Link copied!
Sign in / Sign up
7
Shares

আরশোলার উপদ্রব! ঘরোয়া উপায় আরশোলামুক্ত ঘর চান? তাহলে পড়ুন


আরশোলার সমস্যা নেই,এমন কথা স্বপ্ন ছাড়া আপনাকে কেউ হয়তো বলেনি কোনোদিনও। এ এক বিরক্তিকর সমস্যা। তার ওপর কথায় আছে এবং বাস্তবেও সত্যি মেয়েরা আরশোলা দেখলে লাফিয়ে ১০ হাত দূরে পালায়। ৩ আঙ্গুল লম্বা এই ছোট্ট পোকাটি কিভাবে যে নাজেহাল করে তা কে না জানে? রান্নাঘর, বাথরুম, স্টোর রুম, বেসিনের পাইপ, আনাচে কানাচে এমনকি সবার ঘর পর্যন্ত আরশোলার উৎপাত লেগে থাকে। বেশি জিনিসপত্র যেখানেই থাকবে বা বাড়ি নোংরা থাকলে সবথেকে বেশি সমস্যা তৈরি করে আরশোলা। বাড়ি থেকে আরশোলা তাড়াতে প্রাণ প্রায় ওষ্ঠাগত হয়। একটা মারলে আর একটা চলে আসে। আর যেহেতু অনেকে আরশোলা ভয় পান ফলে চোখের সামনে আরশোলা দেখলে কী করবেন বুঝতে পারেন না, অযথা চেঁচামিচি লাফালাফি শুরু করে দেন। আরশোলা মারার বহু রাসায়নির বাজারে পাওয়া যায় যা কাজেও দেয়। কিন্তু এই ধরণের রাসায়নিক দ্রব্য বাড়িতে শিশু থাকলে তাদের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকারক। তাই আরশোলা মারার ঘরোয়া উপায় পাওয়া গেলে তার থেকে ভাল তো আর কিছুই হয় না। আসুন সেগুলো জেনে নেওয়া যাক:

 

১. তেজপাতা

তেজপাতায় যে গন্ধ থাকে তা আরশোলা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা, সেখানে আর আরশোলা নেই। কাজেই যেখানে যেখানে আপনার মনে হয় আরশোলার আনাগোনা বেশি সেখানে সক্ষণেই তেজপাতা ছিঁড়ে ছিঁড়ে ফেলে রাখুন। বাড়ি থেকে আরশোলা একশো শতাংশ বিদায় হতে বাধ্য। 

 

২. গোলমরিচ, পেঁয়াজ, রসুন

এই উপকরণ গুলি শুনে ভাববেন না এগুলি শুধু রান্নার কাজে লাগে। অরাসায়নিক পদ্ধতিতে আরশোলা মারার এটি সেরা উপায় এগুলি। এই তিনটি উপকরণ একসাথে একটি পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার জলে এই পেস্টটি দিয়ে ভাল করে গুলে নিন। ঘরের আনাচে কানাচে এই জল স্প্রে করে দিলেও নিশ্চিহ্ন হবে আরশোলার বংশ। 

 

৩. বেকিং সোডা ও চিনি 

বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনো কোনে মিশ্রণটি স্প্রে করে দেন তাহলে তা কাজে দেবে। আরশোলা এই মিশ্রণটি খেলেই অক্কা পাবে। 

 

৪. অ্যামোনিয়া মিশ্রণ 

জল আর অ্যামোনিয়ার মিশ্রণ আরশোলা তাড়ানোয় জন্যে অত্যন্ত উপযোগী একটি উপায়। এক বালতি জলে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এবার এই জল দিয়ে রান্নাঘরটি ধুইয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে আরশোলা পালাবেই পালাবে। 

 

৫. সাবান জল 

গায়ে মাখার সাবান ও জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ঘরের কোনায় কোনায় এই জল স্প্রে করে দিন বা এমনি ছিটিয়ে দিন। ব্যস, আরশোলা শেষ। 

 

৬. বোরিক অ্যাসিড ও ময়দা

ময়দা ও বোরিক অ্যাসিড একসাথে নিয়ে মেখে একটা ডো তৈরি করে নিন। এটির ছোট ছোট লেচি কেটে নিয়ে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচি মুখে দিলেই অক্কা পাবে আরশোলা। 

 

৭. অর্ধেক জল ভর্তি কাঁচের শিশি

ঘরের কোনা দেখে কাঁচের শিশিতে অর্ধেক জল ভরে রেখে দিন। আরশোলা এটিকে খালি ভেবে এর ভিতরে ঢুকলেই জলে আটকে পড়বে। আর উড়তে পারবে না।

 

৮. লিস্টারিন, জল ও বাসন ধোয়ার তরল সাবান 

এই তিনটি উপকরণ একসাথে জলে মিশিয়ে নিন এবং ঘরের চারিদিকে স্প্রে করে দিলেই কাজ দেবে। 

 

৯. ওয়াশিং মেসিনের গুঁড়ো সাবান 

গুঁড়ো সাবানে থাকে ব্লিচ যা আরশোলা তাড়াতে অপূর্ব সাহায্য করে। 

 

১০. শশা

একটি টিনের কৌটো নিন ও এতে কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। আরশোলা চলে যাবেই। তবে এটি দিনের পর দিন রাখবেন না কারণ এতে মাছির উপদ্রব শুরু হবে। 

আমাদের এই পোস্টটি পড়ার জন্যে ধন্যবাদ। আশা করি আমাদের এই সমাধান আপনাদের কাজে আসবে।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon