Link copied!
Sign in / Sign up
8
Shares

শিশু জন্মের পর ঝুলন্ত স্তনের সাথে মোকাবিলা করবেন কিভাবে?

 


কত বার আপনি আয়না মধ্যে তাকিয়ে থাকেন এবং আপনার ঝুলন্ত বুক দেখে আপনি চিন্তিত হন? দু:খের কিছু নেই? আপনি আপনার নিজের গর্ভবতী হওয়ার আগে এবং আপনার বাচ্চাদের থাকার আগে আপনার যৌনতম ব্যক্তিকে নিজের কাছে পেতে চান। তাই এখানে আপনার ইচ্ছাকৃত চিন্তাভাবনার কথা আলোচিত করা হলো।

প্রতিকারের সম্মুখের দিকে অগ্রসর হওয়ার আগে আমাদের এটার পেছনে কারণগুলো জানতে হবে।

এটা কি?

গর্ভাবস্থায়, মায়েরা ওজন কমাতে এবং স্তন আকার অনুযায়ী বৃদ্ধি করে। একবার স্তনদুদগ্ধ পান করানো শুরু হবার পর, কয়েক মাস পরেই স্তন ঝুলতে শুরু করে বা মনে হয় যেন তারা চুপসে গেছে।

গর্ভধারণের সময়,লেজামেন্টস যা পেশীর বুকে সংযুক্ত করে ত্বকের মাপের আকারের বৃদ্ধি ঘটায়। গর্ভাবস্থার আকার বৃদ্ধি একটি প্রাকৃতিক উপায় গর্ভাবস্থার সম্পর্কিত পরিবর্তন সম্মুখীন।গর্ভাবস্থার পরে, বুকের দুধ খাওয়ানোর পর আপনার স্তনের আকার বৃদ্ধি পেতে থাকে।দুধ নিঃসৃত হওয়ার আগে এবং প্রাথমিক পর্যায়ে, স্তন ভারী হয়ে যায় এবং দুধের অতিরিক্ত প্রবাহের সাথে ফুলে যায়। কিছু সপ্তাহ পরে (সাধারণত দুই সপ্তাহ বা তার পরে) তারা গর্ভাবস্থার সময় তারা আগের মতো আকারে ফিরে যায়। আপনার বাচ্চার জন্মদান না হওয়া পর্যন্ত এই পদ্ধতিতে বজায় থাকুন এই পর্যায়ে বড় স্তন থাকার কারণে স্তনের স্তনবৃন্ত এবং স্তনের থলথলে ভাব আরও প্রসারিত হয়ে থাকে।

বাস্তব কারণসমূহ

পোস্ট গর্ভাবস্থার প্রভাব ছাড়াও, থলথলে স্তন প্রায়ই জেনেটিক্স এবং বয়স সম্পর্কিত কারণগুলির সাথে সম্পর্কিত হয়। নীচের তালিকাভুক্ত হিসাবে স্তনের হ্রাস বা বৃদ্ধির অন্যান্য কারণও আছে।

পর্যাপ্ত পরিমাণে সম্পৃক্ত চর্বি থাকা উচিত নয়। মায়েদের একটি সর্বাধিক ভুল হলো ওজন যা পোস্ট গর্ভাবস্থা বন্ধ করার জন্য ফ্যাটের নিচের অংশে কাটা যেতে পারে।দুর্ভাগ্যবশত,তারা দৃঢ় স্তন পেতে মূলত প্রয়োজনিয় সুস্থ ফ্যাট মিস করে থাকে। স্তন চারপাশে কোষের ঝিল্লি সাধারণত সঞ্চিত হয়ে ওঠে।তাই এটি স্তন চারপাশে চামড়ার ক্ষতি বাড়িয়ে তোলে এবং সঠিক নার্সিং এর মাধ্যমে সুষম খাদ্য গ্রহণ করা যেতে পারে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বুকের দুধ খাওয়ানোর সময় ভুল অঙ্গবিন্যাস স্তনের ঝুলে যাওয়ার অন্যতম কারণ হতে পারে।প্রায়ই, মায়েরা একটু বেশি সন্তানের দিকে ঝুঁকে থাকে যা আরও স্তনের স্তনবৃন্তে যোগ করে।

ধূমপান বা কফফিনযুক্ত পানীয়গুলিও ত্বকের ঝিল্লিকে কম রক্ত ​​সরবরাহের সঙ্গে দুর্বল ও বৃদ্ধির তীব্রতা যোগ করে।

আপনার ত্বককে ইউ ভি রশ্মির সাথে সানস্ক্রিনের সুরক্ষামূলক আবরণ না করে প্রাদুর্ভাবের মুখোমুখি হতে পারে এবং কোলাজেন এবং ক্ষতিকারক ত্বককে প্রসারিত করে স্তনের স্তনের উপর একই প্রভাব ফেলে।

ভারী কাজকর্ম আদর্শ গর্ভাবস্থা নয়, প্রায়ই দ্রুত ওজন কমানোর জন্য মায়েরা এটি করে থাকে।যখন আপনি দ্রুত ওজন হারাচ্ছেন, তখন আপনার স্তনের কিছুটা ফ্যাট অদৃশ্য হয়ে যায়।সাধারণত, স্তনের ভিতরে ত্বক এবং লেজামেন্টগুলি তত্ক্ষণাত্ ফিরে আসে না, ফলে 'খালি' খোলা স্তন তৈরি হয় যার ফলে ঝুলে যায়।

অবস্থায় ফিরে যান

যদি আপনার ফুসকুড়ি স্তন দ্বারা বিব্রত বা কম আকর্ষণীয় হয়ে উঠতে শুরু করে তবে পরবর্তী কয়েক মাসে আপনার আকৃতিতে ফিরে যাওয়ার জন্য আপনি নিম্নোক্ত প্রতিকারগুলি অবশ্যই নির্বাচন করতে পারেন।

১. ব্রা পরার উপায়

আপনার ঝুলন্ত বুক মোকাবেলা করার সবচেয়ে ভাল এবং সবচেয়ে সহজ উপায় সব সময় সহায়ক একটি ব্রা পরতে হয়, এমনকি স্তন্যপান দিলেও মাধ্যাকর্ষণ প্রতিরোধ শ্রেষ্ঠ প্রতিরোধের একটি পদ্ধতি।আপনার স্তনের আকার এবং ওজন সম্পর্কে কিছুই করা যায় না কিন্তু নিশ্চিত যে তারা ক্রমাগত সমর্থিত হয় তারা লিগামেন্টের সমর্থনকে সমর্থন করে এমন অপ্রয়োজনীয় স্ট্রেইজিং প্রতিরোধে সাহায্য করবে।আপনার মহিলাদের অন্তর্বাস নির্বাচন করার সময়, আপনি একটি মান নার্সিং ব্রা যা সঠিক আকার এবং সঠিক সমর্থন প্রস্তাব জন্য যেতে হবে একটি ক্রীড়া ব্রা কাজকর্মের জন্য আদর্শভাবে ভাল।

২. অতিরিক্ত সমর্থন

স্তন ক্যান্সারের সময় নিঃশ্বাস নেওয়া মায়ের জন্য কঠোর নয়।পরিবর্তে, আপনার স্তন স্তরে শিশুর বাড়াতে একটি সমর্থন বালিশ হিসেবে চেষ্টা করুন এই সহজ অঙ্গবিন্যাস এবং জায়গার উন্নতি যখন নার্সিং আপনার স্তন বেড়ে তোলা থেকে প্রতিরোধ করতে সাহায্য করবে।যদি আপনার কোন সহায়ক বালিশ না থাকে, তাহলে আপনার স্তনটি আপনার স্তনের উপরে একটু স্ট্রেন নিশ্চিত করার জন্য নার্সিংয়ের সময় একটু উত্তোলন করুন।

৩. হালকা ব্যায়াম এবং একটি সুষম খাদ্য শুরু করুন

গর্ভাবস্থা পোস্ট করুন, একবার আপনার ডাক্তার অনুমোদন দেয়, আপনার পেশী টোন আপ হালকা ব্যায়াম শুরু করুন। কম জোরালো ব্যায়ামের সঙ্গে যুক্ত ওজন হ্রাস দৃঢ় স্তন ফিরে পেতে সাহায্য করে।আপনার স্তন এবং পিছনে পেশী শক্তিশালীকরণ অঙ্গবিন্যাস দৃঢ়তা সঙ্গে একটি প্রখর চেহারা আপনি ফিরে পাবেন।

জটিল কার্বস, প্রোটিন এবং সুস্থ চর্বি সঙ্গে সমৃদ্ধ একটি পরিষ্কার খাদ্য অনুসরণ স্বাস্থ্যকর ত্বক এবং যৌক্তিক টিস্যু উন্নীত প্রয়োজনীয় পুষ্টি সঙ্গে শরীরের প্রদান করবে স্তন্যদানকারী মহিলারা আরও ফল ও সবজি খাবেন,এন্টোঅক্সিডেন্টস সমৃদ্ধ ভিটামিন যেমন বি, সি এবং ই যেমন থলথলে ভাব প্রতিরোধ করতে সাহায্য করে কারণ এতে ভিটামিন বেশি থাকে।

৪. ম্যাসেজ এবং ময়শ্চারাইজিং

স্নান করার সময় আপনি আস্তে আস্তে আপনার স্তন গরম এবং ঠান্ডা জল দিয়ে ম্যাসেজ করতে পারেন।গরম জল ম্যাসেজ রক্তসংবহন করতে সাহায্য করে এবং ঠান্ডা জলে শক্ত এবং ত্বক বা চামড়া নরম হতে সাহায্য করে।ত্বকটির স্থিতিস্থাপকতা বজায় রাখার ক্ষেত্রে এটি অত্যন্ত সহায়ক।

৫. তাত্ক্ষণিক স্লিমিং লোশন ব্যবহার নয়

গর্ভাবস্থার পরে ভালো শরীর পেতে অন্তত ছয় মাস লাগে তাত্ক্ষণিক ফলাফল প্রতিশ্রুতিবদ্ধ যারা লোশন এবং ক্রিম ব্যবহার করে থাকেন সেগুলো এরিয়ে যাওয়াই ভালো।

আপনার মাতৃত্বের গ্লানিকে আরও উন্নত করুন,খুশি থাকবেন, আপনার শরীরকে ভালোবাসবেন এবং আপনার মাতৃত্বকে পূর্ণরূপে উপভোগ করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon