Link copied!
Sign in / Sign up
0
Shares

গর্ভাবস্থার সময় কি মুখ পাল্টাতে আপনি pizza খেয়ে থাকেন?


আপনি গর্ভাবস্থার সময় পিজা একটি টুকরা খেতে চান এবং মনের মধ্যে এটাও ভাবতে থাকেন যে এটা ঠিক হবে না ভুল? তবে এ ব্যাপারে আপনি এক নন; বেশিরভাগ গর্ভবতী মহিলাই এই সময় pizza খেতে গিয়ে এই ভাবনার স্বীকার হন এবং ভাবেন যে এটা কি ক্ষতিকর

সুস্বাদু, সহজে খাওয়া যায় ইটালিয়ান ডিশ pizza যা বিশ্বের প্রতিটি জায়গায় পাওয়া যায় এবং এটি সবাই পছন্দ করে। তবে, মহিলারা যখন গর্ভবতী হন তখন নিরাপদ খাদ্য খাওয়া গুরুত্বপূর্ণ। মাঝে মাঝে, পিজাতে ব্যবহৃত উপাদানগুলি ক্ষতিকারক মাইক্রোবে পরিণত হতে পারে, যা আপনার এবং আপনার শিশুর স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

গর্ভকালীন সময়ে পিজা খাওয়ার ফলে সমস্যা:

যাইহোক, খাবার হিসেবে নিরাপদ পিজা কখনও কখনও গর্ভাবস্থায় সমস্যার কারণ হতে পারে। আপনার পিজা সম্পর্কে জানতে হবে এবং সাবধানে  নির্বাচন করুন। নিম্নলিখিত বিষয়গুলির সাথে সম্পর্কিত কিছু উদ্বেগগুলি হল:

চিজ - পিজার উপরে চিজের স্তর, যা তার চমৎকার স্বাদের জন্য একটি গুরুত্বপূর্ণ, এটি গর্ভাবস্থায় এটি গ্রাসকারী সমস্যা হতে পারে। চিজের এর মতো ব্রেই, শেভর, গর্ভাবস্থায় ক্ষতিকারক হতে পারে। এছাড়াও Gorgonzola ড্যানিশ ব্লু এবং রকফোর্ট যেমন নরম ব্লু চিজ এড়ানো উচিত। নরম পনির হার্ড পনির ছাড়া আরো আর্দ্রতা আছে. চিনির এই অবস্থা অর্থাৎ লিসেয়ারিয়া ক্ষতিকারক ব্যাকটেরিয়া বৃদ্ধির জন্য আদর্শ করে তোলে। লিস্টারিয়ায় খুব কমই আক্রান্ত হয় কিন্তু এটি গর্ভবতী মহিলাদের বিপদ হতে পারে, তাই এটি ক্ষতিকারক বলে মনে করা হয়। যাইহোক, কোনরকম অস্বস্তি আপনার জন্য ক্ষতিকর হতে পারে কারণ এটি সরাসরি আপনার ভ্রূণকে প্রভাবিত করে।

কাঁচা, আধা-রান্না এবং ঠাণ্ডা মাংস - হেম, সালামি, পেপেরোনি, চরিইজো, ইত্যাদি, পিজাতে আধা কাঁচা বা ঠান্ডা অবস্থায় থাকে। এই মাটি, নোংরা জল, প্যারাসাইট দ্বারা সৃষ্ট একটি সংক্রামক রোগের মতোই সমানভাবে ক্ষতিকারক। যদি আপনি গর্ভাবস্থায় এই পরজীবীগুলির মধ্যে কোনও সংক্রামিত হন তবে এটি আপনার শিশুকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। Tesoplasmosis এর উপসর্গ স্বীকৃত হয় না, কিন্তু যখন এটি স্বীকৃত হয়, আপনি যোগাযোগ এবং গায়ক শারীরবৃত্তীয় সঙ্গে অবিলম্বে চিকিত্সা করা উচিত।

শেল মাছ - পিজয় শেল ফিশ, প্রন, স্কলফ এবং মসলের মতো মাছ থাকে; যদি এটি যথাযথভাবে রান্না করা না হয় তবে ব্যাকটেরিয়া বা ভাইরাল সংক্রমণ হতে পারে। গর্ভবতী মহিলারা তাদের শিশুকে ক্ষতি থেকে রক্ষা করার জন্য সঠিকভাবে রান্না করা মাছের পিজা খেতে হবে।

সমাধান এবং সতর্কতা

গর্ভাবস্থার সময় পিজাটি নিরাপদ তখনই হবে যদি এটি পুষ্টিকর ও ভালভাবে রান্না করা হয়। এখানে নিশ্চিত করার জন্য কিছু টিপস রয়েছে যে pizza আপনার এবং আপনার শিশুর জন্য নিরাপদ হবে কিভাবে।

উচ্চ তাপমাত্রায় রান্না করলে জীবাণু নিধন হয় যার ফলে সংক্রমণ থেকে আপনার এবং আপনার শিশু উভয়কে রক্ষা করা যায়।

পিজাটি যখন গরম থাকে তখন এটি খাওয়া উচিত, অথবা ঠান্ডা হতে থাকলে পিজায় আবার জীবাণু তৈরী হয়।

এটা পেটার্কেস দুধ বা unpasteurized দুধ দ্বারা তৈরি করা হয় অর্থাৎ হার্ড চিজ দ্বারা সমৃদ্ধ হলে খাওয়া নিরাপদ মনে করা হয়। এটার কারণ হল এই চিজে সয়াবিন চিজের তুলনায় জল উপাদান কম, এবং তাই মাইক্রোব্যাব বৃদ্ধির সম্ভাবনা কম।

রিকোজ, মোসরিিলা, কটেজ, ফাত্তা ইত্যাদির মতো উপাদানগুলি কেবলমাত্র তখনই খাওয়া উচিত যখন আপনি ১০০ শতাংশ নিশ্চিত হন যে চিজগুলি pasturised দুধ থেকে তৈরি।

পিজার টপিং-এ মাংস যেন ভালভাবে রান্না করা হয় এবং এটি গরম-গরম খাওয়া আবশ্যক।

আপনি শেল মাছ টপিংয়ের সঙ্গে পিজা খেতে পারেন  কিন্তু এটি উচ্চ তাপমাত্রায় ভাল রান্না করা উচিত।

যদি আপনি নিজে পিজা প্রস্তুত করেন তাহলে পরিষ্কার হাত দিয়ে মাখা উচিত।

রান্না করার আগে ও খাবারগুলি খাওয়ার পর ভালভাবে বাসনগুলি ধুয়ে পরিষ্কার করা উচিত ।

পিজা তৈরির জন্য পরিষ্কার জল ব্যবহার করা উচিত।

আপনি যদি  মা হতে চলেছেন এবং এই সুস্বাদু খাবার খেতে গিয়ে বিভ্রান্তি হয়, এখন আপনি শান্তির শ্বাস প্রশ্বাস নিতে পারেন। আপনি যদি সাবধানতা অবলম্বন করেন তবে ভয়ের কোনও কারণ নেই।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon