Link copied!
Sign in / Sign up
3
Shares

গর্ভাবস্থার সময় কিভাবে শুলে আপনি আরামে ঘুমোতে পারবেন?


এইসময় পাশ ফিরে শুয়ে, হাঁটু হালকা করে মুড়ে, এবং পায়ের মধ্যে একটি নরম বালিশ রাখলে সবচেয়ে আরামদায়ক অবস্থান হিসাবে শোয়া যায়। এটা বলা হয় যে বাম দিকে ঘুমানো আরও আরামদায়ক, কারণ এটি রক্ত ​​এবং পুষ্টির পরিমাণ বৃদ্ধি করে যা প্লাসেন্টা এবং আপনার বাচ্চা পর্যন্ত পৌঁছবে। তবে এটির কোনো প্রমাণ নেই, তাই আপনি যেকোনো দিকে পাশ ফিরে ঘুমোতে পারেন।

আপনি যদি পিঠের ব্যথা নিয়ে সমস্যায় ভুগে থাকেন তবে "এসওএস" অবস্থানটি ব্যবহার করুন এবং আপনার পেটের নিচে একটি বালিশ রাখুন। রাতে আপনি যদি বুক ধড়পড় হওয়ার সম্মুখীন হন, তাহলে আপনি আপনার ঊর্ধ্বে শরীরকে বালিশ দিয়ে উচ্চতর করার চেষ্টা করতে পারেন। দেরী করে গর্ভাবস্থায়, আপনি শ্বাস প্রশ্বাসের সমস্যার সম্মুখীন হতে পারেন। এই সময়ে, বালিশ সহ আপনার শরীরকে একটু উঁচু করে ঘুমোন।

এই সময় আপনার স্যা হয়ে শোয়া অর্থাৎ পিঠের ওপর ভর করে শোয়া থেকে দূরে থাকতে হবে। এটি পিঠে ব্যাথা, শ্বাস প্রস্বাস সমস্যা, হজম হ্রাস, কম রক্তচাপ এবং আপনার হৃদপিন্ড এবং আপনার শিশুর প্রচলন হ্রাসের মত অনেকগুলি সমস্যা সৃষ্টি করতে পারে। এছাড়া এগুলির ফলে আপনার পেট আপনার এন্ট্রিকের ওপরেও চাপ ফেলতে পারে।

ঘুমোনোর ৩টি ভাল উপায়

বাড়তি বালিশ

বালিশ আপনার কোমরের চাপ কমিয়ে দেয়, যার ফলে কোনও ব্যথা বৃদ্ধি পায়না। প্রয়োজনীয় স্থানে যেখানে আপনি চাপ অনুভব করেন সেখানেই একটি নরম বালিশ রেখে দিন।

সাপোর্ট ব্যান্ড

পীড়া বা ব্যথা এড়ানোর জয়ে ঘুমোনোর সময় একটি ম্যাটারনিটি ব্যান্ড কিনে লাগিয়ে ঘুমোন।

খাওয়ার সময় দেখে খান

ক্ষুদ্র এবং মৃদু অংশ খাওয়া পূর্ণতা এড়াতে সাহায্য করে এবং ব্যথা থেকে মুক্তি দেয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon