Link copied!
Sign in / Sign up
0
Shares

না কিনে ঘরোয়া উপায় বানিয়ে ফেলুন ফ্লোর ক্লিনার


অনেকেই ফ্লোর ক্লিনারের ঝাঁঝালো গন্ধ পছন্দ করেন না । বাড়িতে বাচ্চা থাকলে বাজারচলতি ফ্লোর ক্লিনার ব্যবহার না করাই ভাল। তার দামও বেশি। কিন্তু বাড়ি ঝকঝকে ও জীবাণুমুক্ত রাখতে নিয়মিত মেঝে পরিষ্কার করা দরকার। যদি বাড়িতেই বানিয়ে ফেলা যায় ফ্লোর ক্লিনার! আজকালকার দিনে বাড়ি ঘর নিয়ে অনেকেই যত্নবান। স্বপ্নের বাসস্থান তৈরি করেন মনের মতো করে। কারোর পছন্দ মোজ়াইক, কারোর মার্বেল। অনেকে আছেন ফ্লোর কার্পেটে মুড়ে রাখেন। তাই একেক ফ্লোরের জন্য একেক ক্লিনার তৈরি করুন বাড়িতে বসেই।


সাধারণ ফ্লোর ক্লিনার

ঘরোয়া পদ্ধতিতে মেঝে কীভাবে ঝকঝকে থাকবে তা জেনে নেওয়া যাক। রইল ঘরোয়া কিছু টিপস-

১. ভিনিগার ও বেকিং সোডা

মোটামোটি সবার বাড়িতেই থাকে ভিনিগার ও বেকিং সোডা। ঘর পরিষ্কার করতে এদের জুড়ি মেলা ভার। বেকিং সোডা দুর্গন্ধ দূর করে আর ভিনিগারের কাজ হল দাগ তোলা। দুইয়ে মিলে ঝকঝকে করে তুলবে আপনার মেঝে। অল্প ভিনিগারের সঙ্গে বেকিং সোডা আর সামান্য জল মিশিয়ে তা দিয়েই পরিষ্কার করুন মেঝে। মাথায় রাখবেন ভিনিগার অ্যাসিড জাতীয়, তাই বেশিক্ষণ তা যেন মেঝেতে না থাকে। আর মেঝে যদি হয় মার্বেলের তবে ভিনিগারের বদলে ব্যবহার করুন সাবান জল।


২. বেকিং সোডা, ভিনিগার, এসেনশিয়াল অয়েল

এসেনশিয়াল অয়েল ব্যবহার করে আপনি ভিনিগার আর বেকিং সোডার মিশ্রণের একঘেয়েমি কাটাতে পারেন। আপনার পছন্দের গন্ধে ভরিয়ে তুলুন ঘর। যা আপনার মেজাজকেও করে তুলবে ফুরফুরে। প্রথমে কয়েক ফোঁটা অয়েল ব্যবহার করুন। পরে ইচ্ছেমতো পরিমাণ বাড়াতে বা কমাতে পারেন।

৩. বোরাক্স ও জল

বোরাক্স দিয়ে খুব সহজেই পরিষ্কার করতে পারেন আপনার মেঝে। বোরাক্সের সঙ্গে শুধু জল মেশালেই তৈরি ফ্লোর ক্লিনার। গরম জল ব্যবহার করতে পারলে সবথেকে ভালো। বাড়িতে বাচ্চা থাকলে বোরাক্সের মিশ্রণ দিয়ে মেঝে মোছার পর জল দিয়েও একবার মুছে নিন।


৪. ক্যাসটাইল সোপ ও জল

ক্যাসটাইল সোপের উৎপত্তি আদতে স্পেনে হলেও এদেশেও পাওয়া যায়। এটি বোরাক্সের মতোই কাজ করে। ক্যাসটাইল সোপের সঙ্গে গরম জল মিশিয়ে নিন। আর সেই মিশ্রণ দিয়ে পরিষ্কার করে ফেলুন মেঝে। ক্যাসটাইল সোপ বিভিন্ন গন্ধের পাওয়া যায়। তাই বেছে নিতে পারেন আপনার পছন্দের সাবান আর ঘরকে করে তুলুন জীবাণুমুক্ত ও সুরভিত।

আর যদি মেঝে মোড়া থাকে কার্পেটে? তা পরিষ্কার করার উপায়ও আছে-


৫. কার্পেট ক্লিনার

আধুনিক কায়দায় তৈরি ঘরের শোভা বাড়াতে মেঝেজুড়ে থাকে নানা কারুকাজ করা কার্পেট। সেই কার্পেটে যদি কোনওভাবে দাগ লাগে দেখতে মোটেই ভালোলাগে না। ঘরোয়া উপায়ে বানিয়ে ফেলুন কার্পেট ক্লিনার। হোয়াইট ভিনিগার আর সমপরিমাণ জল মিশিয়ে স্প্রে করে দিন দাগের উপর। ৫মিনিট রেখে নরম ব্রাশ দিয়ে ঘষে নিন। আর জেদি দাগের জন্য ওই মিশ্রণে মেশান কয়েক ফোঁটা লিকুইড ডিশওয়াশার। নুন, বোরাক্স আর ভিনিগারের মিশ্রণও ব্যবহার করতে পারেন দাগ তোলার জন্য। 


Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon