি আপনার ডানদিকে রাতের মাঝখানে ঘুম থেকে উঠবেন, আপনার সঙ্গীর সাহায্যে আপনার বামে ফিরে যান।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon