Link copied!
Sign in / Sign up
1
Shares

গর্ভবতী থাকা কালীন ৭টি উপায় সুস্থ থাকা


আপনার জীবনে এই ৭ জিনিস অন্তর্ভুক্ত করে গর্ভাবস্থার সময়ে সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু এর গুনাগুন ও সুবিধা অসংখ্য। তাদের মধ্যে কিছু কিছু শক্তির উত্স যেমন চিনি থেকে দূরে থাকা, ভাল ঘুম, আত্মবিশ্বাস, মানসিক চাপ কমানো, এছাড়াও অনেক এবং সবচেয়ে ভাল, এটি আপনার দ্বিতীয় গর্ভাবস্থায় ফিরে আসার জন্য সাহায্য করে।

১. মিষ্টি বা চিনি এবং প্যাকেট বন্ধি জাতীয় খাবার এড়িয়ে চলুন

যদিও এই সময় সারা পৃথিবী থেকে আপনার আত্মীয়র সবাই মিষ্টি সঙ্গে আপনার সাথে দেখা করতে আসে, তাদের কিছু না বলে আপনি নিজে এই বেপারটা সামলে নিন। প্যাকেট বন্ধি জাতীয় এবং চিনি আপনার শরীরের চর্বি সৃষ্টি করে, এর ফলে গর্ভাবস্থায় সত্যিই কঠিন সমস্যার তৈরী হয়।

২. বেশি করে জন খান

জল আপনাকে হাইড্রয়েড এবং সুস্থ রাখার একটি দুর্দান্ত উপায়। আপনার খাবার খাওয়ার আগে একটি গ্লাস জল পান করুন, এটি আপনার খাবার খেতে এবং বেশি পরিমান খাবার খেলে কোন সম্ভাবনা দূর করতে সাহায্য করে। মিষ্টি খাবার খাওয়া থেকে জল আপনার চাহিদা নিয়ন্ত্রণ করে।

৩. ঘুমের প্রয়োজন

আপনার শরীরে অনেক পরিবর্তন ঘটে যাচ্ছে, তাই এটি সমন্বয় করার জন্য সময় দিন। ঘুম আপনার শরীরের বিশ্রাম এবং আপনার শরীরের পরিবর্তনগুলি সমন্বয় করার একটি দুর্দান্ত উপায়। একটি অন্ধকার এবং শান্ত ঘরে ঘুমান, যা আপনাকে কমপক্ষে ৬থেকে ৮ ঘন্টা সহজেই ঘুমাতে সাহায্য করবে। প্রতি বিকেলে হালকা ঘুম অথবা যেকোনো সময় ঘুমের ফলে আপনি নিজেকে বিনামূল্যে খুঁজে পাবেন।

৪. প্রতিদিন যোগ-ব্যায়াম

এখন যে আপনি আপনার গর্ভ একটি অলৌকিক ঘটনা বহন করা হয়, অবহেলা করার জন্য যার কোন সময় নেই। এর মানে এই নয় যে আপনি সরাসরি কঠিন যোগ-ব্যায়াম করতে হবে, আপনি কয়েক সাধারণ যোগ-ব্যায়ামের সঙ্গে ধীর শুরু এবং পরে জটিল ব্যায়াম দিকে নিজেকে অগ্রসর করতে পারেন। এই ক্ষেত্রে সাহায্য করার জন্য একটি বিশেষজ্ঞ, সতর্কতা অবলম্বন এবং সাবধানতা অবলম্বন করা ভালো।

৫. সোজা দাঁড়ানো

অঙ্গবিন্যাস আপনার যোগ্যতা একটি ছোট লক্ষ্য হতে পারে, কিন্তু এটি একটি গুরুত্বপূর্ণ । একটি ভাল অঙ্গবিন্যাস আপনার গর্ভে থাকাকালীন আপনার সন্তান আরামে থাকতে সাহায্য করবে। ভাল অঙ্গবিন্যাস কোমরের ব্যথা এবং পেছনের ব্যথা কমাতে এবং পেশী শক্তিশালী করতে সাহায্য করে।

৬. প্রচুর পরিমানে প্রোটিন জাতীয় খাবার খান

প্রচুর পরিমানে দই, পনির, চীজ, ডিম, চিকেন এবং দুধ খান। এই খাদ্য প্রোটিন উপাদানে অত্যন্ত সমৃদ্ধ, ক্ষুধা বাড়াতে সাহায্য করে এবং আপনার পেট ভর্তি করে রাখে। এই প্রোটিন শুধুমাত্র আপনার মঙ্গলের জন্য গুরুত্বপূর্ণ নয়, আপনার শিশুর জন্য গুরুত্বপূর্ণ।

৭. ধ্যান করা

যোগা এবং ধ্যান করুন, এটি আপনাকে শান্ত রাখতে সাহায্য করবে এবং আপনার আভ্যন্তরীণ আত্মার সাথে সংযুক্ত হতে সহায়তা করবে। এটি আপনাকে আরামদায়ক মনে করার অদ্ভুত উপায় আছে এবং আপনার জীবনে প্রতিটি জিনিস অতিক্রম করার জন্য আপনাকে প্রচুর শক্তি প্রদান করে। ধ্যান আপনি আপনার জীবনের উপর একটি ভাল উপায় নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon