Link copied!
Sign in / Sign up
14
Shares

আপনার গর্ভাবস্থার কোন কোন ভুলের জন্যে জন্ম নিতে পারে হিজড়া বা ট্রান্সজেন্ডার সন্তান জানতে চান?


গর্ভাবস্থার সময়টি যেমন আনন্দের তার সাথে সাথে তেমনই নানারকম রহস্য জড়িত কারণ এইসময় আপনি পুরোটাই আন্দাজ এবং বুদ্ধির ভিত্তিতে করে থাকেন। এই সময় আপনার ছোট কোনো ভুলও আপনার ওপর বেশ কঠিন হয়ে দাঁড়াতে পারে। 

সন্তান জন্ম নিয়ে মা থেকে শুরু করে সারা পরিবারের অনেক স্বপ্ন ও কৌতূহল জড়িয়ে থাকে। কে না চায় একজন সুস্থ ও স্বাভাবিক শিশুর জন্ম হোক? কিন্তু মন ভেঙে যায় তখনই যখন শিশুর জন্ম তো হয়ে যায়, কিন্তু কোনো না কোনো বিকল্প বৈশিষ্ট্য নিয়ে সে জন্ম নেয়. তেমনই এক বিকল্প জন্ম হল হিজড়া বা ট্রান্সজেন্ডার শিশুর জন্ম। 

এখন, আমরা একথা একেবারেই বলছিনা যে হিজরা বা ট্রান্সজেন্ডার শিশু হয়ে জন্মানো পাপ বা তাদের কোনো সম্মান নেই. সবচেয়ে বড় কথা হল শিশুর জন্ম এভাবে হলে মা ও পরিবার ভেঙে তো পড়েনই কিন্তু তার চেয়েও বেশি কষ্ট সহ্য করতে শিশুটিকে নিজে। তার কারণ হল এই সমাজ ব্যবস্থা। যদিও এখন আইন অনেক উন্নত হয়ে গেছে তাদের জন্যে কিন্তু, তাতে কি? সমাজে যে তারা সত্যিই সম্মানের সাথে বাঁচা শুরু করতে পেরেছেন?

হিজরা বা ট্রান্সজেন্ডার শিশুর বৈশিষ্ট্য!

সাধারণত হিজড়া বা ট্রান্সজেন্ডার শিশুদের মধ্যে পুরুষ এবং নারী উভয় বৈশিষ্ট্য দেখা যায়. অর্থাৎ যদি তার লিঙ্গ গঠন পুরুষদের মত হয়, হাবভাব হয় মহিলাদের মত আবার উল্টোদিক থেকে যদি তার লিঙ্গ গঠন মহিলাদের মত হয়, তাহলে হাবভাব হয় পুরুষদের মত. বৈজ্ঞানিক মতে প্রথম ৩ মাসের পর বা মধ্যে একটি শিশুর লিঙ্গ নির্ধারণ হয়ে থাকে। তাই আসুন, চেষ্টা এমন ভাবেই করা যাক যাতে আপনার শিশু সেরকম বিকল্প অবস্থায় জন্ম না নিতে পারে। দেখুন আপনার কোন কোন ভুল এই ধরণের শিশুকে জন্ম দেয় ?


১. জ্বর 

খেয়ে রাখুন গর্ভাবস্থার প্রথম ৩ মাসের মধ্যে কোনোরকম তুমুল জ্বর আসছে কি না বা ভারী ওষুধ গ্রহণ করছেন কি না. কারণ এগুলির পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে ট্রান্সজেন্ডার শিশু জন্ম নিতে পারে।

২. খাদ্যের বিষক্রিয়া 

এই সময় ফল ও সবজি খাওয়া বেশ ভাল কিন্তু মনে রাখবেন এখন ফল ও সবজিতে বহু পরিমানে বিষক্রিয়া পদার্থ ব্যবহার হয়ে থাকে। এসব কারণে শিশুর লিঙ্গ গঠনে সমস্যা হয়ে থাকে। তাই খুব ভালো করে ধুয়ে বা সেদ্ধ করে ফল ও সবজি খাবেন।


৩. রোগ বা দুর্ঘটনা 

গর্ভাবস্থার সময় মহিলদের কোনোরকম গুরুতর দুর্ঘটনা বা রজার স্বীকার হতে হলে ট্রান্সজেন্ডার শিশুর জন্ম হতে পারে।

৪. জীন ঘটিত সমস্যা 

প্রায় ২০% ক্ষেত্রে দেখা গেছে যে জীন ঘটত সমস্যার কারণে একজন মহিলার ট্রান্সজেন্ডার শিশু জন্মে থাকে। তবে ট্রান্সজেন্ডার শিশুর জন্ম হওয়ার আসল কারণ জানা যায়নি।


৫. শারীরিক মিলন 

গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকের সময় শারীরিক মিলনের ফলে অনেক সময় শিশুর মধ্যে এই সমস্যা আস্তে পারে।

কি কি করা উচিত?


১. কড়া ওষুধ আন্দাজে না খাওয়া 

এই সময় ডাক্তারের পরামর্শ ছাড়া আন্দাজে কোনোরকম কড়া ওষুধ খাবার কথা চিন্তাও করবেন না. এমনকি, হালকা সমস্যা হলেও ওষুধ না খেয়ে ডাক্তারের কাছে যান.

২. খাদ্যের যত্ন 

পুষ্টিকর ভালো করে ধোয়া বা ফোটানো বা রান্না করা খাদ্য ছ্যাড়া কোনো খাবার খাবেন না.


৩. চিকিৎসা 

যখন আপনি গর্ভধারণ করার পরিকল্পনা করছেন তার আগে ভালো করে নিজের চেক আপ করিয়ে নেবেন যে আপনার কোনোরকম থাইরয়েড, ডায়বেটিস বা মৃগী সংক্রান্ত রোগ আছে কি না. 

৪. কোনোরকম মাদক দ্রব্য না 

গর্ভাবস্থার সময় ভুলেও কোনোরকম মদ বা সিগারেট খাবেন না. এমনকি, ঘুমের ওষুধও ডাক্তারের পরামর্শ ছাড়া খাবেন না.


৫. ছোটোখাটো অসুস্থতাও চিকিৎসা করবেন 

এই সময় হতেই পারে আপনার বড় কিছু না হয়ে ছোটোখাটো শারীরিক বা মানসিক সমস্যা দেখা দিচ্ছে। অবহেলা করেন না, বরং ডাক্তার দেখান।


Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon