Link copied!
Sign in / Sign up
7
Shares

গর্ভাবস্থার সময় অতিরিক্ত প্রস্রাব হয়? কিভাবে মোকাবিলা করবেন?


গর্ভাবস্থায় বারবার বাথরুমে যেতে হওয়ার কারণ হল গর্ভাবস্থার হরমোন যা পরিবর্তন হওয়ার ফলে আপনার রক্তের প্রবাহ বাড়িয়ে দেয় এবং ক্রমবর্ধমান ইউট্রাসের সাথে সংযুক্ত হয়ে যায়!

হরমোনের পরিবর্তন আপনার কিডনিতে দ্রুত আপনার রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে, যার ফলে আপনার মলাশয়টি দ্রুত ভরে যায় এবং আপনার ঘন ঘন বাথরুমের দিকে যেতে হয়।

গর্ভাবস্থার সময়, আপনার শরীরের ৫০% পর্যন্ত সঞ্চালন বেড়ে যাওয়ার ফলে আপনার রক্তের পরিমাণ দ্রুত বৃদ্ধি পায়। এর মানে আপনার শরীরের অতিরিক্ত তরল গঠিত হয় যা আপনার মূত্রাশয়ের মাধ্যমে আপনার শরীর থেকে বেরোতে চায়।

আপনার ক্রমবর্ধমান বাচ্চা আপনার মূত্রাশয়ের উপর চাপ সৃষ্টি করে, যা পরিণামে প্রস্রাব হয়ে বের হয়।

ঘন ঘন প্রস্রাব কি গর্ভাবস্থার একটি চিহ্ন?

হ্যাঁ! একাধিক প্রস্রাব করার ইচ্ছা গর্ভাবস্থার একটি লক্ষণ এবং এই লক্ষণগুলি আপনার প্রথম ত্রৈমাসিকের প্রথম কয়েক সপ্তাহে দৃশ্যমান। গর্ভধারণের কিছু বই বলে যে আপনি দ্বিতীয় ত্রৈমাসে এই সমস্যা থেকে কিছুটা ত্রাণ পাবেন যেমন আপনার ইউটেরাস আপনার পেলভিস থেকে বেরিয়ে যায়, যদিও গবেষণায় তা বলে না।

গর্ভাবস্থায় প্রায়ই বাথরুমে যাওয়া থেকে নিজেকে কীভাবে প্রতিরোধ করবেন?

কিছু পানীয় গ্রহণ করবেন না

কফি, চা বা সোডার মতো কোনও কার্ডবোর্ডের পানীয় পান করবেন না কারণ এই পানীয়গুলি ডুরান্টিকস, যার মানে তারা আপনার প্রস্রাবের ক্ষমতা বৃদ্ধি করে, এই পানীয় থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন।

আপনার মূত্রাশয় সম্পূর্ণভাবে খালি করুন

যখন আপনি একটি প্রস্রাব করেন, নিজেকে অগ্রসর করে রাখুন যাতে আপনার মূত্রাশয় সম্পূর্ণ খালি হয়ে যায়।

ভ্যাম্পায়ার বন্ধ করবেন না

যত তাড়াতাড়ি আপনার বাথরুম যেতে হয় যান; ব্যহ্যাবরণ প্রতিরোধ আপনার পীচ পেশীর উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

কেন আমার প্রস্রাব হঠাৎ হঠাৎ নির্গত হয়?

আপনার মলাশয় এবং দুর্বল প্যাভিলিয়াল পেশীগুলির উপর আপনার গর্ভাশয়ের চাপের কারণে, যখন আপনি কাশি, হাঁচি বা জগিংয়ের মত কিছু ব্যায়াম করেন তখন আপনার প্রস্রাব বেরিয়ে পড়ে। এই ফুটোটি 'স্ট্রেস মূত্রনালীর অসমত্ব' বলা হয় এবং এই অবস্থাটি একমাত্র আপনার গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিক বা ডেলিভারির পরেই যেতে হবে।

দিনে যতটা পান করা যায় তত তরল পানীয় পান করুন এবং ঘুমের কয়েক ঘন্টা আগে তাদের পান করা বন্ধ করুন, কিন্তু এটি করার সময় মনে রাখবেন যে আপনি বেডরুম ছাড়া কোথাও যাচ্ছেন না। আপনার ভাল হাইড্রেড হওয়ার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। যতটুকু প্রয়োজন ততটুকু জল পান করুন। খেয়াল রাখবেন যে আপনার প্রস্রাব যেন হালকা হলুদ এবং পুরু কালো না হয় বা রক্ত না বের হয়।

আমরা আশা করি আপনি এই পোস্ট থেকে কিছু তথ্য পেয়েছেন; এটি কোন সমস্যার ইঙ্গিত নয়, কিন্তু আপনার প্রস্রাব সঠিক পরিমানে হলে শরীর পরিষ্কার হয়ে যায়। চিন্তা করবেন না এবং আপনার গর্ভাবস্থা আনন্দে উপভোগ করুন!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon