Link copied!
Sign in / Sign up
0
Shares

একটি শিশুর থাকার পর কাজে ফিরে যেতে আপনার কি জানার প্রয়োজন!


মাত্র দশ মিনিটের জন্য আপনার শিশু থেকে দূরে থাকা একটি কঠিন কাজ, এইভাবে আমরা জানি যে আপনার ছোট্ট শিশুর থেকে ৮ ঘন্টা ধরে দূরে থাকা কতটা কঠিন যাইহোক, কাজে ফিরে যেতে যে সিদ্ধান্ত সম্ভবত কঠিন অংশ। সুতরাং, আপনি নিজের পিট্ চাপড়ান যে আপনি একটি কৃতিত্ব করছেন। কিন্তু চিন্তা করবেন না আমরা এখানে যে সমস্ত উদ্বেগগুলি বর্ণনা করেছি তাতে আপনার সুবিধা হবে।

 

সুতরাং, আসুন শুরু করি, আমরা কি করবো?

১. বুকের দুধ খাওয়ালে:

মনে রাখুন এটি একটি ভাল টিপস, আপনার বুকের দুধ খাওয়ানোর সময়সূচী পরিকল্পনা করা হয় এটি আপনার কাজের জন্য ছেড়ে যাওয়ার আগে এবং আপনার ফিরে আসার পরেই শিশুর খাওয়ানো সাহায্য করে। নির্দেশ দিয়ে যানআপনার বাড়ির আসার আগেই কাজের মেয়ে বা ক্যারেজিভের যে বাচ্চাকে খুব বেশি খেতে দেবেন না। এছাড়াও, এটি করার মাধ্যমে আপনি পরিকল্পনা করতে পারেন। কাজ করার সময় স্তন পাম্প সম্ভবত মায়ের ভালো বন্ধু, তাই সকালে এড়াতে আপনার অন্যান্য শিশুর সরবরাহের পাশাপাশি রাতের জন্য প্রস্তুত এবং শুচি রাখা নিশ্চিত করুন।

 

২. মনোযোগ নিবদ্ধ হচ্ছে:

যখন আপনি আপনার মাতৃত্বকালীন ছুটি পরে কাজ ফিরে পেতে আশ্চর্য না হয়ে আপনি নিজেকে আরো দক্ষতার সাথে কাজে নিযুক্ত করুন। এই জন্য আপনি একটি দ্রুত রুটিন ব্যবহার করুন এবং সময় এখন আপনার কাছে অনেক বেশি অর্থপূর্ণ। আরেকটি কারণ বা কাজটি শেষ করতে অনুপ্রাণিত করা যাতে আপনি তাড়াতাড়ি বাড়িতে ফায়ার আসতে পারছেন। যাইহোক, আপনি আপনার সন্তানের খাওয়া বা বাড়ীতে করছেন তা নিয়ে ক্রমাগত চিন্তা করলে কখনও কখনও এটি একটি বিক্ষোভ হিসেবে কাজ করতে পারে। এই ব্যবধান পরিত্রাণ পেতে একটি ভাল উপায় আপনি সবকিছু আপডেট রাখুন, যা আপনাকে স্পষ্টভাবে সাহায্য করবে। তাছাড়া, কাজের উপর মনোযোগ নিবদ্ধ করার অর্থ এখন আপনি কাজ দ্রুত সম্পন্ন করতে পারেন এবং আপনার শিশুর সাথে সময় কাটাতে পারেন।

 

৩. চাপের সঙ্গে আচরণ:

শিশুর চাপ মোকাবেলা করা কঠিন এবং এখন আপনাকে কাজের চাপের সাথে মোকাবিলা করতে হবে! না, আপনি শিথিল সাহায্য এবং আপনি ট্র্যাক ফিরে পেতে অনেক উপায় আছে। যথাযথ ঘুম গ্রহণ করা ভালো। আমরা জানি কম ঘুম শিশুর জন্য ভাল হয় না, তবে কম সময় এ মাঝে মাঝে ঘুম আপনার মনোযোগের জন্য যথেষ্ট। আরেকটি টিপস আপনার সময়সূচী মধ্যে একটু ব্যায়াম নিযুক্ত করুন। ব্যায়াম আপনাকে নিখুঁত রাখতে সহায়তা করে। আপনার বাচ্চার ঘুমিয়ে থাকা অবস্থায় হাঁটা বা কিছু সাইক্লিংয়ের মধ্যে নিঃশ্বাসের চেষ্টা করুন। সঠিক খাবার খাওয়া এবং আরো গুরুত্বপূর্ণভাবে সঠিক পরিমাণে আপনার শরীরের চাপের মাত্রা কমাতে সহায়তা করে। বেশিরভাগ মায়েরা একটি দ্রুতগতিতে খাবার এড়িয়ে যেতে চেষ্ট করে, যতক্ষণ পর্যন্ত সম্ভব এটি এড়িয়ে যেতে নিশ্চিত করুন এবং আপনার সঠিক পুষ্টির পরিমাণ গ্রহণ করুন। স্ট্রেস উপশম করার সবচেয়ে ভাল উপায় এক কিছু একা সময় কাটানো। আপনি আপনার বাচ্চার স্নান বা একটি সিনেমা দেখুন বা এমনকি কিছু ভাল পুরাতন যোগব্যায়াম নিজেকে তীব্র চাপে সাহায্য করে, আপনার শিশু ঘুমিয়ে যাওয়ার পর এটি করতে পারেন।

৪. আপনার সঙ্গীর সাথে আচরণ:

আপনার কাজ থেকে একটি শিশু এবং তার যত্ন নিতে হচ্ছে যা আপনার সঙ্গী উপেক্ষিত অনুভূত করতে পারে। এটি এড়ানোর জন্য একটি ভাল উপায় কমপক্ষে সপ্তাহে মধ্যে কয়েক ঘণ্টা সময় নিজেদের দেওয়া। আপনার কাজ, আপনার দিন এবং অবশ্যই শিশুর সম্পর্কে ঘুম আগে তার সাথে কথা বলুন এইভাবে আপনার স্বামী আপনার সাথে সংযুক্ত বোধ করা এবং যে আপনি মাধ্যমে যাচ্ছিলেন সব বুঝতে হবে। এটা মনে রাখাও গুরুত্বপূর্ণ যে আপনি এই একসাথে আছেন এবং আপনার স্বামী একই জিনিসগুলির মাধ্যমে আপনার মতো একইরকম হতে পারে। সুতরাং, কিছু সময় বরাদ্দ করে তাকে সঙ্গে কাটান। সপ্তাহান্তে কিছু দম্পতি সময় একসাথে জড়িত রোম্যান্স জীবিত রাখা একটি ভাল উপায়।

৫. গর্ভাবস্থা পরে পোশাক:

এটি আপনার মনের মধ্যে সম্ভবত আপনি এখনও আপনি মোটা হওয়া নিয়ে চিন্তিত থাকতে পারেন জানি। যদিও এটি গুরুত্বপূর্ণ যে সব সংস্থা আলাদা এবং তাই আপনাদের মধ্যে কেউ কেউ এটিকে একটি সমস্যা বিবেচনা করতে পারে না, তবে যারা কাজ করে তাদের জন্য এখানে কয়েকটি পোশাক স্টাইলিং টিপস রয়েছে যা আপনার নতুন কাজের পোশাকে কাজ করার সময় আপনার মনে রাখতে পারে। এমন পোশাক পড়ুন যাতে শিশুকে দুধ খাওয়াতে সুবিধা হয়। জ্যাকেটর তুলনায় কিছুই ভালো জিনিস নয়, এটি একটি কাজের পোষাক কারণ আমরা আপনার কথা চিন্তা করছি। ব্লেজার এবং কার্ডিগ্যানগুলিতে আনুষ্ঠানিক কাপড় সঙ্গে ভাল যায় এবং চর্বি ঢাকার কাজে একটি অতিরিক্ত উপকার হয়। যদি আপনি কুর্তা পরা বেছে নেন, তবে ওড়না বা ওই রকম কিছু ব্যবহার করে লুকানোর চেষ্টা করুন, এই ক্ষেত্রে আপনি কালো পোশাকের সাথে ভুল করতে পারেন না।

৬. ডে-কেয়ার এবং প্লে স্কুল:

একটি ডে-কেয়ার বাছাই সম্ভব, সব সিদ্ধান্ত সবচেয়ে কঠিন। আপনার কর্মক্ষেত্রে দূরে থাকাকালীন একটি ডে কেয়ারে থাকার সময় আপনার বাচ্চা নতুন মায়ের জন্য কঠিন হতে পারে কিন্তু কিছু জিনিস করা প্রয়োজন। আপনার সন্তানকে ডে-কেয়ার সেন্টারএ দেবার সিদ্ধান্ত নিন, সুপারিশ করুন। ভাল একটি ডে-কেয়ার বাঞ্ছনীয়। যাইহোক, আপনার সন্তানের নিরাপদ কিনা সম্পর্কে চিন্তা করতে হবে না। একটি সুখ্যাত ডেইয়ার সেন্টার আপনার সন্তানের সমস্ত প্রয়োজন যত্ন নিতে নিশ্চিত হয়। ডে-কেয়ার গুলি ৬ থেকে ১২ ঘন্টার জন্য সেবা থাকে, এখন আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার বাচ্চার যে অনেক সময় নিরাপদ হাতে রয়েছে।

আপনার স্বামী, পরিবার এবং সহকর্মীদের কাজ থেকে সঠিক সমর্থন সহ গর্ভাবস্থার পরে কাজ সহজ হওয়া উচিত। শিশুদের সাথে অন্যান্য মায়ের এবং সহকর্মীদের সাথে কথা বলুন যে আপনি এটি সম্পর্কে কিভাবে জানবেন। আপনার কাজের সঙ্গে সঙ্গে শিশুর প্রতি একটি সংগঠিত সময়সূচী, আপনাকে সুন্দর ভাবে গ্রহণ উচিত।

Tinystep Baby-Safe Natural Toxin-Free Floor Cleaner

Dear Mommy,

We hope you enjoyed reading our article. Thank you for your continued love, support and trust in Tinystep. If you are new here, welcome to Tinystep!

Recently, we launched a baby-safe, natural and toxin-free floor cleaner. Recommended by moms and doctors all over India, this floor-cleaner liquid gets rid of germs and stains without adding harmful toxins to the floor. Click here to buy it and let us know if you liked it.

Stay tuned for our future product launches - we plan to launch a range of homecare products that will keep your little explorer healthy, safe and happy!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon