Link copied!
Sign in / Sign up
7
Shares

গর্ভকালীন সময়ে কি খাওয়া দাওয়া নিরাপদ এবং কোনটি নয়


গর্ভাবস্থা এমন সময় হয় যখন একজন মহিলা নিজেকে এবং তার শিশুর জন্যও খাওয়া প্রয়োজন হয়।এটি মায়ের শরীর যা গর্ভের মধ্যে বাচ্চাকে তৈরি করে এবং পুষ্ট করে।সুতরাং একটি গর্ভবতী মহিলা তার জীবনধারার অতিরিক্ত যত্ন গ্রহণের জন্য অত্যাবশ্যক বিশেষ করে সে যা খায় তার নিজের এবং তার শিশুর স্বাস্থ্যের জন্য।

কি খাবেন?

১. শর্করা (কার্বোহাইড্রেট)

শর্করা হল শক্তি চালানোর উৎস। এটি আপনার সব খাবারের অংশ হতে হবে।এর মধ্যে রয়েছে আলু, চাল এবং রুটি।

২. অসম্পৃক্ত ফ্যাট

অসম্পৃক্ত চর্বি যেটা স্বাস্থ্যের পক্ষে খুব ভালো, যা খারাপ কলেস্টেরলকে বৃদ্ধি হতে দেয় না এবং আপনার শরীরের মধ্যে জমা হয় না। চর্বিযুক্ত উদ্ভিজ্জ তেলগুলি খেতে পারেন যেটা খারাপ নয় যেমন জলপাই তেল, চিনাবাদাম তেল বা সূর্যমুখী তেল। অন্যান্য খাবারগুলি যে অসম্পৃক্ত চর্বিযুক্ত সমৃদ্ধ খাবার সেগুলো হল আভোক্যাডো, শুকনো ফল, বাদাম, স্যামন, তেল, শস্য বীজ ইত্যাদি।

৩. প্রোটিন

শিশুর শরীরের পেশী গঠনের জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ এবং আপনার দেহে যে মেরামতের কাজ চলছে গর্ভাবস্থায় সময়ে নিয়মিতভাবে খাওয়া উচিত যেমন সামুদ্রিক খাবার, মাংস, ডিম, তোফু, বাদাম, মটরশুটি, সোয়া পণ্য এবং মশালের মত প্রোটিন সমৃদ্ধ খাদ্য।

৪. ভিটামিন এবং খনিজ (মিনারেলস)

গর্ভাবস্থায়, এই অপরিহার্য উপাদানগুলির উচ্চ চাহিদার কারণে খনিজ ও ভিটামিনের অভাব খুব সাধারণ। তাই এই দুটোর সামঞ্জস্য রাখা খুবই দরকার।ক্যালসিয়াম এবং দস্তা এই দুটোর ওপরে সত্যিই বেশি ধ্যান দেয়া উচিত। দুধ জাতীয় দ্রব্য, ব্রোকোলি, সয়াবিন এসবগুলো খুব ভালো ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার।চিংড়ি, কাঁকড়া, দুগ্ধজাত দ্রব্যাদি, আদা, পেঁয়াজ, শস্য, গম শর্করা, টফু, ডিম, চাল ও সূর্যমুখী বীজ তো রয়েছেই।

৫. তন্তু জাতীয় (ফাইবার)

গর্ভাবস্থায় আপনার শরীরে ফাইবার জাতীয় খাদ্য কোষ্ঠকাঠিন্য হতে দেয় না।ফাইবার-সমৃদ্ধ খাবারগুলি হল পুরো শস্য

রুটি, ফল, সবজি এবং ডাল।

কি খাবেন না?

১. গর্ভাবস্থার সময় আপনি কাঁচা বা অল্প রান্না করা মাংস খাবেন না কারণ এটি ব্যাকটেরিয়ার জন্ম দিতে পারে।

২. আপনার শিশুর মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে সেইসব উচ্চ রক্তচাপ যুক্ত মাছ খাওয়া থেকে এড়িয়ে চলুন।যেমন উদাহরণ স্বরূপ হিসাবে হতে পারে টুনা, হাঙ্গর, স্বর্ডফিশ এবং তিলমাছ।

৩.কাঁচা ডিম খাবেন না কারণ তারা ব্যাক্টেরিয়াল সংক্রমণের এক ধরনের ব্যাকটেরিয়া সৃষ্টি করতে পারে।

৪. পাস্তুরাইস যুক্ত দুধ খান কারণ পাস্তুরিসে ছাড়া দুধ স্বাস্থের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

৫. প্রথম ত্রৈমাসিকের সময় ক্যাফিন সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়া উচিত এমনকি পরবর্তীতে এটি পরিমাণ মাত্র 200 মিলিগ্রামের বেশি যেন না হয়।কিছু গবেষণায় দেখানো হয়েছে যে ক্যাফিন গর্ভপাতে ৰাধা দিতে পারে। দুঃখিত হওয়ার চেয়ে ভালো নিরাপদ থাকা।

৬. গর্ভাবস্থায় অ্যালকোহল দেওয়া উচিত কারণ এই পর্যায়ে এটির কোনও পরিমাণ নিরাপদ নয়।

সাধারণ পরামর্শ

১. সর্বদা ধুয়ে ফল এবং সবজি খান।

২. আপনার খাদ্য সব পুষ্টির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত এবং তাদের মধ্যে শুধু কিছু খাদ্য পুষ্টিকর হলে চলবে না।

৩. সময় পাস করার জন্য মুখরোচক খাওয়ার অভ্যাস ছেড়ে দিন।মিষ্টি আলু, ঘরোয়া হালকা খাবার, বাদাম এবং ফল এসব বেশি করে খান।অন্যান্য প্যাকেজ খাবার মনোনীত নয়।

৪. এবং অবশ্যই বেশি করে জল খান।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
100%
Not bad
0%
What?
scroll up icon