Link copied!
Sign in / Sign up
8
Shares

গর্ভাবস্থার সময় কাজু বাদাম খাওয়ার ফলাফল জানেন?


গর্ভাবস্থা একটি সূক্ষ্ম সময় এবং এই সময় আপনি কি খাচ্ছেন বা না খাচ্ছেন তার যথেষ্ট পার্থক্য আসে। কোন সন্দেহ নেই যে এই সময় আপনি অনেক ধরনের খাদ্য আকুল আকাঙ্ক্ষা নিয়ে খেতে গিয়েও খেতে পারেন না বা অনেক কিছু খেয়ে থাকেন, কিন্তু সব খাদ্য কি নিরাপদ যা আপনি খাচ্ছেন? এটি একটি বড় প্রশ্ন যা আপনি যখনই খাদ্য কামনা করেন তখন সবসময় আপনাকে বিরক্ত করে। কাজু বাদাম অবশ্যই এই সময়ে মুখের মধ্যে জল এনে দেওয়ার মত একটি জিনিস, কিন্তু আপনার গর্ভাবস্থার সময় এটি নিরাপদ কিনা না তা নিয়ে চিন্তিত হতে পারেন। গর্ভাবস্থায় পুষ্টিকর খাবার হিসেবে এই খাবার খুবই নিরাপদ কিন্তু কিছু যত্ন সহ এটি খাওয়া প্রয়োজন। গর্ভাবস্থায় কাজু খাওয়ার কিছু সুবিধা সম্পর্কে জানা যাক।

গর্ভাবস্থায় কাজু বাদামের উপকারিতা

পুষ্টি হিসাবে পরিচিত পুষ্টিকর ভিটামিন লাভ দ্বারা আপনি ও আপনার শিশু পূর্ণ ও নিরাপদ পুষ্টি পেতে পারেন। বাদাম খুব সুস্বাদু এবং সারা বিশ্বে পাওয়া যায়। এটা বেশিরভাগ দক্ষিণ এশিয়ার রান্নাঘরে পাওয়া যায়, বিশেষ করে থাই এবং ভারতীয় খাবারের মধ্যে। এটি সুস্বাদু চকলেট এবং ডেজার্টের প্রধান উপকরণও।

এখানে কিছু পুষ্টিগত উপকার দেওয়া হল 

১. কাজু বাদাম আপনার গর্ভাবস্থায় সন্তানের বিকাশের জন্য প্রয়োজন সমস্ত গুরুত্বপূর্ণ পুষ্টির উপাদান দ্বারা সমৃদ্ধ।

২. কাঁচা বাদামের এক আউন্সে ৯ গ্রাম কার্বোহাইড্রেট, ৪.৫ গ্রাম প্রোটিন এবং ১৩ গ্রাম ভাল চর্বি আছে।

৩. সংক্রমণ রোধ করার জন্য এতে উপযুক্ত ও পর্যাপ্ত এন্টিব্যাটারিয়াল প্রোপার্টি রয়েছে।

৪. এটি আপনাকে যথেষ্ট শক্তি দেয়, যা আপনার এই সংবেদনশীল সময় প্রয়োজন।

৫. কাজুতে উপস্থিত ফাইবারের উচ্চ মাত্রা সংকোচন ও ডায়রিয়ার মত সমস্যার সাথে মোকাবিলা করতে সাহায্য করে, যা গর্ভবতী মহিলাদের মধ্যে খুব সাধারণ।

৬. এই সময়ে কাজু ফ্যাট নিয়ন্ত্রণে সাহায্য করে এবং লাভজনক স্কাভালেন, ফাইটেস্টেরোল, এবং টোকোফেরোল আছে।

৭. ক্যালসিয়াম-সমৃদ্ধ কাজু আপনার শিশুর হাড় এবং দাঁত উন্নয়নে সহায়ক।

৮. কাজুতে লিপিড প্রোফাইল স্তরে ইতিবাচক ফলাফল প্রমাণিত হয়েছে, যা গর্ভাবস্থায় ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের জন্য উপকারী।

৯. কাজু বাদামে এমন রাসায়নিক আছে যা গর্ভাবস্থায় যে কোনও ক্যাভিটি বা দাঁতকে গহ্বর অপসারণে সহায়তা করে।

১০. ম্যাগনেসিয়াম-সমৃদ্ধ কাজু বাদামের সাহায্যে মাংসপেশি, উচ্চ রক্তচাপ, মাথাব্যথা এবং ক্লান্তি দূর করতে সাহায্য করে।

১১. কাজু বাদামে ভিটামিনের পরিমাণও পাওয়া যায়, যা আপনার প্রসবের সময় অত্যধিক রক্তক্ষরণ রোধে সাহায্য করে। কাজু বাদামে ৯. এমজি ভিটামিন থাকে।

১২. গর্ভাবস্থায় রক্তের অভাব দূর করার জন্য লোহা-সমৃদ্ধ কাজু বাদাম আপনার খাদ্যে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

১৩. কাজুতে প্রচুর পরিমাণে তামা রয়েছে যা ভ্রূণীয় কোষগুলির দ্রুত বিকাশে সহায়ক।

গর্ভাবস্থায় কাঁচা কাজু খাওয়ার সময় এই জিনিসগুলি খেয়াল রাখুন

১. যদিও কাজুতে অনেক স্বাস্থ্য সুবিধা রয়েছে, তবে এটি গর্ভাবস্থায় বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আপনি এটি বেশি উপভোগ করবেন না। এই কাজু খাওয়ার কারণে পীড়া হতে পারে এবং আপনার ঘুম কমে যেতে পারে।

২. এই সময় এমনিতেই ওজন বাড়ে, তার ওপর বেশি কাজু বাদাম খেলে ওজন আরো বেশি বেড়ে যেতে পারে।

৩. উরুগুয়ে তেলও কাজু বাদামে পাওয়া যায়, যা ত্বকে ব্রণ বা চুলকুনি সৃষ্টি করে। 

৪. এতে অক্সালেটও রয়েছে যা দেহে উপস্থিত তরলটির উপর নির্ভর করে এবং এটি গর্ভাবস্থায় অবাঞ্ছিত সমস্যার সৃষ্টি করতে পারে।

৫. মনে রাখবেন আপনি প্রতিদিন একটি আউন্সের চেয়ে বেশি কাজু যেন না খান।

৬. লবণাক্ত কাজু খাবেন না কারণ এতে আরও সোডিয়াম থাকে।

৭.কাজু বাদামের ফলে গর্ভ থেকে গল ব্লাডার ও কিডনি সমস্যা হতে পারে।

১০. চেষ্টা করবেন অরগ্যানিক ও ছোট আকারের কাজু খেতে কারণ এতে পুষ্টির সমৃদ্ধি বেশি থাকে ও ক্ষতি কম হয় বড় কাজুর থেকে।

১১. অবশেষে, আপনার ডাক্তারের সাথে এটি নিশ্চিত করুন যে আপনি আপনার খাদ্যে কাজু অন্তর্ভুক্ত করতে পারবেন কি না।

গর্ভাবস্থায় কাজু বাদাম যোগ করার জন্য কিছু টিপস

কোন সন্দেহ নেই যে যখনই আপনি  ক্ষুধার্ত মনে করেন আপনি কাজু বাদাম খেতে পারেন, এবং কাজু খাওয়ার অনেক উপায় আছে:

এটি খাওয়ার সবচেয়ে ভাল উপায় হল অন্য বাদামের সঙ্গে মিশ্রিত করে এটি খাওয়া, এটি শুধু কাজু খাওয়ার তুলনায় আপনাকে আরো পুষ্টি দিতে হবে।

আপনি আপেল বা স্যালাডের মধ্যে কাজু বাটার খেতে পারেন। এক্ষেত্রে কাজুটি ভালো করে মিক্সিতে গুঁড়ো করে নিতে পারেন।

আপনি ম্যাপেল সিরাপ বা প্যানকেকের মধ্যে কাজু দিয়ে খেতে পারেন।

আপনি বাড়িতে দইতে কাজু মিশিয়ে খেতে পারেন, এটি খুব সুস্বাদু।

কাজু বাদাম প্রকৃতির একটি উপহার এবং আপনি এটি সুষমভাবে গ্রহণ করে অনেক উপকারিতা পেতে পারেন। গর্ভাবস্থা আপনার জীবনের একটি সুখী সময়। তাই এগিয়ে যান এবং উপভোগ করুন। কিন্তু একই সাথে সাবধানতা অবলম্বন করুন এবং আপনি যা খেতে পারবেন বা পারবেন না তার যত্ন নিন। এই সময়কালে আপনার এবং আপনার শিশুর জন্য ক্ষতিকারক যে খাবার সেগুলি খাবেন না.

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon