Link copied!
Sign in / Sign up
5
Shares

গর্ভাবস্থায় কি খাবেন না


তুমি কি জানো ঈশ্বরত্বের অনুভূতি পাওয়ার কত কাছাকাছি? পরম ক্ষমতা, সম্পদ বা সম্পদ না। এটা আপনার অনুভূতি যে আপনি আপনার জীবনের একটি জীবন জানি যখন পেতে, আপনার মধ্যে, সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভরশীল। গর্ভাবস্থার প্রাথমিক মাসগুলোতে মাতৃত্বের প্রারম্ভে তার পরীক্ষা এবং কষ্ট এবং তার নিজের সুবিধারও রয়েছে। যদিও যত্ন এবং উদ্বেগ পরিবারের থেকে দ্বিগুণ হয়, এটি গুরুত্বপূর্ণ যে আপনি, মা, আপনার এবং আপনার শিশুর জন্য সঠিক কি জানেন। আপনার চেকলিস্টের শীর্ষে থাকা প্রথম এবং সর্বাগ্রে জিনিসগুলি আপনার খাদ্য এবং খাদ্যের অভ্যাস।

আপনি প্রায়ই আপনার মা, শ্বশুরবাড়ির, এবং আত্মীয়দের কি আপনার খাওয়া উচিত সম্পর্কে পরামর্শ দেওয়া হবে এবং যদি আপনি অদ্ভুত বিড়াল হয়, আপনি কেন জানতে চান? কিন্তু চরম না সম্পর্কে? যদিও মানুষ ভ্রূকুটি করে এবং কিছুটা খাবার না করার জন্য আপনাকে অকস্মাৎ বলে, আপনি গর্ভাবস্থায় নির্দিষ্ট খাবারের ব্যাপারে কেন সতর্কতা অবলম্বন করতে পারেন তা জানতে পারবেন। গর্ভাবস্থার সময়, যেহেতু আনন্দিত, আপনার শরীরের প্রয়োজনীয় শক্তির কোটাতেও একটি টোল লাগে। যদিও আপনার চাল, ডাল, শাকসব্জি এবং বেকড ব্রেডের দৈনিক খাদ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে, মাঝে মাঝে খাদ্যের ক্ষুধা আপনার জন্য প্রয়োজনীয় ক্যালরি খাওয়াতে সাহায্য করে। আপনার গর্ভাবস্থার সময় আপনার রান্নাঘর থেকে কোন খাবারগুলি দূরে থাকা উচিত তা দেখুন।

খাদ্যের সতর্কতা অবলম্বন করা

এটি টিস্যু মেরামত করার সময় প্রোটিন একটি প্রধান অংশ গঠন করে, এটি চুল এবং নখের একটি প্রধান উপাদান, পাশাপাশি মাংসপেশি, হাড় এবং কার্তুলেজগুলির জন্য একটি বিল্ডিং ব্লক হিসেবে কাজ করে। গর্ভবতী মহিলাদের এটা প্রয়োজন কতটা খাদ্য সে গ্রহণ করবে। তবে প্রোটিনের বেশিরভাগ উৎস বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়ার সাথে বিকৃত হয়ে যায়, যদি প্রক্রিয়াটি যথোপযুক্ত না হয়। এই তালিকায় নিম্নলিখিত খাদ্য উত্স আসা -

সীফুড এবং মাছ

মাছ ওমেগা-3 ফ্যাটি এসিডের একটি বড় উৎস। কিন্তু আমরা আপনাকে মিঠাবাসের টাইপের সাথে আটকে রাখার পরামর্শ দিচ্ছি। লবণাক্ত জলের মাছ অথবা সাগর মাছ দূষণকারী হতে পারে এবং যদি মাছটি সংরক্ষিত থাকে বা হিমায়িত হয় তবে ব্যাকটেরিয়া একই হতে পারে। সোয়ারফিশ, রাজা ম্যাকেরল এবং টাইল মাছের উচ্চ পরিমাণে পারদ রয়েছে এবং এড়ানো উচিত। যদি আপনি সুশি একটি ফ্যান, সেরা এটি থেকে দূরে থাকুন। অ্যালগাল সংক্রমণ উপস্থিতির কারণে ভ্রূণের জন্য যেকোনো ধরণের কাঁচা সীফুডই বিপজ্জনক হতে পারে।

আপনি সঠিকভাবে রান্না করা তাজা মাছের মাছ দ্বারা আপনার মাছের তীব্র আকাঙ্ক্ষা প্রতিস্থাপন করতে পারে। অন্যথায় যদি আপনার শুধু পুষ্টিকর দৃষ্টিভঙ্গির প্রয়োজন হয়, তাহলে আপনি আপনার ডাক্তার দ্বারা নির্ধারিত কড লিভার তেলের ক্যাপসুলের সাথে করতে পারেন।

মাংস ও পোল্ট্রি

কিছুটা সাবধানতা এই বিভাগটিও অনুসরণ করে। যদিও পশু প্রোটিনটি প্রোটিনের সবচেয়ে ধনী উত্সের মধ্যে একটি, তবে হজম বা ব্যাকটেরিয়া দূর করার জন্য উপযুক্ত রান্নার প্রয়োজন হয় যা হিমায়িত অথবা তাজা মাংসের মধ্যে উপস্থিত হতে পারে। এই গরুর মাংস, মটন এবং শুকরের মাংস অন্তর্ভুক্ত হাঁস-মুরগির ক্ষেত্রে, আপনি মুরগির, হ্যাম, হাঁস, গেস বা টার্কিকে পছন্দ করেন না এমন কোন ব্যাপার না থাকলেও একই কঠোর পরিশ্রমের মাধ্যমেও তা পাস করতে হবে।

কমপক্ষে ৭৩ ডিগ্রি সেলসিয়াসে হিমায়িত মাংস ও পোল্ট্রি মাংস গরম করা উচিত। ভারতে রান্না মাংসের ঐতিহ্যগত পদ্ধতি যথেষ্ট হতে পারে। আপনি যদি মুরগির বা মাংসের স্টক পছন্দ করেন, তাহলে খাদ্যের জিনিসগুলি ধুয়ে ফেলতে অতিরিক্ত যত্ন নেওয়া উচিত। কোনও ধরনের কারি তৈরি করে, মশলাগুলিতে হলুদ ব্যবহার সম্পর্কে পরামর্শ দেওয়া হয় যেহেতু এটি একটি স্বাভাবিক অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ফিঙ্গাল উপাদান হিসাবে কাজ করে।

হাঁস-মুরগীর মাংস সম্পর্কে কথা বলার সময়, ডিমগুলি আলোচনার জন্য উঠে আসে। কিছু মানুষ ব্রেকফাস্ট জন্য কাঁচা ডিম খাবার অভ্যাস আছে। এই গর্ভবতী মহিলাদের জন্য একটি কঠোর কোন সালমোনেলা ব্যাকটেরিয়া কাঁচা ডিম পাওয়া যায় এবং গুরুতর বমি এবং ডায়রিয়া হতে পারে। বেশিরভাগ মেইনয়েজ পণ্যের মধ্যে কাঁচা ডিম এবং সালাদ পোষাকগুলি রয়েছে যা প্যাকেজিংয়ের উপর একটি বর্গক্ষেত্রের মধ্যে একটি বাদামি বিন্দু বহন করে। গর্ভাবস্থায় এই ধরনের খাদ্য এড়িয়ে চলুন। যদি আপনি কিছুক্ষণের মধ্যে ডিম রাখতে চান, আপনি হার্ড বাষ্প ডিম বা একটি সঠিক ভাজা অমলেট থাকতে পারে। আপনার যদি উচ্চ কোলেস্টেরল বা হৃদরোগের ইতিহাস থাকে তবে ডিমের কুসুমটি ছেড়ে দিন এবং ডিমের অবশিষ্ট অংশটি আপনার খাদ্য পরিকল্পনা অনুযায়ী করা উচিত।

দুগ্ধজাত পণ্য

কি?! এখন দুধ, পনির, চীজ ও ক্রিমও কি? না ডেইরি পণ্য ক্যালসিয়াম এবং প্রোটিন একটি বড় উৎস এবং আপনি তাদের থাকতে হবে। কিন্তু নিশ্চিত করুন যে আপনার সমস্ত পণ্যগুলি পেস্টযুক্ত করা হয়েছে। যদি আপনি একটি দোকান এ প্যাকেট কেনার পরিবর্তে আপনার বিশ্বস্ত দুগ্ধসরবরাহকারী দ্বারা বিতরণ দুধ পছন্দ, আপনি প্রথমে একে পাস্তুরাইজ করতে পারেন। ধীরে ধীরে এটি ক্রমবর্ধমান ৬৩ ডিগ্রী সেলস এ পৌঁছানোর পর্যন্ত ধীরে ধীরে এটা নাড়তে থাকুন। তারপর একটি সিনক / বড় পাত্রে বরফের জল দিয়ে ভর্তি করে রাখুন এবং তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিয়ে আসুন। তারপর আপনি ভবিষ্যতে ব্যবহারের জন্য দুধ ফ্রিজ করতে পারেন। এই দুধ থেকে স্বাদযুক্ত পনির খুব নিরাপদ, এটি থেকে তৈরি কাঁচামাল হিসাবে খুব নিরাপদ। কাঁচা পনির বাইরে কেনা বা ব্রি পনির, এবং কম্বিনেট মত অন্য কোন নরম পনির ছাড়াই। যদি আপনি পনিরের তীব্র আকাঙ্ক্ষা আছে, লেবেলগুলি পরীক্ষা করুন হার্ড পনির এর,চেষর এবং সুইস পনির যদি পণ্য পাস্তুরাইজ কিনা।

ফল এবং শাকসবজি

এটা কোনো অতিরিক্ত নিরাপত্তা দেয় না যে আপনি আপনার নিকটে ফলের বা শাকসবজি দোকান থেকে না কিনে কোনো সুপারমার্কেট থেকে কেনেন। কিছু, কাঁচা বা রান্না করার আগে আপনি সাবধানে সবকিছু ধোয়া নিশ্চিত করুন। নির্দিষ্ট কিছু শাকসব্জ এবং বাদামের জন্য, এগুলি ছিঁড়ে ফেলার একটি ভাল ধারণা যাতে কোন ব্যাকটেরিয়া এবং সুবৈজ্ঞানিক ধ্বংস হয়ে যায় এবং প্রয়োজনে পরে আইটেমগুলি রান্না করা যায়। বাইরের চামড়াটি সরিয়ে ফেলার জন্য আলমাণ্ড এবং পেস্তা বাদাম ব্লাঙ্কেড হতে পারে। যেমন বাদাম বাইরের ত্বক বেশিরভাগ ক্ষেত্রে প্রেফারভেটিভের সঙ্গে ছিদ্রযুক্ত হয় এবং যেমন নির্দিষ্ট ব্যক্তিদের জন্য কোষ্ঠকাঠিন্য হতে পারে। ফল এবং উদ্ভিজ্জ রস বিবেচনা, বাইরে কিছু কিনতে থেকে বিরত এবং একটি ভাল জুসার মাধ্যমে বাড়িতে সবকিছু পেতে চেষ্টা করুন। সবজি ও ফল সবই জুস করে খাওয়ার চেয়ে এমনি অনেক ভালো।

স্টিমুলান্টস এবং বিষণ্নতা

ক্যাফিন, নিকোটিন এবং ট্যানিন সবচেয়ে উদ্দীপক যেগুলি পাওয়া যায় তা পাওয়া যায়। সহজ পরিভাষা, কফি, তামাক এবং চা মধ্যে কোকো বা কালো চকলেট এছাড়াও একটি উচ্চ পরিমাণ আছে ক্যাফিন যদিও গরম চকলেট এবং কফির কোনও আধাঘণ্টা কাপ ক্ষতিগ্রস্ত হয় না, তবে একইরকম আকৃষ্ট হওয়ার চেষ্টা করুন না। গর্ভাবস্থায়, আপনার শরীর ক্লান্ত হওয়ার জন্য স্বাভাবিক এবং আপনি অদ্ভুত সময়ে নিদ্রালু মনে হতে পারে। কিন্তু কালো কফি বা কালো চকোলেটের একটি শট সবসময় স্বাস্থ্যগত উত্তর নয়। উদ্দীপক হওয়া, সব তিনটি (ক্যাফিন, নিকোটিন, ট্যানিন) আপনার বিশ্রামের প্রয়োজনীয় মাত্রার খরচের কারণে, সচেতনতার জন্য সিস্টেমকে জোরদার করতে এবং আপনাকে কাজ করার জন্য আরও শক্তি জ্বালিয়ে রাখার ক্ষমতা রাখে। ফ্লিপসাইডে, অ্যালকোহল, মারিজুয়ানা, কৃমি, অ্যানাফিনসহ স্ফুলিঙ্গ, ক্যান্নাবিস আপনার হৃদস্পন্দনকে ধীর করে দেয় এবং আপনার শরীরের কার্যকারিতা কমাতে নিজেকে বিষাক্ত হয়ে যায়। মনে রাখবেন, গর্ভাবস্থার সময়, আপনার শরীর দুটি প্রাণীর টক্সিনস পরিষ্কার করছে, আপনি এবং আপনার শিশু। আপনার শরীরের এটি পরিচালনা করতে পারেন তুলনায় আরো কর না।

সাধারণ সাবধানতা

হিসাবে প্রবাদ নিয়ম যায়, 'কিছু অতিরিক্ত' খারাপ হয় ' আপনি যদি গর্ভবতী হন তাহলে এই অঙ্গরাগ নিয়ম বিশেষভাবে দরকারী। আপনার ক্ষুধার দিন, কিন্তু স্বাস্থ্যকর কি একটি তালিকা করা এবং অসুখী বিকল্প তুলনায় যে ক্ষুধা ভাল সন্তুষ্ট করতে পারেন জাঙ্ক খাবার মহান স্পর্শ করতে পারে, কিন্তু আপনার পাচনতন্ত্র এটির জন্য আপনাকে ধন্যবাদ দেবে না। যদি জোর করে জেনে নাও তবে আপনার সিস্টেমে অতিরিক্ত উপাদানটি ভর্তি করার জন্য আপনার যথেষ্ট জল এবং রস আছে কিনা তা নিশ্চিত করুন।

১০-১১ মাস খুব দীর্ঘ প্রসারিত হয় না। আপনি বন্ধু এবং একটি প্রেমময় অংশীদার সমর্থনকারী যদি আপনি এখনও একটি ঘর দল শ্রেষ্ঠ করতে পারেন। অ্যালকোহল এবং ধূমপান ক্রিয়েটিভ বিকল্প নয় যা আপনি এগিয়ে খোঁজা উচিত।

শেষ পর্যন্ত, এটি কিছু সহজ পয়েন্ট অত্যন্ত উত্তেজিত হত্তয়া থেকে

১. খাওয়া আগে সঠিকভাবে আপনার খাবার ধোয়া

২. নিশ্চিত করুন যে হোম সংরক্ষণকৃত খাদ্য এবং গৃহপ্রতীক প্রাক-রান্না খাদ্য তাদের নির্ধারিত তারিখ অতিক্রম না করে

৩. যেখানে সম্ভব ক্যানড এবং বাণিজ্যিকভাবে সংরক্ষিত খাবার এড়িয়ে চলুন

৪. আপনার অভ্যন্তরীণ সিস্টেম পরিষ্কার এবং ফ্লাশ রাখার জন্য প্রচুর রস ও জল পান করুন

৫. যখনই আপনি সত্যিই ক্লান্ত বোধ করেন তখন চা / কফিের পরিবর্তে গ্লুকোজটি তৈরি করুন

আপনি ভাল খাদ্য সুপারিশ করার জন্য আপনার বন্ধু ও পরিবারের কাছাকাছি থাকতে পারেন, এবং তারপর আপনি সবসময় আমাদের এবং আপনি টিনিস্টেপঃ এর একটি অংশ আছেন। আপনাকে শুভেচ্ছা একটি সুখী মাতৃত্বের!

আমাদের এই পোস্টটি পড়ার জন্যে ধন্যবাদ। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon