Link copied!
Sign in / Sign up
3
Shares

আপনার শিশুর জন্যে ব্যবহার করা ওয়াইপার কি নিরাপদ? এই ফ্লেম টেস্ট এ পাবেন ফলাফল!


মা হওয়ার পর মহিলাদের তাদের বাচ্চাদের জন্যে অনেক বেশি চিন্তা ও উদ্বেগ কাজ কর। তাই তারা তাদের বাচ্চাদের বিষয়ে সবকিছুর যত্ন রাখে। তিনি একটি শিশুর শরীর ধোয়া থেকে শুরু করে সমস্ত কিছুতে শ্রেষ্ঠ জিনিস ক্রয় করেন কিন্তু আপনি কি কখনও এই পণ্য কেনার আগে ভেবে দেহেছেন যে এগুলীসত্যিই তার জন্যে নিরাপদ কি না? জ্ঞান ছাড়াই, আপনি আপনার বাচ্চাকে কঠোর এবং ক্ষতিকারক রাসায়নিক পদার্থগুলিতে ঠেলে দিচ্ছেন।

আপনার সচেতন হওয়া উচিত যে আপনার বাচ্চার ত্বক বয়স্কদের ত্বকের চেয়ে ৮০ গুণ বেশি সংবেদনশীল, তাই এই রাসায়নিকগুলি সহজেই শিশুর ত্বকের মধ্যে শোষিত হতে পারে। এলার্জি হতে পারে যার ফল এবং আপনার শিশুর ত্বকে সংক্রমণ ও দাগ হতে পারে। 

কেন শিশুদের পণ্যে বিষাক্ত বা নিম্ন মানের রাসায়নিক পদার্থ বা ফ্যাব্রিক ব্যবহৃত হয়?

আপনার বাচ্চার ত্বক রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকে অধিকাংশ শিশুর পণ্যগুলি, যা ব্যাকটেরিয়া ছড়াতে বাধা দেয় এবং এই প্রতিশ্রুতি পূরণ করতে গিয়ে ক্ষতিকারক রাসায়নিক পদার্থের সাহায্যে সুগন্ধ দেওয়া হয়ে থাকে। বিশেষতঃ আপনার বাচ্চার ত্বকের উপর দৈনিক ভিত্তিতে ব্যবহার করা শিশুর পণ্যগুলি, উপস্থিত রাসায়নিকের পরিমাণটি ভালোর চেয়ে বেশি ক্ষতি করে।

বস্তুত, 'পলিয়েস্টার' নামক একটি সিন্থেটিক যৌগটি একটি প্রধান উপাদান যা শিশুর ওয়াইপারের জন্য তৈরি করা হয়। পলিয়েস্টারের জট শতাংশ উচ্চতর, তত বেশি কম হয় সেটির খরচ। প্রকৃতপক্ষে, 'পলিয়েস্টার' হল জল আটকানোর একটি পদার্থ এবং প্লাস্টিকের বর্জ্য থেকে এটি তৈরি করা হয় যা নরম শিশুর ত্বকে কঠোর হতে পারে এবং যখন আপনি এই ফ্যাব্রিককে আপনার শিশুর নরম ত্বকে ঘষাতে থাকেন, তখন এটি অ্যালার্জি এবং দাগ সৃষ্টি করে.

এই একই পলিয়েস্টার প্লাস্টিক, পাইপ এবং তারের তৈরি করা হয়। এটি আপনার শিশুর উষ্ণ ত্বককে কিভাবে প্রভাবিতকরে তা আপনার জনপ্রয়োজন।

কিভাবে আপনি জানবেন যে আপনার জন্যে ব্যবহৃ ওয়াইপারে পলিয়েস্টার আছে কি না?

এখানে আমরা আপনাকে একটি সহজ উপায় সম্পর্কে বলব যে কেন এটি আপনার নিখুঁতভাবে বাছাই করা বাঞ্ছনীয় এবং এটি আপনার ছোট বাচ্চাদের জন্য নিরাপদ কিনা। 

কি কি লাগবে?

- বাচ্চার ওয়াইপার 

- মোমবাতি 

- দেশলাই 

ফ্লেম টেস্ট করার পদ্ধতি 

- দেশলাইয়ের সাহায্যে মোমবাতিটি জালান 

- একটি ওয়াইপার নিয়ে একটু হয় সহাকিয়ে নিন যাতে সেটি জ্বলতে পারে ভালো করে।

- ওয়াইপারের একটি কোনা মোমবাতির আগুনে ধরুন।

ফলাফলের জন্যে যেগুলি খেয়াল রাখবেন 

১. গন্ধ 

জ্বলন্ত ধোঁয়া থেকে যেই গন্ধ বেরোবে সেটি লক্ষ্য করুন।যদি সেটির থেকে খুব বাজে প্লাস্টিকের মত গন্ধ বের হয় তার ানে হল এতে উচ্ছ পরিমানে পলিয়েস্টার রয়েছে। এর মানে হল যে এটি আপনার বাচ্চার ত্বকের জন্য খারাপ কারণ তাদের ফ্যাব্রিকটি প্লাস্টিকের বর্জ্য থেকে রাসায়নিকভাবে তৈরী করা হয়েছে।

দ্বিতীয়ত, যদি প্লাস্টিকের কোন খারাপ গন্ধ না আসে বা আপনি পোড়া কাপড় বা কাগজ পোড়ার মত গন্ধ পান, তার মানে হল এটি প্রাকৃতিক ফ্যাব্রিক দিয়ে গঠিত যা আপনার শিশুর তক্কে ক্ষতি করবে না।

২. জ্বালার পর কাপড় 

যদি আপনি একটি হার্ড কালো অবশিষ্টাংশদেখতে পান, এটি হল পলিয়েস্টার উপস্থিতির লক্ষণ। আপনি নীচের ছবিতে এটি দেখতে পারেন।

যদি সেটি জ্বলে ছাই হয়ে যায় তার মানে এতে রাসায়নিক পদার্থ ওঁৎ বেশি নেই. 

আমরা কিছু জনপ্রিয় বাচ্চাদের জন্য এই পরীক্ষা করেছি এবং পাওয়া যায় যে বাজারে উপস্থিত ৯৯% ওয়াইপার সস্তা ফ্যাব্রিক দিয়ে গঠিত হয়, কিন্তু এটি উল্লেখ করা হয় যে পলিয়েস্টার শতাংশ ব্র্যান্ড থেকে ব্র্যান্ডে আলাদা পরিমানে থাকে। যখন তারা পুড়ে যায়, তারা খারাপ গন্ধ দেয় এবং একটি কালো অবশিষ্টাংশ ছেড়ে দেয়। একটি ব্র্যান্ড যেটি ভালো প্রমাণিত হয়েছে সেটি হল Mother's Sparsh যার ৯৮% পরীক্ষা সফলভাবে পাস করেছে। এটি সম্পূর্ণরূপে ছাইতে পুড়িয়ে ফেলা হতে দেখা গেছে ও কোনো প্লাস্টিকের গন্ধ পাওয়া যায়নি । যথোপযুক্তভাবে, তারা প্যাকের উল্লেখ করেছে যে ফ্যাব্রিক ব্যবহার করা হয় ১০০% প্রাকৃতিক পদার্থ দিয়ে ও সেভাবে কোনো সুবাসও ব্যবহার করা হয়না। 

আমরা সবসময় চাইব যেতে মায়েরা তাদের শিশুর জন্যে সতর্কতা অবলম্বন করে চলেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon