Link copied!
Sign in / Sign up
10
Shares

দ্বিতীয়বার সন্তান হওয়ার সুবিধাগুলো কি কি?


আপনার কাছে ইতিমধ্যেই আপনার স্বপ্নের পরিবারটি রয়েছে এবং এই পরিবারের সৌন্দর্য আপনাকে ভাবতে বাধ্য করে আপনার একটি সন্তানেই থেমে থাকা উচিত কিনা। একবার মাতৃত্বের স্বাদ পাওয়ার পর দ্বিতীয় সন্তানের আকাঙ্ক্ষাকে রোধ করা কঠিন ব্যাপার। কিছু দম্পতি একটি সন্তান নেওয়াকেই শ্রেয় মনে করেন তাদের কর্মজীবন এবং অর্থনৈতিক পরিস্থিতির দরুন, একই ভাবে কিছু দম্পতি নিজের পরিবারকে বাড়ানোই পছন্দ করেন। দুটির কোনোটাই ঠিক বা ভুল নয়, এটা পুরোপুরি নির্ভর করে একজন মা বা বাবা হিসেবে এবং একজন স্বতন্ত্র মানুষ হিসেবে আপনি কোন পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন তার ওপর। এখানে তুলে ধরছি দ্বিতীয়বার সন্তান হওয়ার কিছু সুবিধা, তাদের জন্য যারা দোনামনায় ভুগছেন।


১. সহচর

দ্বিতীয় সন্তান এটা নিশ্চিত করে যে আপনার সন্তানের সাথে সবসময় একজন সহচর রয়েছে। বাবা-মা দু'জনেই যথেষ্ট পরিমাণে সময় সন্তানের জন্য রাখলেও, বয়সের ব্যবধান আপনার সন্তানের পক্ষে আপনার সাথে সংযোগ করাকে কঠিন করে দেয়। দ্বিতীয় সন্তান সেই ব্যবধানকে দূর করে এবং নিশ্চিত করে যাতে দু'জনেই নির্ভরযোগ্য কাউকে পাশে নিয়ে বড়ো হয়।

২. শেয়ারিং

শেয়ার করা যায় এমন কেউ থাকলে মাঝে মাঝে তা হতাশাজনক হতেই পারে, কিন্তু লম্বা দৌড়ে, এটা তাদেরকে আরও একসাথে বাসযোগ্য মানুষ করে তোলে। আপনার সন্তান এটা জেনে বড়ো হয়ে ওঠে যে সব কিছুই তাদের নিজেদের ব্যাপারে নয় এবং এটা তাদেরকে একটা প্রয়োজনীয় রেইন-চেক প্রদান করে। এটা তাদের বড়ো হয়ে ওঠার সময় অন্যান্য মানুষদের সাথে মেলামেশায় তাদের সাহায্য করে।


৩. বোঝা কমায়

আপনি ভাবতে পারেন যে দ্বিতীয়বার সন্তান নেওয়া প্রথম সন্তান হওয়ার মতোই, কিন্তু এটা পুরোপুরি ঠিক নয়। আপনার সন্তানদের একে অপরের কাছে এখন এমন কেউ আছে যার কাছে তারা তাদের যেকোনো সমস্যায় দৌড়ে যেতে পারে। অগ্রজ সন্তান নিজের অনুজের কেবলমাত্র সহোদর না হয়ে একজন বাবা বা মা-এর মতোই খেয়াল রাখতে পারে। তারা নিজেদের কলহের মধ্যে বেশি সময় কাটাতে পারে, যা তাদের দুজনকেই ব্যস্ত রাখে। আপনিও আপনার হাতে অনেকটা ফাঁকা সময় খুঁজে পাবেন।

৪. কম ব্যয়বহুল

দ্বিতীয় সন্তান হওয়া আপনার প্রথম সন্তান হওয়ার থেকে অনেক কম ব্যয়বহুল। আপনার কাছে পুরোনো জামাকাপড এবং খেলনাপাতি থাকে যা আপনি পুনরায় ব্যবহার করতে পারেন ছোটটির সাথে। আপনার শুধু লাগবে নতুন ন্যাপিস্ বা ডাইপারস্-এর তাজা সরবরাহ, যেহেতু সেগুলো পুনর্ব্যবহারের অযোগ্য।


৫. বাড়তি অভিঞ্জতা

বাবা-মা হিসেবে, আপনি এসবের মধ্যে দিয়ে আগেও গেছেন। আপনি জানেন হাসপাতালে চেক-আপ ও আপনার স্বাস্থ্য নিয়ে কী কী করতে হবে। আপনি আপনার অগ্রজ সন্তানকে বড়ো করার সময় নেওয়া নিজের সিদ্ধান্ত এবং ভুলগুলো থেকে লিখেছেন, এবং আপনি সেগুলো দ্বিতীয়বার না করা নিশ্চিত করতে পারেন, যা এই গোটা ব্যাপারটাকে আপনার এবং আপনার সন্তানের জন্য আরও সহজতর করে তোলে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon