Link copied!
Sign in / Sign up
5
Shares

গর্ভাবস্থার পরে ৬ টি সাধারণ সেক্সর সমস্যা এবং সমাধান


যদিও আপনার ডাক্তার সম্ভবত সন্তানের প্রসবের পর চার থেকে ছয় সপ্তাহ পর সবুজ সংকেত দিচ্ছেন, তবে এর মানে এই নয় যে আপনার পোস্ট গর্ভাবস্থার যৌন জীবন আপনার বাচ্চার হওয়ার আগের মতো অবস্থায় ফিরে আসবে। গর্ভাবস্থার পরে ছয় টি সাধারণ সেক্স সমস্যা এবং এর থেকে বেরিয়ে আসার জন্য আমাদের পরামর্শ পড়ুন।

আপনার অংশীদার প্রস্তুত, আপনি না

এমনকি আপনার বাচ্চার জন্মের ছয় সপ্তাহের পরেও, আপনি সম্পূর্ণ সুস্থ হয়ে গেছেন, আপনি আর বিরক্ত নন, তবুও আপনি এখনও সেক্স করতে চান না। আপনার শরীরের মাধ্যমে কি ঘটছে তা মূল্যায়ন করবেন না: আপনার হরমোনগুলি নাটকীয়ভাবে পরিবর্তিত হচ্ছে, আপনার গুরূত্ব সংকোচন করা হচ্ছে, আপনার সি-সেকশন বা এপিসিওোটোমি ঠিক হয়ে গেছে, এবং সম্ভবত আপনার নতুন শিশুর যত্ন নেওয়ার জন্য আপনি ক্লান্ত হয়ে পড়েন। বুকের দুধ খাওয়ানোর সাথে জড়িত হরমোনগুলিও আপনার সেক্স উত্তেজনা কমাতে পারে।

কি চেষ্টা করবেন: এটি নিজের উপর সহজেই নিন আপনার সঙ্গীকে জানাতে হবে যে আপনি কি অনুভব করছেন এবং অন্য উপায়ে ঘনিষ্ঠতা বজায় রেখেছেন: চুম্বন বা খুব সাধারণ ব্যাপার বাচ্চার সাথে একসঙ্গে খেলুন। তাকে (এবং নিজেকে!) আশ্বাস দিন যে আপনার শরীর সুস্থ হবে, আপনার কামনা ফিরে আসবে, এবং আপনি আবার আপনার পুরাতন অনুভব খুব তাড়াতাড়ি ফিরে পাবেন।

আপনি এটি পেতে ছয় সপ্তাহ অপেক্ষা করতে পারবেন না!

উল্টো দিকটা, আপনি ছয় সপ্তাহের আগেই আপনার সঙ্গীর সাথে আগের অবস্তাতে ফিরে পেতে আগ্রহী হতে পারেন - বিশেষ করে যদি আপনি আপনার গর্ভাবস্থায় যৌনতা করতে সক্ষম হবেন না (এবং যারা প্রচণ্ড উত্তেজনা বিতরণ করা মোট শরীরের শিথিল ব্যবহার করতে পারে না!)।

কি চেষ্টা করতে হবে: আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন: যতক্ষণ পর্যন্ত না সব পোস্ট-পারতুম রক্তপাত বন্ধ হয়ে যায় (অন্যথায়, আপনি সংক্রমণের ঝুঁকি) এটা খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যেতে পারে।

আপনার স্তন কোমল এবং ছিদ্রময়

আপনি যদি শুশ্রুষা কড়াচ্ছেন, আপনার স্তন ব্যথা হতে পারে, ভারী হতে পারে, এবং অস্বস্তিকর ক্ষতস্থান হতে পারে (যেমন প্রচণ্ড উত্তেজনা, যা স্তনপেশনের মতো একই হরমোনগুলির কিছুকে উত্তেজিত করে)। এবং আপনার স্তনের উপর আপনার শিশুর থাকার একটি দিন পরে, আপনি তাদের রাতে একা থাকতে দিতে পারেন।

কি চেষ্টা করতে হবে: যদি এটি সেক্স আরো আরামদায়ক করে তোলে, তাহলে আপনি ব্রা বা স্তনের উপর কাপড় পরা চেষ্টা করুন সেক্স করার সময়। আপনি সেক্সের আগেই আপনার শিশুকে খাওতে পারেন যাতে আপনার স্তন সম্পূর্ণ ভর্তি না হয় । এবং এটা জেনে আপনার বেশ আরাম লাগবে এবং আপনার শিশুকে স্তন্যপান করানোটা একঘেয়ে লাগবে না, আপনার স্তন কম সংবেদনশীল হয়ে যাবে, যার মানে আপনার আর আপনার সঙ্গীর আরো ভালো লাগবে এবং আনন্দদায়ক হবে।

সেক্স একই রকম মনে হয় না

একটি শিশুকে ঠেলাঠেলি করার পর, আপনার যোনিপথগুলি সাময়িকভাবে প্রসারিত হয়ে যেতে পারে, যা বাচ্চার হবার আগের তুলনায় সেক্সটিকে একটু ভিন্ন মনে হতে পারে। কিন্তু আপনি যে চিন্তা করবেন না - পার্থক্য সূক্ষ্ম এবং অস্থায়ী হতে পারে। এবং আলাদা মনে হয় টা খারাপ না, এটা শুধু নতুন!

কি চেষ্টা করতে হবে: সবার প্রিয় যৌন ব্যায়াম! যখন আপনি গর্ভাবস্থায় পেলভিক-মেঝের ব্যায়াম করার সুবিধাগুলি সম্পর্কে শুনেছেন, তখন শিশুর জন্মের পর তারা আপনার সবচেয়ে ভাল বন্ধু হতে চলেছে এবং আপনার যোনিকে দ্রুত আকৃতিতে ফিরে পেতে সাহায্য করতে পারে। যখনই আপনি যেখানেই থাকুন - যখন আপনি গাড়ি চালাচ্ছেন, যখন আপনি বসে আছেন, যখন দোকানের লাইনে।

সেক্স বেদনাদায়ক

গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনগুলি যোনিকে শুষ্ক করতে পারে, যা সেক্সের সময় ব্যথার উৎস হতে পারে। স্তনের দুধ খাওয়ানোর ফলে যোনিমুখটিও হ্রাস পায়, এবং আপনি সন্তানের জন্ম থেকেও ব্যথিত হতে পারেন।

কি চেষ্টা করতে হবে: আপনার সঙ্গী কে এই শারীরবৃত্তীয় পরিবর্তনগুলি সম্পর্কে জানতে হবে (যা আপনার কাছে তার আকর্ষণের সাথে কিছু করার নেই!) এবং যৌনতার সময় প্রচুর জল-ভিত্তিক লুব্রিকেন্ট আছে। যদি বিরক্তিকর সি-সেকশন, এপিসিওটোমি সেলাই বা ছেঁড়া থেকে ব্যথা আসছে, আবার চেষ্টা করার আগে নিজেকে নিরাময় করার জন্য আরেক সপ্তাহ বা দুই সপ্তাহ অপেক্ষা করুন এবং যখন আপনি করবেন তখন এটি ধীরে ধীরে করুন। আপনি যদি সেক্স না করেন তবুও আপনি যদি ব্যথা অথবা চাপ অনুভব করে থাকেন, তবে সংক্রমণের নিয়মাবলির জন্য আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

আপনি মনে করছেন শারীরিক-সচেতন

আপনার গর্ভাবস্থার আগের আকারে ফিরে যাওয়ার জন্য এটি দুই মাস বা তার বেশি সময় লাগে, তাই আপনি এখনও ছয় মাসের গর্ভবতী হওয়ার মত দেখতে পারেন। আপনার গর্ভাবস্থার ওজন হারাতে এটি আরও এক বছর বা তার বেশি সময় লাগতে পারে ... প্রসারিতের চিহ্নগুলি, সম্ভবত একটি স্কেল, এবং বড় পা(হ্যাঁ তারা সত্যিই গর্ভাবস্থায় বৃদ্ধি পায় এবং জন্মের পরেও বড় থাকে!), এবং এটি সম্পূর্ণরূপে স্বাভাবিক আপনার পোস্ট গর্ভাবস্থা শরীর কে কমাতে ।

কি চেষ্টা করতে হবে: আপনার নবজাতক দিকে একটু তাকান এবং আপনার শরীর আশ্চর্য সম্পন্ন হয়েছে, মা! আপনি আপনার পেটে একটি শিশুর বৃদ্ধি এবং তারপর তাকে এই পৃথিবীতে আনা। তিনি এখানে আপনার রক্ত, ঘাম, এবং অশ্রু। যেটা হতে পারে শক্তিশালী, আরো সুন্দর, এবং আরোও ইন্দ্রিয়চেতনা? বিশ্বাস করুন, আপনার সঙ্গী তার পরেও অবিভূত হবে। আপনাকেও, হতে হবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon