Link copied!
Sign in / Sign up
3
Shares

গর্ভাবস্থায় আলু খাওয়া কি নিরাপদ ?

গর্ভাবস্থা একজন মহিলার জীবনের একটি গুরুত্বপূর্ণ সময় যখন সে তার সবচেয়ে দুর্বল - শারীরিক, মানসিক আবেক পূর্ণ অবস্থায় থাকে। প্রতিটি ধাপ তাকে নিশ্চিত করা প্রয়োজন যে এটি তার এবং তার সন্তানের জন্য নিরাপদ কিনা । যখন খাদ্যাভ্যাসের কথা বলে, তখন সে কি এতটা ভিন্ন মত পোষণ করে যে, তার কী খাওয়া উচিত, ফলে সে ভীত হয়ে পরে। এক ধরনের বিতর্ক আছে গর্ভাবস্থায় আলু হওয়া নিয়ে ।

আলু অনেক পরিবারের একটি প্রধান খাদ্য এবং বিভিন্ন তরকারি এবং সবজি তে এটি যোগ করা হয়। গর্ভাবস্থার সময় আলু পুষ্টি যোগায় এবং মাঝারি পরিমান আলু খাওয়া সাস্থের পক্ষে ভালো । গর্ভ জন্য শক্তির প্রাথমিক উৎস গ্লুকোজ যা কার্বোহাইড্রেট থেকে পাওয়া যায়। আলুতে কার্বোহাইড্রেট অত্যন্ত সমৃদ্ধ, এবং একটি দিনে কার্বোহাইড্রেট তিন থেকে চার প্রজনন গর্ভাবস্থায় নিরাপদ বলে মনে করা হয়। আলু ব্যতীত, কার্বোহাইড্রেট এর কিছু উৎস হয় চাল, রুটি, খাদ্যশস্য, এবং অন্যান্য শস্য বিকল্প।

গর্ভাবস্থা কালীন আলু খাওয়ার কিছু উপকারিতা এইখানে দেওয়া হলো :

১.নিউরাল টিউব এর ত্রুটিগুলি প্রতিরোধ করে

আলু ফোলিক অ্যাসিডের সমৃদ্ধ হয় যা ভ্রূণের স্নায়ুতন্ত্রের বিকাশে সাহায্য করে, ফলে মেরুদন্ডী এবং মস্তিষ্ক সম্পর্কিত সমস্যাগুলির ঝুঁকি কমায়। গর্ভাবস্থার প্রারম্ভিক পর্যায়ে গর্ভপাত প্রতিরোধ করতে পারে ফ্লেট সমৃদ্ধ খাদ্য।

২.গ্যাস্ট্রিক ,এসিডিটি কমায় 

হজমের সমস্যা এ যারা ভোগেন তাদের জন্য আলু অত্যন্ত সহায়ক। ভালো করে রান্না করা চটকানো আলু গ্যাস্ট্রিক অ্যাসিড হ্রাসে ব্যাপকভাবে সাহায্য করে।

৩.অনাক্রম্যতা বাড়িয়ে তোলে

বেকড আলু ভিটামিন সি এর একটি বড় উত্স যা নিরাময় জখম এবং অনাক্রম্যতা বৃদ্ধিতে সাহায্য করে। এটি বিভিন্ন খাদ্য উত্স থেকে লোহার শোষণের শরীরের ক্ষমতা উন্নত করে।

4. হৃদরোগের ঝুঁকি হ্রাস

আলু ত্বকে পটাসিয়ামের মাত্রা সমৃদ্ধ করে যা উচ্চ রক্তচাপ ও হৃদযন্ত্রের হ্রাসের সাথে যুক্ত। গড়ে , এক চামচ বেকড আলু খেলে 962 এমজি পটাসিয়াম প্রদান করতে পারেন।

৫.ভ্রূণ উন্নয়ন সাহায্য করে

আলু ভিটামিন এ এবং ভিটামিন সি এর একটি ভাল উৎস এবং ম্যাগনেসিয়াম, লোহা, ক্যালসিয়াম এবং পটাসিয়াম, যেমন গর্ভধারণের উন্নয়ন এবং বৃদ্ধির জন্য সহায়ক খনিজ হিসাবেও কাজ করে ।

৬.কলেস্টেরল প্রতিরোধ

আলুতে রয়েছে ভিটামিন সি এবং দ্রবণীয় তন্তু যা কোলেস্টেরল মোকাবেলা করতে সাহায্য করে।

কিছু অন্যান্য ঝুঁকি যা গর্ভাবস্থায় আলু খাবার সাথে সম্পর্কিত,সেগুলি নীচে তালিকাভুক্ত করা হল

1. গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা - সবুজ আলুতে গ্লাকোলোঅলাইডস, আলফা চ্যাসোনিন এবং আলফা সোলানাইনের মত যৌগ থাকে যা বর্ধিত হওয়ার ফলে বিষক্রিয়া হতে পারে এবং বমি ও ডায়রিয়া হতে পারে, যার ফলে ভ্রূণের উন্নয়ন প্রভাবিত হয়।

2. গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি - সপ্তাহের অধিকাংশ দিন আলু বা চিপস খাওয়া গর্ভাবস্থায় গর্ভবতী ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। আলু প্রচুর পরিমাণে স্টার্চ ধারণ করে যা শরীরের দ্বারা দ্রুত শোষিত হয় এবং গ্লুকোজের বিপাক প্রভাবিত করতে পারে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে আলুর পরিমাণ রক্তরস গ্লুকোজ এবং টাইপ ২ ডায়াবেটিস মেলিটাসের ঝুঁকি বৃদ্ধি করে। গর্ভকালীন ডায়াবেটিস নিয়ে জন্মগ্রহণকারী শিশুরা গড়ের চেয়ে বড় হতে পারে এবং রক্তের চাপ কম, শ্বাস-প্রশ্বাসে অসুবিধা হতে পারে এবং ডেলিভারির পরে মৃত্যুর ঝুঁকি হতে পারে। মাঝারি পরিমাণে আলু খাওয়া এবং অন্যান্য কার্বোহাইড্রেট-সমৃদ্ধ খাবার সামগ্রীগুলির সাথে সোয়াপিং করে গর্ভাবস্থায় ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

৩. জন্ম অনিয়ন্ত্রিত ঝুঁকি - অনেকপরিমান সবুজ আলু খেলে যেমন anencephaly এবং spina bifida- এর মত কিছু জন্মগত ত্রুটি হতে পারে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon