Link copied!
Sign in / Sign up
0
Shares

গর্ভাবস্থায় ঠিক কতটা দুধ খাওয়া প্রয়োজন?


গর্ভাবস্থায় মহিলাদের নিজেদের খাওয়াদাওয়ার ব্যাপারে বিশেষ নজর দেওয়া উচিৎ যা’তে গর্ভের শিশুর বিকাশ ঠিক মত হয়। বিশেষত এই সময়ে গর্ভবতী মহিলাদের দরকার প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, কাজেই এ সময়ে তাঁদের যথেষ্ট পরিমাণে দুধ খাওয়া উচিৎ। দুধে থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। গর্ভের শিশুর উপযুক্ত পুষ্টির জন্যেও এ’টা সবিশেষ জরুরী। বিশেষজ্ঞদের মতে একজন গর্ভবতী মহিলার দিনে এক হাজার মিলিগ্রামেরও বেশ ক্যালসিয়াম প্রয়োজন। আর এই প্রচুর ক্যালসিয়ামের প্রয়োজন মিটিয়ে নেওয়ার সবচেয়ে ভালো উপায় হচ্ছে যথেষ্ট পরিমাণে দুধ খাওয়া।

প্রেগনেন্সির সময় বাড়তি ক্যালসিয়ামের প্রয়োজন হয় কেন?

গর্ভের শিশুর শারীরিক বিকাশ ঘটে অত্যন্ত দ্রুত গতিতে এবং সে জন্য ওদের দরকার হয় প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ভিটামিন আর অন্যান্য পুষ্টিগুণ। ক্যালসিয়ামের উপযুক্ত সরবরাহ আপনার শিশুর হাড় আর দাঁতের বিকাশে সাহায্য করে। আর সব চেয়ে বড় কথা গর্ভবতী মায়েদের হাড় এবং স্বাস্থ্যের জন্যও ক্যালসিয়াম অত্যন্ত দরকারি। শিশুর সঠিক ভাবে বেড়ে ওঠা এবং ওর হৃদয়, মাংসপেশি আর অন্যান্য শারীরিক বিকাশের জন্যও যথেষ্ট পরিমাণে ক্যালসিয়ামের প্রয়োজন।


গর্ভাবস্থায় ক্যালসিয়ামের অভাব ঘটলে তার ফলাফল কী হতে পারে?

যে’সব মহিলারা মা হতে চলেছেন তাঁদের শরীরের দরকার প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এই সময়ে মা এবং শিশু দু’জনের জন্য যদি উচিৎ পরিমাণে ক্যালসিয়ামের যোগান না থাকে তাহলে শিশু নিজের মায়ের হাড় থেকে ক্যালসিয়াম গ্রহণ করতে শুরু করে। এ’তে মায়েদের হাড় ক্রমশ দুর্বল হয়ে পড়ে। শুধু তাই নয়, এই সময় ক্যালসিয়ামের সঠিক যোগান না পেলে আপনার সন্তানের হাড়, দাঁত, হৃদয়, মাংসপেশি আর স্নায়ুর বিকাশ বিঘ্নিত হয়।


গর্ভবতী মায়েদের একদিনে কতটা পরিমাণে দুধ খাওয়া উচিৎ?

প্রেগনেন্সির সময় মহিলাদের দিনে অন্তত চার থেকে পাঁচ কাপ দুধ খাওয়া উচিৎ। আর তাহলেই তাঁদের শরীরের গোটা দিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করা সম্ভব হবে। এবং এর ফলে প্রেগনেন্ট মহিলাদের গর্ভের শিশুর বিকাশও সঠিক গতিতে হবে।


প্রেগনেন্সির সময় মহিলাদের কোন দুধ খাওয়া উচিৎ?

প্রেগনেন্সির সময় গর্ভবতী মহিলাদের উচিৎ ভাবনা চিন্তা করে নিজের জন্য উপযুক্ত রকমের দুধ বেছে নেওয়া। বিশেষত প্রেগনেন্সির ডায়েটে স্যাচুরেটেড ফ্যাট যুক্ত দুধ বেশি না রাখাই ভালো। এই সময়ে প্রেগনেন্ট মহিলাদের ফ্যাট ফ্রী দুধ খাওয়া উচিৎ কারণ এ’তে থাকে সঠিক পরিমাণে ক্যালসিয়াম যে’টা তাঁদের শরীরের জন্য দরকারি। স্যাচুরেটেড ফ্যাট যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

অনেক মহিলা অবশ্য দুধ খেতে পছন্দ করেন না, সে ক্ষেত্রে তাঁরা দুধ থেকে তৈরি অন্যান্য খাবার খেতে পারেন যেমন দই, লস্‌সি, মিল্কশেক, ছাচ্‌ বা পনীর।


দিনের কোন সময়ে দুধ খাওয়া উচিৎ?

প্রেগনেন্সির সময় দুধ খাওয়ার সব চেয়ে ভালো সময় হচ্ছে রাত্রিবেলা, এর কারণ মূলত দু’টো। প্রথমত; রাত্রে শোওয়ার আগে দুধ খেলে ঘুম ভালো হয়; এ’টা প্রায় সর্বজনবিদিত। আর দ্বিতীয়ত দিনের বেলা দুধ খেলে হজমে সমস্যা হতে পারে; ফলে পেট ভার ভার লাগতে পারে এবং গ্যাসের সমস্যাও হতে পারে। অতএব রাত্রিবেলাই দুধ খাওয়ার আদর্শ সময়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon