Link copied!
Sign in / Sign up
2
Shares

যেই খাদ্যগুলি কাঁচা খেলেই পাবেন আসল ফল


আপনি কি কখনও raw food diet-এর কথা শুনেছেন? আপনি যদি এই বিষয়ে অপরিচিত হন, তবে আমরা আপনাকে বলি যে এই ধরণের খাদ্যের বেশিরভাগটাই হয় রান্না না করা অর্থাৎ কাঁচা। এই সমস্ত খাদ্য থেকে আপনি কোনও বিপদ ছাড়াই সমস্ত পুষ্টি পেতে পারেন। এর মানে হল যে রান্না করা খাবার কখনও কখনও আপনার ওজন বাড়ায়, আর যারা কাঁচা খাবার খায় তাদের ওজন কমে যায়। এটি উচ্চ প্রক্রিয়াভুক্ত যা খাদ্য হজম করা সহজ এবং এটি শরীরের খুব কম শক্তি নিয়ে হজম হয়ে যায়

আপনি কাঁচা খাদ্যের উপকারিতা উপভোগ করতে পারেন কারণ এটি প্রদাহ হ্রাস করে, হজমকরণ বৃদ্ধি পায়, খাদ্যতালিকাগত ফাইবার সরবরাহ করে, ক্যান্সার প্রতিরোধ করে, কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে মুক্তি দেয় এবং শরীরের ওজন বজায় রাখে। 

কাঁচা খাদ্য তাজা পণ্য ছাড়াও অন্তর্ভুক্ত করা যাবে। কাঁচা ফল এবং সবজি ছাড়াও, আপনি ফল, বীজ, শিকড় শস্য এবং কাঁচা দুধ পণ্যগুলি উপভোগ করতে পারেন। সুতরাং, আসুন দশটি স্বাস্থ্যকর খাবার সম্পর্কে আপনাদের জানাই যেগুলি কাঁচা খেয়ে ফেলতে পারেন অনায়াসে ও  পারেন।

অলিভ অয়েল 

সুস্থতা বজায় রাখতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকে রান্না করার জন্য জলপাই তেল ব্যবহার করেন। যাইহোক, আপনি কি জানেন যে রান্না না করে এটা কাঁচা ব্যবহার করা বেশি ভালো?এতে ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ, যা রান্না করার সময় অতিরিক্ত তাপের কারণে ধ্বংস হয়ে যায়।

বেরি 

বেরিতে প্রচুর পুষ্টি উপকারিতা রয়েছেযা আপনার শরীরের জন্য উপকারী বলে প্রমাণিত হয়েছে। যখন আপনি সেটি কাঁচা খান সেটির যা উপকার রান্না করলে অতটা থাকেনা।

পেঁয়াজ 

পেঁয়াজে ক্যান্সারের মত রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা আছে করুন এতে সালফার রয়েছে। রান্নায় পেঁয়াজ ব্যবহারের চেয়ে খাবার সময় স্যালাড কাঁচা পেঁয়াজ খাবার অভ্যেস করুন। এতে ফুসফুসে ক্যান্সার ও প্রোস্ট্রেট ক্যান্সার বিদায় হয়।

বাদাম 

বাদাম বা ড্রাই ফ্রুটে ম্যাগনেসিয়াম ও আয়রন ভরপুর থাকে যা রান্না করলে হারিয়ে যায়। তাই এগুলি কাঁচাই খাবেন।

লাল ক্যাপসিকাম 

এতে ৩২ ক্যালোরি রয়েছে যা রান্না করলে স্বাদ বাড়ায় ঠিকই কিন্তু এর পুষ্টি হারিয়ে যায়. তাই ভালো হয় যদি এটি কাঁচা ঠান্ডা অবস্থায় খেতে পারেন।

নারকেল 

নারকেল রান্নায় ব্যবহার না করে কাঁচা খাওয়ার মধ্যেই আসল গুন্। নারকেলকে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট বলা হয় যাতে সোডিয়াম, পটাসিয়াম ও ক্যালসিয়াম রয়েছে।

রসুন 

রসুন যেই রান্নাতেই দেবেন সেটি স্বাদে ভোরে যাবে কিন্তু একই সাথে এর পুষ্টি হারিয়ে যায়। তাই কাঁচা রসুন খাবেন যার মধ্যে ক্যান্সারের বিরুধ্যে লড়াই করার ক্ষমতা আছে।

বিট 

বিটের বিশেষ করে লাল রঙটাই হল বিশেষ উপকারী যা মস্তিষ্কের গঠনে সাহায্য করে। এতে রয়েছে ফোলেট যা রান্না করলে ২৫% হারিয়ে যায়।

টমেটো 

কাঁচা টমেটোতে ভিটামিন ও মিনারেল রয়েছে যা কিডনি, স্টোন, ক্যান্সার, হাড়ের সমস্যা, হার্টের রোগ ও ডায়বেটিসের বিরুদ্ধে লড়ে। তাই এটি কাঁচা খাওয়াই ভালো।

এভাক্যাডো 

এটি ফাইবার ও ক্যারোটিনইয়েড সমৃদ্ধ এবং এতে কম পরিমান কার্বোহাইড্রেট থাকায় স্বাস্থ্যের জন্যে বিশেষ উপকারী।স্যালাড বা স্যান্ডউইচে এটি খাওয়া যেতে পারে কাঁচা। রান্না করলে এর পুষ্টি হারিয়ে যায়।

Tinystep Baby-Safe Natural Toxin-Free Floor Cleaner

Dear Mommy,

We hope you enjoyed reading our article. Thank you for your continued love, support and trust in Tinystep. If you are new here, welcome to Tinystep!

We have a great opportunity for you. You can EARN up to Rs 10,000/- every month right in the comfort of your own HOME. Sounds interesting? Fill in this form and we will call you.

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon