Link copied!
Sign in / Sign up
2
Shares

গর্ভাবস্থায় ঘুমের গুরুত্ব কতখানি?

 


সবাই জানে যে আপনার ঘুমের (বা অভাব) সম্ভবত আপনার সন্তানের জন্মের পরেই সবচেয়ে বড় পরিবর্তনগুলির মধ্যে একটি পরিবর্তন আসে। তবে গর্ভাবস্থায় ঘুমের সময় এমন অনেক চ্যালেঞ্জকারী জিনিস হতে পারে এমন অনেক মায়েরা প্রায়ই এটি আতঙ্কজনক। সাবধান না হলে, মাতৃমৃত্যুর জগতে প্রবেশের পূর্বেই একটি মা খালি থাকতে পারে!

কেন গর্ভাবস্থার সময় ঘুম এত গুরুত্বপূর্ণ?

সকলেই গর্ভবতী বা না হওয়া সত্তার জন্য প্রয়োজনীয়। যখন মানুষ ক্লান্ত হয় তখন আমরা আরও খিটখিটে পরিণত হতে পারি, প্রেরণা অনুপস্থিত বলে মনে হয়, কর্মক্ষেত্রে ফলপ্রসূ না হয়ে এবং সাধারণত জীবিত হিসাবে অনুভব করি না।

ঘুমের অভাব খুব বিপজ্জনক হতে পারে। রাস্তায় বেশিরভাগ দুর্ঘটনার ফল হলো ঘুমিয়ে থাকা ড্রাইভারগুলির কারণে এবং মনোযোগের অভাবের কারণে আরও বেশি ক্লান্ত হয়ে পড়েছে। আপনার মনোযোগ ছোট এবং আপনি কদাকার হতে থাকেন, কারণ আপনি ক্লান্ত যখন অন্যান্য ছোটখাট দুর্ঘটনা আরও সম্ভবত হয়, যা আপনার যাত্রাকে অশুভও করে ফেলতে পারে। অতএব, যখন আপনি গর্ভবতী হবেন, ঘুম অবশ্যই গুরুত্বপূর্ণ কারণ আপনি যে বস্তুগুলি ধরে রেখেছেন তার ঝুঁকি বহুল এবং মাত্রাতিরিক্ত।

ঘুমের অভাব প্রায়ই উচ্চ রক্তচাপ এবং ঝুঁকি বৃদ্ধি সঙ্গে যুক্ত হয়, এটি বিপজ্জনক। এটাও গুরুত্বপূর্ণ যে গর্ভবতী মহিলারা আসন্ন পরিস্থিতি যেমন তাদের মুখোমুখি হওয়া, যেমন শ্রম, প্রসবকালীন ও প্রারম্ভিক মাতৃত্বের মাধ্যমে তাদের আরাম করার জন্য যতটা সম্ভব বিশ্রান্ত করতে সক্ষম করুন। শ্রম একটি খুব নিকৃষ্ট শারীরিক অভিজ্ঞতা অনস্বীকার্য, তাই এটির মাধ্যমে ভাল বিশ্রাম হয় যা একটি সর্বোত্তম উপায় পরিনত হতে পারে। জরিপগুলি দেখায় যে, নারীরা সাধারণত তাদের নির্ধারিত তারিখ (৫ঘণ্টারও কম) এর দিকে সাধারণত খুব কম ঘুমিয়ে থাকে, সাধারণত  লম্বা শ্রম অধিবেশনে এবং একটি সিজারিয়ান অধ্যায় পরিক্রম করে। কম ঘুমানো প্রভাব ঘন ঘন গর্ভাবস্থার সময় হতে হবে এবং একটি দীর্ঘ, আরো নিস্তেজ শ্রম বা দীর্ঘতর পুনর্বাসন সময়ের নেতৃস্থানীয় অধ্যায় হতে পারে যা একটি নবজাতক সন্তানের যত্ন নিতে উপযোগী!

আপনার নবজাতকের সাথে বাড়িতে থাকার ফলে নিঃসন্দেহে ক্লান্ত হয়ে পড়বে এবং আপনার চূড়ান্ত ত্রৈমাসিকের মাধ্যমে যথাযথ ঘুম সম্পূর্ণ করার জন্য আপনার নিজের কাছে অনেক সাহায্যের প্রয়োজন হবে। স্বাভাবিকভাবেই, আপনার ঘুমের ধরনটি শিশুর একবার আবির্ভূত হওয়ার আগেই ভবিষ্যদ্বাণী করা যাবে না, তবে সাধারণত প্রথম মাসের ৮ থেকে ১২ বারের মধ্যে নবজাতকের খাদ্যের প্রয়োজন হয়। দুর্ভাগ্যবশত, এই খাওয়ানোর সময়সূচী প্রায়শই সমানভাবে ২৪ ঘন্টা সময় জুড়ে ছড়িয়ে পড়ে। নাপি পরিয়ে সন্তানকে ঘুম পড়ানো  একটি নতুন মা হিসেবে আরাম দায়ক।

অবশ্যই, প্রতি শিশু আলাদা এবং আপনি অবশ্যই আপনার প্রিয়জনের কাছ থেকে অনেক সাহায্য পাবেন, তাই এটি সর্বাধিক মায়েরা জন্য একটি সমস্যা হতে পারে, কিন্তু এটি জন্য প্রস্তুত হওয়া কখনই বর্জ্য হতে দেবে না।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon