Link copied!
Sign in / Sign up
6
Shares

গর্ভাবস্থায় লিকার চা বা ব্ল্যাক টি পান করা কি নিরাপদ না বিপদ?


চা বেশিরভাগ ভারতীয়দের একটি প্রিয় পানীয় এবং তারা কয়েক হাজার দশক ধরে নিয়মিত এটি ভোগ করে। এতে একটি সুস্বাদু স্বাদ এবং শান্ত সুবাস রয়েছে। এতে খুব কম ক্যাফিন আছে, এটি ক্যালোরি-মুক্ত, হৃদয়ের জন্য ভালো, ইমিউন সিস্টেম বৃদ্ধি করে এবং খারাপ কলেস্টেরল স্তর কমায়। বিভিন্ন ধরনের চা আছে, তবে চা চাষের সবচেয়ে জনপ্রিয় জাতের একটি হল কালো চা। এটা তার দৃঢ় স্বাদের জন্য পরিচিত হয় যা ফোকাস এবং ঘনত্ব উন্নত, মস্তিষ্কে রক্ত প্রবাহ প্রচার করে এবং ইমিউন সিস্টেম বৃদ্ধি হয়। কিন্তু অনেক উপকারিতা সত্ত্বেও, গর্ভাবস্থার সময় কালো চা গ্রাস কি উপকারী হয়?

গর্ভাবস্থায় কতটা কালো চা খাওয়া ঠিক আছে?

কালো চা অত্যন্ত এক ক্যাফিনযুক্ত চা । এতে একটি 8-Oz কাপ চার মধ্যে 40-120 মিলিগ্রাম ক্যাফিন (নির্বাচিত ব্রান্ডের উপর ভিত্তি করে) চা আছে। তবে, গর্ভবতী মহিলাদের জন্য 200 মিলিগ্রাম ক্যাফেইন একদিনের মতে সঠিক। যেকোন কিছু এর চেয়ে বেশি মায়ের এবং শিশুর ঝুঁকিতে রাখতে পারে।

লিকার চায়ের ঝুঁকি

গর্ভাবস্থায় কালো চায়ের ক্ষেত্রে বেশ কিছু ঝুঁকি রয়েছে। গর্ভবতী কালে কালো চা পান করলে তার কিছু স্বাস্থ্য ঝুঁকি এখানে বয়ান করা রইল।


১. গর্ভপাতের ঝুঁকি বাড়ায়

বহু গবেষণা অনুযায়ী যে গর্ভবতী মহিলা কালো চা প্রতিদিন প্রতি 200 মিলিগ্রাম ক্যাফিন পানকরে গর্ভপাতের ঝুঁকি দ্বিগুণের বেশি, গর্ভবতী নারীদের তুলনায় যারা কোনও ক্যাফিন ব্যবহার করে না।

২. জন্ম ত্রুটি গুলোর ঝুঁকি বাড়ায়

কালো চা বা ক্যাফিনের খরচ শরীরের মধ্যে ফোলিক অ্যাসিড শোষণের হ্রাস পায়। এই ভ্রূণ উন্নয়নের মধ্যে বাধা দেয় কারণ ফোলিক অ্যাসিড ভ্রূণের বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ উপাদান। এর ফলে স্পাইনা বিফিডা যেমন জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। কিছু গবেষণায় দেখা দেয় যে ক্যাফিন এবং কম জন্ম ওজন বা প্রি-ডেলিভারির মধ্যে সংযোগটি আছে।


৩. প্রস্রাবের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি

গর্ভবতী মহিলাদের ঘন ঘন প্রস্রাবের মুখোমুখি হতে হয়, বিশেষত তাদের তৃতীয় ত্রৈমাসিকে। এটি ক্রমবর্ধমান ভ্রূণ এবং বর্ধিত গর্ভাবস্থার কারণে। এই মায়েদের মলাশয় উপর চাপ রাখে এবং প্রস্রাব এর ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পায়। পাশাপাশি, যদি আপনি ক্যাফিন বেশি পান করেন, তবে বিশ্রামাগারের সংখ্যা আরও বৃদ্ধি পায় কারণ কালো চা বেশী প্রস্রাব বারায়। যদি আপনি এই পর্যায়ে এসেছেন যেখানে প্রস্রাবের ফ্রিকোয়েন্সি শীর্ষে পৌঁছেছে, তবে ক্যাফেইন খাওয়ার পরিমাণ সীমিত করা শ্রেয়।

৪. গর্ভধারণ সম্পর্কিত অ্যানিমিয়া

আপনার বাচ্চার বৃদ্ধির জন্য, আপনার শরীরকে যথেষ্ট পরিমাণে লাল রক্ত কোষ উৎপন্ন করতে হবে যা রক্ত উৎপন্ন করে এবং যদি শুধুমাত্র পর্যাপ্ত লোহা, ফলেটে এবং অন্যান্য পুষ্টি পাওয়া যায় তবেই এটি সম্ভব। গর্ভাবস্থায় হালকা অ্যানিমিয়া থাকা স্বাভাবিক। কিন্তু যদি এটি সীমান্তে থাকে বা যদি লোহা ও ফলের মাত্রা খুব কম থাকে তবে এটি প্রিটারম জন্ম বা কম জন্ম ওজন হিসাবে জটিলতা সৃষ্টি করতে পারে।

ইতিমধ্যেই উল্লেখ করা হয়েছে, ক্যাফিন অতিরিক্ত পরিমাণে শরীরের মধ্যে ফোলিক অ্যাসিড শোষণ বিপর্যস্ত অ্যানিমিয়া অবস্থা খারাপ হলে গুরুতর ক্ষেত্রে, এটির রক্ত সঞ্চালনের প্রয়োজন হতে পারে।

৫. প্রবর্তিত অনিদ্রা

গর্ভাবস্থায়, বিশেষ করে তৃতীয় ত্রৈমাসিকের সময়, আপনার শরীর আপনার শিশুর বৃদ্ধি বৃদ্ধির সহায়তায় অনেকটা ভার বহন করছে। এটি আপনার শিশুর জন্মের জন্য আপনার শরীরের প্রস্তুত করা হয়। তৃতীয় ত্রৈমাসের সাথে সম্পর্কিত বিষয়গুলি যেমন ওজন বৃদ্ধি, শিশুর চলাচল, ফুসকুড়ি সেন্সেশন, এবং অন্যান্য উপসর্গগুলি আপনাকে জাগ্রত রাখতে যথেষ্ট বেশি। পাশাপাশি, যদি কালো চা খাওয়া হয়, এটি একটি উদ্দীপক হিসাবে কাজ করে এবং অনিশ্চিতভাবে অনিদ্রা এবং হৃদরোগে অবদান রাখে।

৬. উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়

অনেক নারী তৃতীয় ত্রৈমাসিকে তাদের বর্ধিত রক্তচাপের ভয় পান। 140/90 এর উপরে রক্তচাপ জটিলতার কারণ হতে পারে। এটি প্রাক-এক্লাম্পসিয়া হতে পারে এবং গুরুতর ক্ষেত্রে এটি মা ও শিশুর জন্য খুব বিপজ্জনক হতে পারে। উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াযতে ব্ল্যাক চা তার ভূমিকা পালন করে। অতএব, গর্ভাবস্থায় কালো চাতে খরচ সীমিত করা উত্তম।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon