Link copied!
Sign in / Sign up
0
Shares

গর্ভাবস্থায় গ্যাস কমানোর জন্য ৫ টি খাবার

একটি আসন্ন মায়ের কি গ্যাস এর যন্ত্রণা হচ্ছে? চিন্তা করবেন না! গর্ভাবস্তায় এটির অভিজ্ঞতটা খুবই স্বাভাবিক। প্রজেস্টোনের ক্ষরণের কারণেই এটি ঘটে, যা আপনার শরীরের পেশীগুলোকে আপনার অন্ত্রসহ স্নিগ্ধ করে দেয়। আপনি অবশ্যই ধীরে ধীরে খাবার চিবিয়ে খাবেন এবং ফল ও অন্যান্য খাবার যা থেকে গ্যাস হতে পারে সে সমস্ত খাবার এড়িয়ে চলতে পারেন।

এখানে কিছু খাবার যা গ্যাস কমাতে সাহায্য করতে পারে

১. জল

এটা সারা দিন খাদ্য কে তরল করতে সাহায্য করে। আপনি বেশি দ্রুত খাবার খাবেন না বা চেবাবেন না, এটি গ্যাস সৃষ্টি করতে পারে ,গরম জলও পান করবেন না, চা, কফি বা স্যুপ কম খাবেন। এই তরল সহজে হজমে সাহায্য করে।  কৃত্রিম মিষ্টি পানীয় যা গ্যাস সৃষ্টি করে তার পরিবর্তে জল নির্বাচন করা সর্বদা সর্বোত্তম।

২. ওটস

ওটসের মধ্যে অনেক দ্রবণীয় ফাইবার থাকে যা হজম প্রক্রিয়াএ সাহায্য করে । ফাইবার নিয়মিত পরিপাক ক্রিয়া ভালো রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য এড়ানো দ্বারা, আপনি গ্যাস থেকে মুক্তি পেতে পারেন।

৩. ফ্লাক্স বীজ 

এক মুঠো ফ্লাক্স বীজ খেলে পরিপাক ক্রিয়া ঠিক থাকে। বেশি পরিমানে খেলে ভালো হজম হতে পারে। এটি সাধারণত গর্ভবতী মহিলাদের কোষ্ঠকাঠিন্য এবং গ্যাস নিরাময় করতে সাহায্য করে। আপনি এটি সালাদ বা একটি স্যান্ডউইচে যোগ করতে পারেন এবং তার পার্থক্য দেখতে পারেন ।

৪. পেপারমিন্ট

পেপারমিন্ট তেলে প্রয়োজনীয় অনেক উপাদান থাকে যা শরীরের জন্য ভালো। এটি আপনিচায়ে দিয়েও খেতে পারবেন বা দুই ফোটা জলে দিয়েও খেতে পারবেন। কোষ্টকাঠিন্য দূর করতে এবং গ্যাসের সমস্যায় এটি দারুন কাজ করে।

৫. ক্যামোমাইল

ক্যামোমাইল বিশেষ ভাবে হজম করতে সাহায্য করে। ফ্যাট কমাতে এবং অতিরিক্ত টক্সিন শরীর থেকে দূর করতে এটি সাহায্য করে। বদহজমের ক্ষেত্রেও সাহায্য করে। এমনকি আলসার প্রতিরোধে এটি সাহায্য করে।

একটি দৈনিক ভিত্তিতে খেলে আপনার হজম সমস্যা হ্রাস করতে সাহায্য করবে। যদি আপনি এই নিবন্ধটি তথ্যপূর্ণ করেন ,তাহলে দয়া করে আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে পোস্টটি শেয়ার করে নিন। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon