Link copied!
Sign in / Sign up
7
Shares

আপনি কি জানেন না একটি দ্বিতীয় সন্তান হলে কি কি হতে পারে ?



অভিজ্ঞ বাবা মা হিসাবে দ্বিতীয় সন্তান হওয়াটা দেখতে খুব সহজ মনে হয়। যাইহোক, আপনি সবসময় আপনার নিজের মধ্যে কি হচ্ছে সে বিষয়ে নিশ্চিত হতে পারেন না।আপনি যতই ভাবুন না কোনো যে সন্তান প্রতিপালনের সম্পর্কে আপনি অনেক জানেন ,কিন্তু তা যথেষ্ট নয়। প্রত্যেকবার গর্ভাবস্থা ,প্রত্যেকটি শিশুর জন্ম এবং প্রত্যেক টি শিশু আলাদা হয়। তবুও দ্বিতীয় সন্তানের ক্ষেত্রে তুলনামূলক কম প্রস্তুতির দরকার হয় এবং মানুসিক চাপ ও কম হয়। আপনি আপনার দ্বিতীয় সন্তানের এবং আপনার আগের সন্তানের উভয় এক জন কার্যকর পিতা বা মাতা হতে একটি সম্পূর্ণ নতুন দক্ষতা শেখার প্রয়োজন হয়, এটি এখনও চ্যালেঞ্জ হতে পারে। এখানে কয়েকটি জিনিস আছে যা আপনাকে দ্বিতীয় সন্তানের জন্য প্রস্তুত করতে সাহায্য করবে।


১. পারফেক্ট সময়জ্ঞান

প্রথম সন্তানের জন্য কোন নিখুঁত সময় ছিল না ঠিক কিন্তু দ্বিতীয় সন্তানের জন্য নিখুঁত সময় আছে। দ্বিতীয় সন্তানের পরিবারের মধ্যে কখন আসছে তা কিছু ব্যাপার না কিন্তু যখন সে আসে তখন আবার সব এলোমেলো ,পাগল হইয়া যায় , এবং অবিশ্বাস্য, সব একই সময়ে ঘটে ।

২. আপনার কোন নিয়ন্ত্রণ নেই

মাতৃগর্ভে থাকা সবকিছুই ভালো বলে মনে হচ্ছে, আপনার দ্বিতীয় সন্তানের ধারণার উপর আপনার কোন নিয়ন্ত্রণ থাকবে না। যদিও এটি আপনাকে আপনার প্রথম বাচ্চার গর্ভধারণ করার জন্য দীর্ঘ সময় নিয়েছিল, তবে এই ক্ষেত্রে তা নাও হতে পারে। যখন আপনি দ্বিতীয় সন্তানের ধারণার চেষ্টা করছেন তখন প্রকৃতপক্ষে আপনাকে সাহায্য করতে পারে একটি নতুন প্রবনতার মনোভাব।


৩. এটা ভীতিকর হতে পারে

দ্বিতীয় সন্তানের কথা ভেবে ভয়ে থাকা স্বাভাবিক।গর্ভাবস্থা এবং শিশুর জন্ম দেওয়া সহজ কাজ না। দুটো সন্তানকে বোরো করে তোলা খুব কঠিন হতে পারে। সম্পূর্ণ ঠিকঠাক মানিয়ে নিতে সময় লাগবে। নিজেকে দুই সন্তানের মা করার আগে সময় নিন এই বিষয়ে নিজেকে আত্মবিশ্বাসী করুন।

৪. আগের বাচ্চাদের উপর প্রভাব কঠিন হতে পারে

আপনার আগের সন্তান তার ভাই বোন কে পৃথিবীতে স্বাগত জানানোর জন্য উদ্বিগ্ন হতে পারে কিন্তু সে মাঝে মধ্যে পস্তাতে ও পারে তার আসা নিয়ে। আপনার সন্তানের যত্ন নেওয়া এবং আপনার নবজাতকের যত্ন নেওয়ার সময়ও বজায় রেখে সমতা রাখতে হবে , এটি আসলেই কঠিন হতে পারে।


৫. আপনি ভীত হতে পারেন

একটি বাচ্চা থাকার তুলনায় দুটো বাচ্চা হচ্ছে আরও কঠিন। আপনি যখন অবশেষে জিনিসগুলির একটি দৃঢ় প্রতারণা মনে করেন, তখন আপনি একটি সম্পূর্ণ নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হতে যাচ্ছেন। এমন সময় আসবে যখন পরিস্থিতি সম্পূর্ণরূপে অপ্রতিরোধ্য হবে এবং আপনি কীভাবে তাদের প্রতিক্রিয়া জানাবেন তার একটি ক্ষতিতে নিজেকে খুঁজে পাবেন।

৬. চ্যালেঞ্জ যুক্তিযুক্ত হতে পারে

সেখানে কয়েকটি প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জ থাকবে যা আপনাকে যত্ন নেওয়ার প্রয়োজন হবে। হাসপাতালে থাকাকালীন কে আপনার বাচ্চাকে স্কুল বা ডে কেয়ারে নিয়ে যাবে? যখন আপনি কর্মরত ​​হয়ে যাবেন তখন কে তাদের সাস্থ দেখবেন ? এবং আপনার দ্বিতীয় বাচ্চা জন্ম হয় যখন আপনি কিভাবে দুটি বাচ্চাদের যত্ন নেয়ার জন্য পরিচালনা করতে যাচ্ছেন?


৭. অভিজ্ঞতা সহজে আসতে পারে

যখন আপনি প্রথমবারের জন্য গর্ভবতী হন তখন আপনি সব ছোট জিনিস সম্পর্কে সব সময় চিন্তিত হন এবং এটি কেবল প্রাকৃতিক। যাইহোক, আপনার দ্বিতীয় গর্ভাবস্থায়, আপনার কাছে একটি মৌলিক অভিজ্ঞতা রয়েছে যা আপনার জন্য জিনিসগুলিকে সহজ করে তুলবে এবং প্রতিটি সামান্য সন্দেহের জন্য Google ব্যবহার করবে না।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon