Link copied!
Sign in / Sign up
16
Shares

এই সমস্যাগুলি দেখলেই বুঝবেন আপনার ওভারিয়ান/ডিম্বাশয় ক্যান্সার হওয়ার সম্ভাবনা আছে


বর্তমানে মহিলাদের স্তন ক্যান্সারের পাশাপাশি ডিম্বাশয় ক্যান্সারের ঝুঁকিও বাড়ছে। মহিলাদের মধ্যে, ক্যান্সারের ৪% ক্ষেত্রেই দেখা যায় 'ওভারিয়ান/ডিম্বাশয় ক্যান্সার' হয়। তবে, এটি সবচেয়ে বিপজ্জনক ক্যান্সার, কারণ এই ক্যান্সারের রোগীদের মৃত্যু ঘটতে পারে!

মহিলাদের মধ্যে দুটি ডিম্বাশয় আছে এবং এটি একটি প্রজনন অঙ্গ। এটি 'ওভা' বা 'ডিম' তৈরি করে। ডিম্বাশয় ক্যান্সারে , অস্বাভাবিক কোষ বিকশিত হয়, যা টিউমার বৃদ্ধি করে।

ডিম্বাশয় ক্যান্সারকে নীরব ক্যান্সার বলা যেতে পারে কারণ এটির লক্ষণ প্রাথমিক পর্যায়ে বোঝা যায় না। প্রায় তিন চতুর্থাংশ মহিলাদের মধ্যে এটি তৃতীয় বা চতুর্থ পর্যায়ে ধরা পরে। ডিম্বাশয় ক্যান্সারের উপসর্গগুলি সাধারণ অসুস্থতার উপসর্গের অনুরূপ, তাই লোকেরা এটি গুরুত্বের সঙ্গে ভাবে না। কিন্তু অবশেষে সবাইকে গুরুতর পরিণতি ভোগ করতে হয়।

আজ আমরা 'ওভেরিয়ান ক্যান্সার' এর কিছু সাধারণ লক্ষণ সম্পর্কে আপনাকে বলব যাতে আপনি সময়মত সতর্ক হতে পারেন।

যাদের গ্যাসের সমস্যা আছে, তাদের পেটে ফুসকুড়ি প্রায়ই দেখা যায়। এতে কখনও কখনও পেট ব্যথার সমস্যা বাড়ে। কিন্তু মহিলাদের মধ্যে এরকম পেটেঁ ফুসকুড়ি ওভারিয়ান ক্যান্সারের ও ইঙ্গিত হতে পারে।

পেলভিক অর্থাৎ শ্রোণীতে ব্যথা

শ্রোণী বা পেলভিক শরীরের নিম্ন অংশ। পেলভিক অঞ্চলের অংশগুলি হলজরায়ু, ডিম্বাশয় এবং ব্লাডডার। এই অংশে বা তার ওপরের অংশে ব্যথা মানে হল ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকি আছে।

ক্ষুধা কমে যাওয়া

কখনও কখনও ক্ষুধা হ্রাস হওয়ার জন্যে অনেক কারণ থাকতে পারে কিন্তু ওভারিয়ান ক্যান্সারের ক্ষেত্রে, ক্ষুধা বা পেটের সমস্যা লেগেই থাকে।

প্রস্রাব সংক্রান্ত সমস্যা

যদি কেউ হঠাৎ হঠাৎ প্রস্রাব পাওয়া বা প্রস্রাব খুব কম হওয়ার মত লক্ষণগুলির সম্মুখীন হয়, তবে তা ওভারিয়ান ক্যান্সারের দিকেও নির্দেশ করে।

ক্লান্ত বোধ করা

অনেকগুলি রোগ যেমন এনিমিয়া বা অন্যান্য ধরনের ক্যান্সারের মধ্যে ক্লান্তি দেখা যায়। তবে ওভারিয়ান ক্যান্সারের উপসর্গের মধ্যে ক্লান্তি একটি সাধারণ লক্ষণও।

যৌন মিলনের সময় ব্যথা

মহিলাদের ক্ষেত্রে যৌন মিলন হওয়ার সময় এটি সাধারণ। যদি আপনি প্রথমবারের মত সেক্স করেন তবে এটি বেদনাদায়ক হবে কারণ তাতে তৈলাক্তকরণের অভাব আছে, এবং সেক্সের সময় ব্যথার অন্য আরো কারণও আছে। কিন্তু যদি এই ব্যথা চলতেই থাকে তাহলে তা হালকাভাবে নেওয়া উচিত নয়। এটি 'ডিম্বাশয় ক্যান্সার' এবং অন্যান্য অনেক রোগও নির্দেশ করে।

মাসিক চক্রে সমস্যা

প্রতিমাসে মহিলাদের মাসিক ধর্মের মুখোমুখি হতে হয়। বিভিন্ন নারীর বিভিন্ন সমস্যা আছে। কিন্তু যদি আপনার ঋতুস্রাবের কার্যকলাপে হঠাৎ পরিবর্তন ঘটে এবং এটি দীর্ঘদিন ধরে চলতে থাকে তবে তা উপেক্ষা করবেন না।

ওজন কমে যাওয়া

প্রায় সব ধরনের ক্যান্সারে ওজন হ্রাস হয়। ওভারিয়ান ক্যান্সারের ক্ষেত্রে, ওজন কমানোর সাথে পেটে প্রদাহের সমস্যাও রয়েছে।

কোমর ব্যথা

বিদ্যমান জীবনধারার কারণে কোমর ব্যথা সমস্যা খুবই সাধারণ হয়ে উঠেছে। তবে 'ডিম্বাশয় ক্যান্সারের রোগীদের কোমরের ব্যথা, কোষ্ঠকাঠিন্য, এবং পেটে অস্বস্তি থেকে দ্বিগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুকে জ্বালা

যখন হজম করতে অসুবিধা হয় তখন বুকের মধ্যে জ্বলজ্বলে ভাব হয়। কিন্তু এই বুকের জ্বালা গুরুতর অসুস্থতার একটি উপসর্গ হতে পারে যেমন 'ডিম্বাশয় ক্যান্সার'।

এই সব লক্ষণগুলি শরীরের মধ্যে সাধারণ। কিন্তু যদি এটি দীর্ঘদিন ধরে থাকে তবে এটি নজর দেওয়া উচিত। এই রোগটি এড়িয়ে যাওয়ার একমাত্র উপায় হচ্ছে সঠিক সময় পরীক্ষা করা।

পোস্টটি সকলকে শেয়ার করুন ও সতর্ক করুন যাতে আপনার মত আরো সকল মহিলারা নিজেদের দিকে খেয়াল রাখতে পারেন।

ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলি জানুন এবং সময়মত সতর্ক হন
Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon