Link copied!
Sign in / Sign up
1
Shares

গর্ভাবস্থার পর হরমোনের পরিবর্তন এটি কিভাবে আপনার জীবন পরিবর্তন করে


গর্ভপাতের পরে আপনার কিভাবে আপনার জীবন পরিবর্তন হতে পারে সেটা নিয়ে ভাবছেন? গর্ভাবস্থায়, আপনার হরমোন আপনার মাসিক চক্রের সময় থেকে ১০০ গুণ বেশি নিঃসৃত হয়। এই হরমোনগুলি আপনার শিশুর অন্যপ্রত্যঙ্গকে বিকাশে সহায়তা করে।অবিলম্বে, গর্ভাবস্থার পরে, এই হরমোন স্বাভাবিকতার সাথে সামঞ্জস্য করার জন্য সময় নেয়।

 

 

১. ক্ষতপূর্ণ স্তন

আপনার স্তন ব্যথা অনুভব করতে পারে।বুকের দুধ খাওয়ানোর সময় স্ট্রেনের প্রভাব হতে পারে। হরমোনগুলির ভারসাম্যহীনতার কারণে ভ্রূণ স্তন হতে পারে। এই হরমোনগুলি বিকিরণ এবং বর্ধিতকরণের কারণও রয়েছে। গর্ভধারণের পর প্রথম বর্ষের জন্য আপনার স্তনের আকার পরিবর্তিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

২. যোনি থেকে ব্যথা এবং স্রাব

গর্ভাবস্থার পর তরল এবং রক্তের লিনিংস যা গর্ভাবস্থায় স্রাব না পরে প্রথম কয়েক সপ্তাহের মধ্যে ধীরে ধীরে বের হয়ে আসবে। স্বাভাবিক ডেলিভারির পরপর কয়েক সপ্তাহের জন্য যোনিপথে ব্যথা হয়। অপরিহার্য যত্ন জায়গাটির জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয়। কোন ধরণের চাপ চাপুন এড়িয়ে চলুন।

 

৩. ওজন কমানোর অক্ষমতা

 

গর্ভাবস্থার পরে আপনার জমা চর্বি হ্রাস করা অসম্ভব। এটি কার্যক্ষেত্রে হরমোনগুলির প্রধান কারণ। আপনি এগিয়ে যান এবং যোগব্যায়াম এর একটি রুটিন শুরু করতে পারেন, যা আপনাকে কয়েক মাস ধরে একটি সুস্থ শরীরের দেবে। ওজন হারানো ও অক্ষম হওয়ার হতাশা আপনাকে বিরক্ত করতে পারে, তবে নিশ্চিত হতে হবে যে আপনার শরীর কয়েক মাসের মধ্যে তার স্বাভাবিকতা ফিরে আসবে।

 

৪. চুল পরা

গর্ভাবস্থার পর, আপনি যে হারে চুল হারাবেন তাতে আপনার মনে হতে পারে যে আপনি একটি মাথা ভর্তি চুল হারিয়েছেন। গর্ভধারণের সময়, আপনার হরমোন আপনার বৃদ্ধির হরমোনগুলিকে উজ্জ্বল করে দেয় যা আপনার চুলের বেধ বৃদ্ধি করে। আপনার বাচ্চাটি বের হওয়ার পর, আপনার শরীর স্বাভাবিক হওয়ার জন্য প্রচেষ্টায় থাকে। এই প্রক্রিয়ার মধ্যে, অতিরিক্ত চুল যা বেড়ে গিয়েছে তা হ্রাস পাবে, সুতরাং এই সম্পর্কে চিন্তা করার প্রয়োজন নেই।

 

৫. অনিদ্রা

রাত্রে নিদ্রা না আসা গর্ভাবস্থার একটি সাধারণ পরিণতি।মনে হতে পারে আপনার বাচ্চাটি আপনাকে এখনো রাতের বেলায় পেটে লাথি মারে। এটি আপনার ভিতরে ধ্রুবক আন্দোলন সহ্য করার একটি সাধারণ উপসর্গ, এবং আপনার শরীর স্বাভাবিকভাবে ঘুম ব্যবহৃত হতে কিছু সময় লাগবে। আপনার শরীরের হরমোনগুলিও অনিদ্রার একটি গুরুত্বপূর্ণ কারণ, তাই আপনার শরীরের সাথে ধৈর্য্য ধরুন। উপরের কয়েকটি লক্ষণগুলি কয়েক মাসের মধ্যে বিলুপ্ত হবে।

 

আপনার হরমোনগুলিকে সর্বোত্তম ভাবে নিয়মিত করার জন্য, এইগুলি কয়েকটি খাদ্য যা আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন।

 

১ .যকৃত বা ডিমের কুসুম

 

লিভার এবং ডিমের কুসুমগুলি আপনার হরমোনের ভারসাম্যকে দূর করতে সাহায্য করার জন্য অত্যন্ত সক্ষম। তাদের উচ্চ ভিটামিন আপনার হরমোন সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করে থাকে।

 

২. তন্তু (ফাইবার জাতীয়)

আপনার খাদ্যের মধ্যে অতিরিক্ত ফাইবার জাতীয় খাদ্য আপনার হরমোনকে নিয়মিত করতে সাহায্য করে এবং এটি এস্ট্রোজেনসেরসাথেও মিলিয়ে দেয়।

 

৩. ভিটামিন ডি

ভিটামিন ডি আপনার হরমোন নিয়মিত করার একটি অপরিহার্য উৎস। প্রারম্ভিক সকালে সূর্যোদয় আপনার ডাক্তার ক্যাপসুল আকারে সাপ্লিমেন্টস হিসাবে আপনাকে দিতে পারেন।

 

৪. ম্যাগনেসিয়াম

গ্লাস, তেল বা পাউডার আকারে ম্যাগনেসিয়াম আপনার হরমোনকে তার স্বাভাবিক অবস্থার দিকে ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। ক্যাপসুল ব্যবহার করে আপনার ডায়েটিং এ এটি যোগ করার পদ্ধতি নিরাময় প্রক্রিয়া গতি সাহায্য করতে পারেন।

 

৫. ক্যাফিন এবং অ্যালকোহল এড়িয়ে চলুন

গর্ভধারণের পর আপনার শরীর সংবেদনশীল হয়ে যাওয়ার পর আপনি ক্যাফিন জাতীয় বা অ্যালকোহল থেকে বিরত থাকতে চান, উভয়ই আপনার হরমোনের বিরূপ প্রভাব করে। পরিবর্তে প্রচুর পরিমাণে জল পান করুন এবং তাজা ফল বেশি করে খান।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon