Link copied!
Sign in / Sign up
0
Shares

রাতে ঘুমোনোর আগে ভুলেও এই কাজ গুলি করবেন না


বিজ্ঞান যত এগোচ্ছে মানুষের জীবন যাত্রার ততই পরিবর্তন হচ্ছে। মানুষের শরীরে বিভিন্ন ধরণে রোগ বাসা বাঁধছে ফলে নানা রকম শারীরিক সমস্যা তৈরী করছে। দিল্লির বিএলকে সুপার স্পেশালিটি হসপিটাল-এর সিনিয়র কনসালটেন্ট এবং স্লিপ স্পেশালিস্ট ডাক্তার প্রতিভা গোগিয়া এই বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন। তাঁর দাবি, রাত্রে শোওয়ার আগে বিশেষ কয়েকটি কাজ না করলেই ঘুমের সমস্যার হাত থেকে মুক্তি মিলবে।

কী কী কাজ সেগুলি?

১. রাতে বেশি পরিমানে তেলমশলাযুক্ত খাবার খাবেন না। তাতে গ্যাস বা অম্বলের সমস্যা দেখা দেয়। তার ফলে ঘুমেরও বেঘাত ঘটে।

২. চা-কফি খাবেন না। এই সমস্ত পানীয়তে যে ক্যাফিন থাকে, তা ঘুম আসার পথে বাধা সৃষ্টি করে।

৩. শুয়ে বিছানায় বই পড়া ভাল অভ্যেস, কিন্তু খুব রোমাঞ্চকর কোনও গল্প বা উপন্যাস পড়লে ঘুম উড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

৪. বিছানায় শুয়ে মোবাইল ব্যবহার করবেন না। মোবাইল থেকে যে নীল আলো বিচ্ছুরিত হয়, তা ঘুম আসার পথে অসুবিধা সৃষ্টি করে।

৫. ঠান্ডা জলে স্নান করবেন না। যদি শোওয়ার আগে স্নান করার অভ্যেস থাকে, তা হলে হালকা গরম জলে স্নান করুন।

৬. সিগারেট খাবেন না। সিগারেট বা বিড়িতে যে নিকোটিন থাকে, তা ঘুম আসতে বাধা দেয়।

৭. শোওয়ার আগে মিন্ট ফ্লেভারযুক্ত টুথপেস্টে দাঁত মাজা উচিত নয়। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। সাধারণ টুথপেস্ট ব্যবহার করুন।

৮. মদ্যপান করবেন না। রাত্রে শোওয়ার ঠিক আগে মদ্যপান না করাই ভালো। কেন না, তা হলে বার বার টয়লেটে যাওয়ার জন্য উঠতে হতে পারে এবং ঘুমের বারোটা বাজতে পারে।  


Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon