Link copied!
Sign in / Sign up
2
Shares

গর্ভাবস্থা অবস্থায় ১০টি গম্ভীর কল্পকথা যা একদমই সত্য


গর্ভাবস্থা সম্পর্কিত কিছু তথ্য না জানা থাকলে যথেষ্ট ভাবে পরিশ্রম হতে পারে। আপনি সম্ভবত এই সম্পর্কে প্রচুর তথ্য পাবেন যা আপনাকে নিয়মিতভাবে প্রদান করা হবে, যেমন আপনার ত্বকের রঙ অথবা আপনার শিশুর লিঙ্গ সম্পর্কিত (একটি খুব সাধারণ কাল্পনিক তথ্য) এবং অনুরূপ। এখানে এমন কিছু কাহিনী আছে যা কল্পনিকভাবে মানা হয় এবং যেটা অযৌক্তিক নয়।

এখানে কিছু গর্ভাবস্থার কাহিনী আছে যা প্রকৃতপক্ষে সত্য।

১. স্বাদ এবং পছন্দসমূহ

আপনি শুনে খুশি হতে পারেন এই সময়ে লাউ বা চালকুমড়োকে পছন্দ করা হয়ে থাকে। সুতরাং, বৈজ্ঞানিকভাবে আপনি গর্ভাবস্তা অবস্থায় যা খাবেন আপনার শিশুটি সেরকমই স্বাস্থ্যবান হবে। এর কারণ এই খাবারগুলি অ্যামিনিটিক তরল যা আপনার শিশুর স্বাস্থ গঠন করতে সাহায্য করে। এটি আপনার শিশুর জন্মের পরে উৎপাদিত বুকের দুধকেও তৈরী করতে সাহায্য করে। তাই আপনার সন্তানের সুবিধার জন্য সঠিক খাদ্যতালিকা নির্বাচিত করুন!

২. চুল এবং অন্তঃকরণ

একটি প্রচলিত কাল্পনিক তথ্য অনুযায়ী গর্ভকালীন সময়ে যেসব নারীরা হৃদরোগের মুখোমুখি হয় তাদের শিশুরা মাথা ভর্তি বা কিছুটা ভর্তি চুল সমেত জন্ম দেয় আর যাদের এই সমস্যা নেই তারা নেড়া মাথা অবস্থায় শিশুর জন্ম দেয়। একটি গবেষণায় এটি বাস্তবিক বলে মনে করা হয় যে, ৮৫শতাংশ নারীর যারা হৃদরোগের মুখোমুখি হয় তারা ভাল চুল বৃদ্ধির সাথে শিশুদের জন্ম দেয়।

৩. সেক দেত্তয়া

আরেকটি জনপ্রিয় তথ্য অনুযায়ী গর্ভাবস্থা অবস্থায় গরম জলে স্নান করা উচিত নয়।এটা সত্য। আসলে, এই সময়ে আপনার শারীরিক তাপমাত্রা বৃদ্ধি হতে থাকে এবং এটি একটি বিজ্ঞানসম্মত যুক্তিও।এই সময়ে আপনার শারীরিক তাপমাত্রা ১০২ ডিগ্রী ফারেনহাইটের বেশি হওয়া ক্ষতিকারক আপনার গর্ভাবস্থার জন্য।

৪. ক্লান্তি মনে করবেন না

পৌরাণিকভাবে বলা আছে যে যাদের উপর জোর দেওয়া হয় তারা গর্ভবতী হতে পারে না। এটি কিছুটা অর্থে সত্য যে, যখন আপনি চাপ দিচ্ছেন, উর্বরতা কম হওয়ার কারণে হরমোন সঠিক পরিমাণে নির্গত হচ্ছে না। স্ট্রেস এই হরমোনের উৎপাদনকে প্রতিরোধ করে।আরেকটি মাধ্যাকর্ষণ হল যে ভ্রূণের জন্য চাপ খুবই খারাপ এবং এটি তার মানসিক উন্নয়ন জন্যও খারাপ।

৫. চকলেট খাওয়া

চকলেট গর্ভাবস্থার জন্য ভাল বলে মনে করা হয়। অনেক গবেষণায় চকলেট এবং উচ্চ মাত্রার মেজাজের মধ্যে একটি সরাসরি সম্পর্ক পাওয়া গেছে। আমি দেখেছি যে প্রতি সপ্তাহে প্রায় ৫-৬ টি পিক্ল্লিপসিয়া মুখোমুখি হওয়ার সম্ভাবনা হ্রাস করে দেয়।

৬. জিম কে বিদায় করুন

এমন কিছু যা আপনি বলতে পারবেন না। ধারণা করা হয় যে শিশুর জন্য ব্যায়াম ক্ষতিকারক। কাজ করা আপনার বাচ্চার জন্য এবং আপনার জন্যও উপকারী। যদি আপনি সক্রিয় এবং নিয়মিত ব্যায়াম করেন তবে আপনার সন্তানের তুলনামূলকভাবে ধীরে ধীরে হৃদস্পন্দন হতে সাহায্য করবে এবং একটি ভালো কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের গঠন করবে। এটি গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে এবং আপনাকে পিঠের ব্যথা এবং ক্লান্তি দূর করতে সহায়তা করে।

৭. মনস্তত্ত্ব এবং অসুস্থতা

এটি একটি সাধারণ বিশ্বাস যে গর্ভবতী মহিলাদের অসুস্থ মানুষের অন্ত্যেষ্টিক্রিয়া এবং বাড়ির বাইরে থাকতে নেই। যদিও কাল্পনিক ভাবে বলা হয়ে থাকে "মন্দ প্রফুল্লতা" আপনার উপর ঝাঁপিয়ে পড়বে। সত্যই এই পরিবেশগুলি থেকে দূরে থাকা আপনার জন্য উপকারী।এর ওপর একটি কারণ হলো বিষণ্ণতা,জীবাণু এবং ব্যাকটেরিয়া যা আপনাকে অসুস্থ অনুভূতি করাতে পারে।

৮. বিস্মৃতি

এটি মিথ্য নয় যে গর্ভবতী মহিলারা এই সময়ে আরও বেশি ভুলে যায়। এটি "মমেনসিয়া" বা "গর্ভাবস্থায় মস্তিষ্ক" হিসাবে বলা হয়। কারণ গর্ভাবস্থার সময়ে অতিরিক্ত হরমোন ছড়ায় এবং মস্তিষ্কের ক্ষমতা প্রভাবিত হয়।

৯. আবহাওয়া প্রভাবিত শ্রম

আমি জানি যে আবহাওয়া প্রভাবিত শ্রম কিছু পাগল লোকেদের মত শোনাচ্ছে।যাইহোক, আপনি এটিকে অদ্ভুত মনে করতে পারেন কিন্তু এটা অযৌক্তিক নয়।এটি সত্য যে বায়ুমন্ডলের ব্যারোমেট্রিক চাপের পরিবর্তন শ্রমের হারকে প্রভাবিত করতে পারে (এটি শ্রম সৃষ্টি করতে পারে)।

১০. কফি পানের বিরতি

শোনা যায় গর্ভাবস্থায় কফি না খাওয়াই উচিত। আপনি প্রতিদিনই প্রায় 200 মিলিগ্রাম (নিরাপদ পার্শ্বের চেয়ে কম) ক্যাফেইন গ্রহণ করতে পারেন যা খুব একটা বেশি নয়।বেশি পরিমানে কফি খেলে আপনার শিশুর রক্তের প্রবাহে প্রবেশ করতে পারে এবং আপনার বাচ্চার মেটাবলিজম প্রসারিত করতে অক্ষম হবে। এর মানে আপনি নিজেকে শুধুমাত্র একটি ছোট ফিল্টার কফির মধ্যে সীমায়িত রাখতে পারেন।

উল্লিখিত তথ্য গুলো মনে রাখবেন যখন আপনি গর্ভবতী অবস্থায় থাকবেন যেগুলো অনেক কাজে আসবে। কিন্তু সব কিছুই আবার সত্য নয়। উদাহরণস্বরূপ, আপনি এই সময়ে সামুদ্রিক খাদ্য বর্জন করবেন এটি একটি কল্পকথা। আসলে, কিছু সামুদ্রিক খাদ্য ও মাছ খেলে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড বৃদ্ধি পায় যা আপনার সন্তানের জন্য খুবই স্বাস্থ্যকর এবং বর্ধিত বুদ্ধিমত্তা হতে পারে। কোন বড় পদক্ষেপ গ্রহণ বা আপনার জীবনের কোন কঠোর পরিবর্তন করার আগে একটু গবেষণা করবেন।

Tinystep Baby-Safe Natural Toxin-Free Floor Cleaner

Dear Mommy,

We hope you enjoyed reading our article. Thank you for your continued love, support and trust in Tinystep. If you are new here, welcome to Tinystep!

Recently, we launched a baby-safe, natural and toxin-free floor cleaner. Recommended by moms and doctors all over India, this floor-cleaner liquid gets rid of germs and stains without adding harmful toxins to the floor. Click here to buy it and let us know if you liked it.

Stay tuned for our future product launches - we plan to launch a range of homecare products that will keep your little explorer healthy, safe and happy!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon