Link copied!
Sign in / Sign up
25
Shares

ঘরে তৈরী আয়ুর্বেদিক তেল যা শিশুর চুল বৃদ্ধি ও চিরস্থায়ী ঘন করবে


শিশুর চুল বৃদ্ধি ও চিরস্থায়ী ঘনত্বের জন্যে ঘরেই তৈরি করে ফেলুন ২টি আয়ুর্বেদিক তেল। এক তৃতীয়াংশ আমলকির গুঁড়ো জলের সাথে মিশিয়ে সিদ্ধ করে নিন। অল্প আঁচে মিশ্রণটি নাড়তে থাকুন, জল ১ লিটারে কমে না আসা পর্যন্ত।

শিশুর চুলের পুষ্টির জন্য তেলের বিকল্প নেই। তেল চুলের গোড়া থেকে পুষ্টি যোগিয়ে চুলকে নরম ও ঘন করে তোলে। আমরা সাধারণত বাজারের নারকেল তেল, বাদাম তেল ব্যবহার করে থাকি শিশুর জন্যে।

আয়ুর্বেদিক তেল চুলের জন্য বেশ উপকারী। এটি ভবষ্যতে চুল পড়া রোধ করে চুলকে স্বাস্থ্যজ্বল ঝলমলে করে তোলে।

১। আয়ুর্বেদিক আমলা তেল

১০০ গ্রাম আমলকি পাউডার

২৫০ গ্রাম বিশুদ্ধ নারকেল তেল

৪ লিটার জল

এক তৃতীয়াংশ আমলকির গুঁড়ো জলের সাথে মিশিয়ে সিদ্ধ করে নিন। অল্প আঁচে মিশ্রণটি নাড়তে থাকুন, জল ১ লিটারে কমে না আসা পর্যন্ত।

এবার জলটি একটি সুতির কাপড়ে ছেঁকে নিন। বাকী আমলকির গুঁড়ো জলের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এখন একটি বড় পাত্রে আগের ছাকা আমলকি জলের সাথে আমলকির পেস্ট এবং নারকেল তেল মিশিয়ে নিন।

এবার পাত্রটি আগুনের আঁচে ফুটতে দিন। ফুটে ঘন হয়ে আসলে আগুন থেকে নামিয়ে ফেলুন। ঠান্ডা হয়ে এলে গ্লাস কন্টেইনারে সংরক্ষণ করুন। ভাল ফল পেতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন শিশুর চুলের জন্যে।

২। তুলসি আয়ুর্বেদিক তেল

নতুন তুলসি পাতা অথবা তুলসি পাউডার

বিশুদ্ধ নারকেল তেল

জল

মেথি

কয়েকটি তুলসি পাতা অথবা কয়েক চামচ তুলসি পাতা গুঁড়ো জলের সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। যদি তুলসি পাতা ব্যবহার করেন তবে তুলসি পাতা জল দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

এবার ১০০ মিলিলিটার নারকেল তেলের সাথে তুলসি পাতার পেস্ট মিশিয়ে আগুনে জ্বাল দিন। এর সাথে কয়েকটি মেথি দিয়ে দিন।

কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হয়ে এলে এটি কাঁচের জারে সংরক্ষণ রাখুন। সপ্তাহে দুইবার এই তেল শিশুর মাথায় ম্যাসাজ করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

টিপস: আয়ুর্বেদিক তেল ঠান্ডা স্থানে রাখুন। এতে কোন রাসায়নিক উপাদান ব্যবহার না করার কারণে রোদের তাপে তেল নষ্ট হয়ে যেতে পারে।

 

 

 

ব্যবহার করার পর খুব ভাল করে তেলের ঢাকনাটি লাগিয়ে রাখুন। এই তেল আপনার শিশুর চুল বৃদ্ধি করবে, নতুন চুল গজাতে সাহায্য করবে। এমনকি আপনার শিশুর চুলকে ভবিষ্যতে স্বাস্থ্যোজ্বল করে তুলবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon