Link copied!
Sign in / Sign up
3
Shares

এই পরামর্শগুলি থেকে দ্রুত গর্ভধারণ করা যাবে


আপনি কি একটি পরিবার শুরু করার চিন্তায় আছেন? তাহলে আপনাকে খুব শীঘ্রই গর্ভাবস্থার ধাপে আসতে হবে। কিন্তু গর্ভবতী কিভাবে দ্রুত হওয়া যায় তা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাকে জানতে হবে। আপনি যাতে গর্ভবতী এবং সুস্থ থাকতে পারেন তার জন্যে কিছু জিনিস আছে যা আপনাকে এড়িয়ে চলতে হবে। তাই এগুলির যত্ন নিন। কিছু নির্দেশিকা অনুসরণ করলে আপনি ইতিবাচক ফলাফল পাবেন। আসুন এখানে পড়ুন।

১. আপনার গর্ভ নিরোধক ঔষধ নেওয়া বন্ধ করুন

পিল্স, সিরাপ, তামা, ইত্যাদি খাওয়া বন্ধ করুন। এটা আপনার ঋতুস্রাব পরিবর্তন করে দেয়। আপনার গর্ভবতী হওয়ার জন্য আপনার ঋতুস্রাব চক্র বুঝতে হবে। মাসের কতদিন ধরে আপনার মাসিক চলছে, তার মেয়াদকাল, ইত্যাদি লক্ষ্য রাখুন? আপনি যদি জন্মনিয়ন্ত্রণ ঔষধ না খান, তবে আপনার দেহের পরিবর্তনগুলি ঘটবে না। স্বাভাবিকভাবেই আবার ডিম তৈরি করতে শুরু করবে, যা আপনাকে যৌন কার্যকলাপের পরে গর্ভবতী হতে সাহায্য করবে।

২. খারাপ অভ্যাস থেকে দূরে থাকুন

বিড়ি, গুটখা, সিগারেট, অ্যালকোহলের মত অভ্যাস থেকে দূরে থাকুন। বাড়িতে পরিষ্কার এবং হালকা খাদ্য খান, যা হজম করা সহজ । অতিরিক্ত ঘি-তেল বা বাইরের খাবারের মধ্যে ডালের কারণে মেধ হতে পারে। খারাপ অভ্যাসের কারণে, শিশুর পতনের ঝুঁকি আপনার মধ্যে বৃদ্ধি পায়। শিশুটি কম ওজন নিয়ে জন্মাতে পারে, পড়ি টার্ম ডেলিভারি হতে পারে, অপ্রচলিত ফুসফুসের অভিযোগ থাকতে পারে, ইত্যাদি। তাই আপনার ভবিষ্যতের শিশুর জন্য যোগব্যায়াম করা উচিত, নির্দিষ্ট সমযয়ে ঘুমাতে এবংচাপমুক্ত থাকা প্রয়োজন।

যদি আপনার স্বামী সিগারেট খান - সেগুলির থেকে দূরে থাকার জন্য তাদের বোঝতে চেষ্টা করুন কারণ এই অভ্যাসগুলি তাদের বীর্য এবং শুক্রাণুকে দুর্বল করে দেয়। তারা শিশুদের উত্পাদন করার ক্ষমতা হারিয়ে ফেলে। এছাড়াও, শুক্রাণু সংখ্যা কমে যায়।

৩. ভিটামিন এবং সম্পূরক পান

আপনার গাইনোকোলজিস্ট আপনাকে কিছু ঔষধ নিতে বলতে পারেন যা আপনাকে গর্ভধারণ করতে সাহায্য করবে। এটি আপনার মহিলা শুক্রাণু / ডিম্বাণু উৎপন্ন করার ক্ষমতা বাড়াবে। এই ফোলিক অ্যাসিড ট্যাবলেটগুলি নিতে অলস হবেন না। ডাক্তারের পরামর্শ হালকাভাবে নেবেন না। তারা শুধু আপনার সুবিধার জন্য ঔষধ দেন। এছাড়াও, গর্ভাশয়ে জন্মগ্রহণকারী একটি শিশুর জন্মের বিরুদ্ধে একটি প্রতিষেধক হিসেবে কাজ করে।

৪. সুষম এবং পুষ্টিকর খাদ্য গ্রহণ করুন

খাদ্যের গুরুত্ব উপেক্ষা করবেন না যেহেতু আপনার খাবারই আপনার সন্তানকে প্রভাবিত করবে। আপনাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের একটি সংযোজক ট্যাবলেট খেতে হতে পারে। এই সম্পূরক আপনার শরীরের মধ্যে অপরিহার্য উপাদান পূরণ করবে। খাবারে প্রোটিনের জন্য ডিম, ডাল ও রক্তের জন্য সবুজ সবজি ও ফোলিক অ্যাসিড ট্যাবলেটগুলি খান। নিরামিষভোজন গ্রহনকারীরা শুকনো ফল, শস্য বীজ, ইত্যাদি সুপারমার্কেট থেকে কিনতে পারেন।

৫. ওজন নিয়ন্ত্রণ

আজকাল মহিলাদের মধ্যে, পি সি ও ডি (PCOD) নামে একটি রোগ দেখা যাচ্ছে। এই কারণে, তারা প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলছে। অনেকগুলি লক্ষণগুলির মধ্যে একটি হলো মহিলা স্থূলতা। যদি আপনার ডাক্তার আপনাকে বন্ধ্যাত্ব রোধ করার জন্য আপনার ওজন নিয়ন্ত্রণ করতে বলেন, তাহলে আপনার ওজন কমানো এবং ব্যায়াম করা উচিত। এছাড়াও, আপনার খাদ্যে মনোযোগ দিন। একটি সুস্থ মহিলার আদর্শ শরীরের গণ সূচক (বিএমআই) অনুযায়ী, ওজন ভারসাম্য করা উচিত।

৬. বেশি চা বা কফি গ্রহণ করবেন না

যেসব মহিলাদের ক্যাফিন গ্রহণ করার অভ্যাস আছে এবং চা, কফি পান করছেন, তাদের পরিমান কমিয়ে আনা উচিত। এটি উর্বরতা হ্রাসের সম্ভাবনা বৃদ্ধি করে এবং গর্ভাবস্থায় অসুবিধা বা বিলম্ব হতে পারে।

৭. মাতৃ ও স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে গিয়ে পরীক্ষা করুন

আপনি আপনার বিশেষজ্ঞের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন এবং তাদের দ্বারা বলা পরামর্শ অনুযায়ী পরীক্ষা করেন। এটি আপনাকে আপনার শরীর সম্পর্কিত সঠিক তথ্য দেবে। আপনি প্রয়োজনীয় ঔষধও নিতে পারেন।

৮. গর্ভাবস্থার সুযোগ বৃদ্ধি করুন

আপনি আপনার মাসিক তারিখ মনে রাখবেন। আপনার মাসিক চক্র অনুযায়ী, যখন আপনার গর্ভবতী হওয়ার সর্বাধিক সুযোগ থাকে, তখন আপনার স্বামীর সাথে যৌন মিলন করুন। আপনার মাসিকের প্রথম দিন থেকে ১৬ দিন আগে উর্বরতা বেশি থাকে। এরপর, প্রথম দিন যখন মাসিক ঋতুস্রাব হয়, পরবর্তী পাঁচ দিনে, আপনি ডিম্বাণু উত্পাদন করেন।

৯. যোনি থেকে বেরিয়ে আসা সাদা প্রবাহ লক্ষ্য করুন

আপনার নিজের স্রাবের রং এবং গন্ধ লক্ষ্য রাহা উচিত। যদি আপনার উচ্চ সাদা তরল বের হয় এবং এটি আঙ্গুলের স্পর্শ দিলে একটি পুরু অনুভূতি না হয়, তাহলে আপনি এটি ওভিউলেশনের একটি ভাল চিহ্ন বিবেচনা করতে পারেন। এই সময়ে আপনার প্রজনন ক্ষমতা পায়।

১০. প্রায়শই কোন কনডম বা লুব্রিকেন্ট ছাড়া স্বামীর সঙ্গে যৌন সংসর্গ করুন

এর তুলনায় ভালো কি হতে পারে, যখন আপনি আপনার সঙ্গীর সাথে কোন সুরক্ষা ছাড়াই যৌন মিলন করছেন। এটি তাদের বীর্য সরাসরি আপনার যোনি থেকে গর্ভে পৌঁছাতে সাহায্য করে। সেগুলি মহিলাদের ডিম্বাণুর সাথে জড়িত হয়ে যায়। যদি আপনি কৃত্রিম লুব্রিকেন্ট ব্যবহার করেন, তাহলে এটি পুরুষ বীর্যের শুক্রাণুকে ক্ষতি করবে। আপনি দীর্ঘ সময়ের জন্য আপনার স্বামী সঙ্গে ফোরপ্লে করুন, অথবা যোনির ওপর প্রাকৃতিক তেল প্রয়োগ করুন যা আপনাকে ভাল তৈলাক্তকরণ দেবে।

১১. চাপ এবং উদ্বেগ থেকে দূরে থাকুন

উদ্বেগ, চাপ, দুঃখ বা বিষণ্নতার মত সমস্যাগুলিকে উপেক্ষা করবেন না। প্রায়শই, স্বামীদের অভ্যাসের কারণে, মহিলাদের অফিসারের সাথে বা শাশুড়ীর সাথে কোন সমস্যা নিয়ে জড়িয়ে পড়তে পারে। যদি সমস্যাটি সমাধান না হয়, তবে মহিলাদের মধ্যে যৌনতা হ্রাস পায় এবং মহিলাদের ডিম্বাণু সংখ্যা কমে যায়।

সেই কারণেই নারীদের সুখী থাকে উচিত। এটি তাদের উর্বরতা ক্ষমতা বৃদ্ধি করে। আপনি টিভি দেখে, গান শুনে, রান্না করে, স্কুলে গিয়ে, বই / ম্যাগাজিন পড়ে বা বন্ধুদের সাথে কথা বলার মতো জিনিস নিয়ে সুখী হতে পারেন, আপনি নিজেকে উৎসাহিত করুন যাতে আপনি চাপ মুক্ত হতে পারেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon