Link copied!
Sign in / Sign up
4
Shares

গর্ভাবস্থায় মর্নিং সিকনেস বোঝায়?

 


যদিও নামটি আপনাকে আশানরুপ করতে পারে যে দিনটি অসুস্থতার মধ্যে যাবে, তবে তা সবসময়ই হয় না। সকালে অসুস্থতা ছয় সপ্তাহের কাছাকাছি, গর্ভাবস্থার বমি বমি ভাবের(এনভিপি) জন্য শুধু একটি অভিনব নাম। এটি প্রেগন্যান্সির চৌদ্দ সপ্তাহ পর্যন্ত হতে পারে। এটি সাধারণত সকালে মহিলাদের প্রভাবিত করে কিন্তু এটি দিনের যেকোনো সময়ই হতে পারে।

উদ্বেগ

১. মায়েদের সবচেয়ে মৌলিক উদ্বেগগুলির মধ্যে একটি হল যে, বমি বমি ভাবকে প্রভাবিত করবে কিনা। সকালে অসুস্থতা প্রকৃতপক্ষে একটি সুস্থ প্লেসেন্টার একটি চিহ্ন হিসেবে প্রমাণিত হয়, এটি ভ্রূণের ক্ষতি করে না। যাইহোক, যদি আপনি তীব্র এবং ঘন ঘন বমি অনুভব করেন, তাহলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

২. সকালে অসুস্থতাগুলি অনুভব করা যাবে, যখন খাদ্য বা তরল জাতীয় কিছু খেতে অসুবিধা হবে, গাঢ় এবং কম মূত্রকরণ করতে অক্ষম, এবং কখনও কখনও রক্ত ​​নিক্ষেপ হবে।

৩. হাইপ্রীমেসিস গ্রাভিডরুম ​​সকালে অসুস্থতার একটি খুব বিরল কিন্তু গুরুতর রূপ যা সকল গর্ভবতী নারীর প্রায় ১% প্রভাবিত বলে মনে করা হয়। গর্ভাবস্থার পঞ্চম মাসের ৯০% হাইপ্রেমেসিস গ্রাবিডেরম ক্যাস এস লক্ষণগুলি দূর হয়ে যায়।

৪. এটি সাধারণত দেখা যায় যে এই সময়ে নারীরা ওজন হ্রাস পায়।স্বাভাবিকভাবে যদি আপনি যথেষ্ট খাদ্য হজম করতে সক্ষম না হন, তবে আপনি হঠাৎ খুব বেশি ওজন হ্রাস করতে পারেন।এর জন্য আপনি ভালো কোনো ডাক্তারের পরামর্শ নিন।

কারণ

১. বমি বমি ভাব সাধারণত শরীরের গর্ভাবস্থার বৃদ্ধির হার হরমোনের কারণে হয়।এটি সাধারণত ইস্ট্রজেন বা প্রোজেস্টেরন মাত্রা বাড়িয়ে দেয়। প্রগ্রেস্টার এক প্রাথমিক স্তনের প্রসবের প্রতিরোধ করার জন্য গর্ভাশয়ের পেশীকে স্নিগ্ধ করে দেয় কিন্তু এটি পেট মাংসপেশীর উপরও প্রভাব ফেলতে পারে যা অত্যধিক গ্যাস্ট্রিক অ্যাসিডের দিকে পরিচালিত করে।

২. গর্ভধারণের সময়, নারীরা গর্ভাশয়ে ক্রমবর্ধমান সংবেদনশীলতা অনুভব করে যা উগড়ে ভ্রূকুটি করে দেয়।

৩. কিছু ডাক্তার বিশ্বাস করেন যে সকালে অসুস্থতা একটি প্রতিরোধমূলক পরিমাপ যা নারীর দেহে টক্সিক খাদ্য ভ্রূণ পর্যন্ত পৌঁছায় না।

৪. যদি আপনি এক বা একাধিক ভ্রূণকে বহন করেন তবে সকালে অসুস্থতার তীব্রতা বৃদ্ধি পাবে।

৫. শরীরে গ্লুকোজ মাত্রা হ্রাসের কারণে মহিলারা সকালে অসুস্থতা বোধ করে,কারণ ভ্রূণ সম্ভবত বেশিরভাগ শক্তির উত্স সংরক্ষণ করে।

আরোগ্য

১. সকালে অসুস্থতার সম্মুখীন হলেই সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা। যেহেতু বমি থেকে ডিহাইড্রেশন হতে পারে,তাই নিয়মিত জল পান করুন। খাওয়ার আগে বা খাবার পরে পান করতে ভুলবেন না,কখনও বা খাবারের সাথেও।

২. আপনি সর্বদা খাবার থেকে দূরে থাকেন কারণ আপনি সকালে অসুস্থতা বোধ করেন কিন্তু ইটা সঠিক নয় বরং আরো বেশি করে খাবার খান।তরল জাতীয় খাদ্য কম খেতে চেষ্টা করুন।ঠাণ্ডা খাবার খেতে চেষ্টা করুন এবং তিক্ত থাকুন।মিষ্টি বা মজাদার খাবার এড়িয়ে চলুন।

৩. কিছু গবেষণায় দেখানো হয়েছে যে ক্যান্ডিসের আকারে আদা খাওয়ার ফলে বমি বমি ভাবগুলি কমাতে সাহায্য করে। একইভাবে তরমুজ খেলেও ভালো থাকবেন।সকালে লবন জাতীয় কিছু কেহে শরীর আরো ভালো থাকবে।

৪. এটা দিনের সময় খুবই গুরুত্বপূর্ণ।খাওয়ার পরে শুয়ে থাকার থেকে হালকা ধরণের ব্যায়াম করার চেষ্টা করুন।

৫. এমন জায়গাগুলিতে যাওয়া থেকে বিরত থাকুন যা আপনাকে ক্লাস্ট্রোফোবিক বা সাধারণত গরম এবং ঘিরা জায়গা বলে মনে হবে। উষ্ণতা অনুভব করলেই উষ্ণতা বোধ বেশি হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon