Link copied!
Sign in / Sign up
2
Shares

একটোপিক গর্ভাবস্থা: কারণ, লক্ষণ ও চিকিৎসা

একটি একটোপিক গর্ভাবস্থা কি?

যখন ফলিত ডিম জরায়ুর জায়গায় ফুসফুসের টিউমারের ভেতরে গিয়ে আটকে যায়, তখন আমরা এটি একটি ইকটোপিক বা একটি টিউবাল গর্ভাবস্থা বলে। কখনও কখনও সুষম ডিম্বাণু ডিম্বাশয়ে অথবা গর্ভাশয়ের গর্ভাশয়ের সাথে সংযুক্ত হয় যা অস্বাভাবিক এবং সমানভাবে বিপজ্জনক। "এই ক্ষেত্রে, আপনি সুখী হবেন না কিন্তু সরাসরি ডাক্তারের কাছে মাথা নত করুন কারণ এটি খুব খুব সাংঘাতিক ব্যাপার হতে পারে।

৫০ টির মধ্যে প্রায় ১ ডিম্বে একটি ইকটোপিক গর্ভধারণের বৃদ্ধির প্রবণতা রয়েছে। প্রথম কয়েক সপ্তাহের জন্য এটি কার্যত অপ্রচলিত এবং 8 সপ্তাহের কাছাকাছি আলোতে আসে এবং আপনার বিশ্বকে তার ভিত্তি থেকে সরিয়ে দেয়। এই অবস্থায় শিশু খুব কমই বেঁচে থাকে এবং এটি আপনাকেও আঘাত করতে পারে। উজ্জ্বল দিকে যদিও, একটি একটোপিক গর্ভাবস্থা ভবিষ্যতে স্বাভাবিক গর্ভাবস্থার সম্ভাবনা ব্যাহত করে না।

ইকটোপিক গর্ভাবস্থার লক্ষণ

১. হালকা যোনিলেখি রক্তনালী

২. বোমি

৩. পেটে ব্যথা

৪. শরীরের একপাশে ব্যথা

৫. ক্লান্তি

৬. যদি ফলোপিয়ান টিউব ফাটল হয় বা রক্তপাত ভারী হতে পারে

যদি আপনি এই উপসর্গগুলির কোনোটি পালন করেন, তবে আপনি হ্যামারহেজিংয়ের ঝুঁকি নিয়ে থাকেন, অন্য এক মিনিট বাদ না দিয়ে, ডাক্তারের কাছে যান।

কেন এটি ঘটবে?

অনেক সময়, ইকটোপিক গর্ভাবস্থার ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে, একজন মহিলার ফলোোপিয়ান টিউব ত্রুটিপূর্ণ। ডিমের জীবাণুতে ধাক্কা দিতে তাদের অকার্যকরতা নির্ণয় করা হয়। টিউবাল লাইগেশন সঠিক না হলে একটোপিক গর্ভাবস্থাও ঘটতে পারে। অন্য সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে আইইউডি (ইন্ট্রো ইউট্রাইন ডিভাইস) বা এসটিডি (সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ) -এর সংকোচন ব্যবহার। ইকটোপিক গর্ভাবস্থা বয়স্ক মহিলাদের মধ্যে প্রচলিত হয় যাদের ডিম তারাতরি ভেঙ্গে গিয়ে থাকে! যেমন একটি অস্বাভাবিক গর্ভাবস্থার জন্য অন্যান্য ঝুঁকি উপাদান উর্বরতা ওষুধের ব্যবহার বা একটি পেলভিক সার্জারির ইতিহাস হতে হবে

চিকিৎসা

একটি একটোপিক গর্ভাবস্থা সনাক্তকরণ করার জন্য একটি আল্ট্রাসাউন্ড নেওয়া প্রয়োজন। একবার সনাক্ত হলে, এটি বিভিন্ন উপায়ে আছে, একজন ডাক্তার এটির চিকিত্সা করতে পারেন। যদি গর্ভাবস্থায় ফলোপিয়ান টিউব বিচ্ছেদ হয় এবং কখনো কখনো এমনকি ডিম্বাশয়কে ক্ষতিগ্রস্ত করার জন্য পর্যাপ্ত অগ্রগতি ঘটে, তবে উভয় অপারেশনের মাধ্যমেই সরানো হয়। যদি গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে থাকে এবং ফ্যালোপিয়ান টিউবকে প্রতিবন্ধকতা না করে তবে ভ্রূণটি বের করে আনতে ল্যাপারোস্কোপিক সার্জারির সাথে হস্তক্ষেপ করা এবং ক্ষতি কমানো সম্ভব। যদি ক্ষুদ্র ক্ষতি হয় তবে গর্ভধারণ বন্ধ করতেও ঔষধ গ্রহণ করা যেতে পারে।

চিকিত্সা হয়ে গেলে, আপনি এখনও রুটিন রক্ত ​​পরীক্ষার জন্য ডাক্তারের সঙ্গে ফলো আপ করতে হবে। গর্ভাবস্থার সময় উপস্থিত রক্তে উপস্থিত এইচ সি জি দেখতে এটি করা হবে। একটোপিক গর্ভাবস্থা আপনার জীবনের শেষ নয় এবং সামনেই ভাবিক অস্থ আছে- শুধু অপেক্ষা করতে হবে!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon