Link copied!
Sign in / Sign up
0
Shares

এমন ৫টি জিনিস যা গর্ভধারণের পর করা উচিৎ এবং উচিৎ নয়


নয় মাসের মাসিক গর্ভাবস্থা আপনার শিশুর সুস্থতার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয় এবং এটি তাদের স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক। যাইহোক, জন্ম দেওয়ার পরকালও সমানভাবে অপরিহার্য, কারণ এটি আপনাকে এবং আপনার শরীরকে সুস্থ করে তোলে। এই সময়ের মধ্যে ভুল হতে পারে অনেক কিছু আছে, এবং সেইজন্য, এটি একটি সুস্থ পুনরুদ্ধারের জন্য এই টিপস অনুসরণ করতে সাহায্য করবে।

১. ব্যায়াম

কঠোর ব্যায়াম এড়িয়ে চলুন, কারণ আপনার শরীর এখনও খুব দুর্বল। আপনার গর্ভাবস্থার স্বাভাবিক আকারে ফিরে আসবে, তবে এটি আপনার পেটের ফ্যাটের উপর কাজ করা উচিত। আপনার পেলভিক পেশী জোরদার করার জন্য প্যাভেলিক ব্যায়ামের চেষ্টা করুন। একটু হাঁটাহাঁটি করুন এবং যখন আপনি এটি করবেন, নাক দিয়ে একটি গভীর শ্বাস নিন। ব্যায়াম করার সময় শ্বাস নেওয়া এড়িয়ে চলুন। ব্যায়ামের পরে যদি আপনি কিছু উজ্জ্বল লাল যোনিতে রক্তপাত দেখতে পান, তাহলে ব্যায়াম বন্ধ করার পরামর্শ দেওয়া হবে।

২. প্রাকৃতিক উপায়

প্রথম কয়েক সপ্তাহের মধ্যে উত্তেজিত হতে ব্যথা হতে পারে, তবে বাথরুমের দিকে যান এবং প্রতি ৩-৪ ঘণ্টার মধ্যে প্রস্রাব করার পরামর্শ দেওয়া হয়, এমনকি কিছু সময় এটি প্রয়োজনীয় নাও হতে পারে। এটি মূত্রনালীর সংক্রমণ সংক্রমণের সম্ভাবনা হ্রাস করে। এটি আপনার প্রসবের সময় ব্যবহৃত পেশীর অন্যতম কারণ। অঙ্কুর চেষ্টা করার সময় এটি চাপ পুনঃনির্দেশিত হিসাবে এগিয়ে চলুন।

৩. আপনার অঙ্গবিন্যাস সঠিক রাখুন

ভাল অঙ্গবিন্যাস বজায় রাখার জন্য এটি গুরুত্বপূর্ণ কারণ ডানদিকের চাপগুলি বেশি হতে পারে। আপনার পায়ের সামনে এক পা বরাবর প্রসারিত করুন এবং আপনার হাঁটু মোড়ান। ভারী জিনিস উদ্ধরণ এবং আকস্মিক আন্দোলন তৈরীর এড়িয়ে চলুন। বিছানা থেকে বেরিয়ে আসার সময়, সোজা হয়ে বসার পরিবর্তে আপনার দিকে রোল করা ভাল। আপনার শরীরের উপর চাপ উপশম করার জন্য বসুন বা কয়েক ঘন্টার জন্য নিচে রাখা ভালো ।

৪. সঠিক খাওয়া দাওয়া করুন

প্রসবের পরে অবিলম্বে ওজন কমানোর উপর ফোকাস করবেন না। আপনি সহজেই গতি প্রশমিত করার জন্য ফাইবার খাবার খান। শরীরের কোনও বিষাক্ত পদার্থ ফুলে ফেলার জন্য প্রচুর পরিমাণ জল পান করুন এবং নিজেকে হাইড্রয়েড রাখুন।

৫. সাঁতার এড়িয়ে চলুন

আপনি প্রসবের কয়েক সপ্তাহ পরে যোনি রক্তপাতের সম্মুখীন হবে, যা দাগ এর মধ্যে ফ্যাকাশে হতে পারে। রক্তপাত বন্ধ না হওয়া পর্যন্ত সম্পূর্ণরূপে রোধ করা এড়িয়ে চলুন। পুলের মাধ্যমে অন্যান্য লোকেদের জন্য এটি কেবল অশুভ নয়, তবে জলের জীবাণুর সংক্রমণের ফলে আপনার সম্ভাবনাও বৃদ্ধি পায়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon