Link copied!
Sign in / Sign up
50
Shares

ডিম দিয়ে বৈচিত্রময় ৯ রকমের রেসিপি চান?


ডিম ভালোবাসেন এমন মানুষ পাওয়া মুশকিল। তাই আজ আপনাদের জন্যে রইলো ডিমের একেবারে অন্যরকম ৯ রকমের রেসিপি।

১. ডিমের কোরমা 

উপকরণ:

সিদ্ধ ডিম ৬ টি, টক দই ১ কাপ, মিষ্টি দই হাফ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি আধা কাপ, তেল ১ কাপ, গরম মসলা- এলাচ, দারচিনি, লবঙ্গ কয়েকটা, কিসমিস ২ টেবিল চামচ, তেজপাতা ২ টি, নুন পরিমাণমত

প্রণালীঃ

প্যানে তেল ও ঘি গরম করে সিদ্ধ করা ডিম হাল্কা ভেজে নিন। ডিম ভাজা হলে অন্য একটা পাত্রে উঠিয়ে রেখে ঐ তেলে এলাচি, তেজপাতা, দারুচিনি ও পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে পেয়াজ বাটা, আদা বাটা,বাদাম বাটা,রসুন বাটা্‌ দিয়ে কিছুক্ষন কষাতে থাকুন। মশলা হালকা বাদামী হলে তাতে ডিম ও দই দিন। সাথে নুন ও জল দিন। ঝোল মাখা মাখা হয়ে আসলে কিসমিস দিয়ে নামিয়ে ফেলতে হবে। 

 

২. চিজ ওমলেট 

উপকরনঃ

ডিম – ২ টি, পেঁয়াজ কুচি – বড় ১ টি, টমেটো কুচি – ১ টি, লঙ্কা কুচি – ২ টি, নুন, চীজ কুচি – ১/২ কাপ, তেল ১ টেবিল চামচ

প্রণালীঃ

ডিম নুন দিয়ে গুলিয়ে নিন। ননস্তিক প্যানে তেল গরম করে ডিম দিয়ে দিন। এখন চিজ ছিটিয়ে দিন। পেঁয়াজ কুচি, টমেটো কুচি,লঙ্কা কুচি দিয়ে দিয়ে দিন। ঢেকে দিন। হয়ে গেলে নামিয়ে পাউরুটির সাথে পরিবেশন করুন।

৩. ডিমের চপ 

উপকরণ :

ডিম- ৩ টি (সিদ্ধ করা ), আলু -২ টি মাঝারি (সিদ্ধ করা ), পেঁয়াজকুচি -১ টি ছোট, কাঁচা লঙ্কা -৪ টি (কুচানো ), ধনিয়া গুড়া -১/২ চা চামচ, গরম মসলা গুড়া -১/২ চা চামচ, ধনিয়া পাতা -২ টেবিল চামচ (কুচানো ), ডিম -১ টি (ফেটানো ), ব্রেড ক্রাম্ব - ১ কাপ, তেল - ডুবো তেলে ভাজার জন্য, নুন -১/২ চা চামচ বা স্বাদমত

পদ্ধতি :

ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে অর্ধেক করে কাটুন।

আলুর খোসা ছিলে ভালোভাবে সিদ্ধ করে ভর্তা করুন। তারপর তাতে পেঁয়াজ কুচি (চাইলে পেঁয়াজ তেলে হাল্কা করা ভেজে নিতে পারেন ) , কাঁচা লঙ্কা কুঁচি , ধনিয়া গুড়া ,গরম মসলার গুড়া ,ধনিয়া পাতা কুচি ও নুন দিয়ে আলু ভর্তার সাথে ভালোভাবে মিশিয়ে নিন।

অল্প আলু ভর্তা নিয়ে অর্ধেক করা ডিম ভালোভাবে আলু ভর্তা দিয়ে ঢেকে দিন। এটা দেখতে অনেকটা ডিমের মত হবে (আপনি চাইলে আপনার পছন্দ মত শেপ দিতে পারেন ). একই ভাবে বাকি ডিমের টুকরা দিয়ে চপ তৈরী করুন।

চপ গুলা ফেটানো ডিমের মধ্যে ডুবিয়ে ব্রেড ক্রাম্ব দিয়ে মাখিয়ে ১৫ মিনিট ফ্রিজে রাখুন। 

৪. ডিম ভাপা 

উপকরন :

ডিম :- ৬ টা, পেয়াজ মিহি কুচি :- ১ টা, কাঁচা লঙ্কা মিহি কুচি :- ১ টা, জিরা গুড়া :- ১/৪ চা চামচ, নুন :- পরিমানমত

প্রনালী :

সব উপকরন একসাথে ভালকরে ফেটিয়ে একটা বাটিতে ঢালুন এবং ঢাকনা লাগান। প্লাস্টিকের ওয়ান টাইম বাটি হলে ভাল। (যেমন দই বা রসমালাই যেসব বাটিতে পাওয়া যায় ঐগুলো) তাইলে ভাপানোর পরে ডিমটা সহজে বের হয়ে আসে। এবার বড় একটি হাড়িতে পানি দিয়ে চুলায় বসান। হাড়ির নিচে একটি তরকারীর বোল রাখার স্টিলের স্টেন্ড বসিয়ে তার উপর ডিমের বাটি টা বসিয়ে হাড়ির মুখে ঢাকনা দিন। ১৫-২০ মিনিট পর ঢাকনা খুলে ডিমের মিশ্রনে একটা কাঠি ঢুকিয়ে দেখুন যদি কাঠি টা পরিস্কার থাকে তাইলে বুঝবেন হয়ে গেছে। আর কাঠিতে মিশ্রন লেগে গেলে আরও কিচ্ছুক্ষন ভাপ দিন। হয়ে গেলে একটা ছুরি দিয়ে বাটির চারদিক থেকে ছারিয়ে নিন এবং বাটি উপুর করে ডিমের কেক টা বের করে চৌকো করে কেটে নিন। যদি বের করতে অসুবিধা হয় তাইলে বাটির ভিতরেই চৌকো করে কেটে ছুরি দিয়ে খুচিয়ে বের করে নিন।

এবার কারীর জন্য প্রস্তুতি

উপকরন :

পেয়াজ কুচি :- ১ টা, পেয়াজ বাটা :- ২ টে: চামচ, রসুন বাটা :- ১ চা চামচ, আদা বাটা :- ১ চা চামচ, জিরা গুড়া :- ১/৪ চা চামচ, ধনিয়া গুড়া :- ১/৪ চা চামচ, হলুদ গুড়া :- ১/২ চা চামচ, লঙ্কা গুড়া :- ১/২ চা চামচ, এলাচি :- ২ টা, দারচিনি :- ১ ইঞ্চি ৩-৪ টুকরা, তেজপাতা :- ১ টা, তেল :- ১/৪ কাপ, নুন :- স্বাদমতো

প্রনালী :

একটি প্যানে সামান্য তেল গরম করে তাতে ভাপানো ডিমের টকরা গুলো দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। এবার বাকি তেল দারচিনি, এলাচি, তেজপাতা একসাথে প্যানে দিন। তেল গরম হলে পেয়াজ কুচি দিয়ে হালকা বাদামী করে ভেজে তাতে বাকি সব গুড়া এবং বাটা মসলা একটা বাটিতে নিয়ে সামান্য পানি দিয়ে গুলিয়ে দিয়ে দিন এবং ভাল করে কষান। কষানো হলে ঝোলের আন্দাজ মতো পানি দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে ডিমের টুকরা গুলো দিয়ে কম আঁচে ৫ মিনিট রান্না করুন। এরপর নামিয়ে পরিবেশন করুন অন্যরকম স্বাদের ডিমের কারী।

৫. নার্গিসি কোপ্তা কারী 

স্টেপ ১ 

উপকরণ:

যে কোনো মাংসের কিমা (মুরগির /খাসির) – ১/২ কাপ, পেয়াঁজ কুচি – ১/৪ কাপ, কাঁচা লঙ্কা কুচি – ১ টেবিল চামচ অথবা স্বাদ অনুযায়ী, হলুদের গুঁড়া -১/২ চা চামচ, জিরার গুঁড়া – ১/২ চা চামচ, গরম মসলার গুঁড়া – ১/২ চা চামচ, আদা বাটা -১/২ চা চামচ, রসুন বাটা – ১/২ চা চামচ, ধনিয়া পাতা কুচি – ২ চা চামচ, তেল – ১ টেবিল চামচ, নুন – ১/২ চা চামচ অথবা স্বাদ অনুযায়ী, বেসন ১২৫ গ্রাম, তেল+ ঘি ভাজার জন্য।

প্রণালীঃ

একটি পাত্রে তেল গরম করে পেয়াঁজ কুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত নাড়ুন। তারপর আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, জিরার গুঁড়া, লবন, কাঁচা লঙ্কা কুচি দিয়ে কযেক সেকেন্ড নাড়ুন। মসলা থেকে তেল আলাদা হলে মাংসের কিমা দিযে নাড়ুন এবং সামান্য পানি দিয়ে পাত্রটি ঢেকে দিন। কিমা সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পত্রের ঢাকনা খুলে দিয়ে কিমার অতিরিক্ত জল শুকিয়ে ফেলুন। এখন বেসন দিয়ে কিমা ভালো করে মাখন। এবার এই মিশ্রণটি ৪ ভাগে ভাগ করুন৷ সেদ্ধ ডিমে কিমার মিশ্রণ লাগিয়ে ডিমের আকারে কাবাব গড়ুন৷ একটা ফ্রাইংপ্যানে ঘি গরম করে কাবাবগুলো ভেজে তুলুন৷

স্টেপ- ২

উপকরনঃ

টক দই আধা কাপ, মিষ্টি দই সিকি কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি সিকি কাপ, তেল আধা কাপ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কিসমিস ২ টেবিল চামচ, নুন পরিমাণমতো

প্রণালীঃ

কড়াইতে তেল দিয়ে এলাচি, তেজপাতা, দারুচিনি ও পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে পেয়াজ বাটা, আদা বাটা,বাদাম বাটা,রসুন বাটা্‌ ,গরম মসলার গুঁড়া দিয়ে কিছুক্ষন কষাতে থাকুন। মশলা হালকা বাদামী হলে তাতে ডিম, দই দিন। সাথে লবন, পানি দিন। ঝোল মাখা মাখা হয়ে আসলে কিসমিস দিয়ে ও কোপ্তা দিয়ে নামিয়ে ফেলুন।

৬. ডিমের কাশ্মীরি কোরমা 

উপকরণ:

সিদ্ধ ডিম ৪ টি, টক দই আধা কাপ, মিষ্টি দই সিকি কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা্‌ ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি সিকি কাপ, তেল আধা কাপ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কিসমিস ২ টেবিল চামচ, নুন পরিমাণমতো, আলু বোখারা ৩ টি।

প্রণালীঃ

প্যানে তেল ও ঘি গরম করে সিদ্ধ করা ডিম হাল্কা ভেজে নিন। ডিম ভাজা হলে অন্য একটা পাত্রে উঠিয়ে রেখে ঐ তেলে এলাচি, তেজপাতা, দারুচিনি ও পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে পেয়াজ বাটা, আদা বাটা,বাদাম বাটা,রসুন বাটা্‌ ,গরম মসলার গুঁড়া দিয়ে কিছুক্ষন কষাতে থাকুন। মশলা হালকা বাদামী হলে তাতে ডিম, দই ও আলু বোখারা দিন। সাথে লবন, জল দিন। ঝোল মাখা মাখা হয়ে আসলে কিসমিস দিয়ে নামিয়ে ফেলতে হবে।

৭. মুসুর ডালের ডিমের কারী 

উপকরনঃ

মুসুরির ডাল ১ কাপ, আলু কিউব ১ কাপ, ডিম ৪ টা, পেয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, লঙ্কা  গুড়া ১/২ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, তেজপাতা ২ টি, দারুচিনি ২ টি, এলাচ ৩ টি, তেল ২ টেবিল চামচ, নুন স্বাদ মত, জিরা গুড়া ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ

প্রনালিঃ

ডিম পাটিসপটা পিঠার মত ভেজে ৮ পিস করুন। কড়াই তে তেল দিয়ে পেয়াজ বাদামি করে আলু, ডাল ও সব মসলা গুলো(জিরা গুড়া বাদে) দিয়ে একটু কষিয়ে জল দিন। কিছুক্ষণ নাড়ুন। ডাল ও আলু সিদ্ধ হয়ে আসলে ডিম দিয়ে ডেকে দিন। ২ মিনিট পর ঘি দিন। এখন নামিয়ে জিরা গুড়া সিটিয়ে দিন।

৮. ডিম ও আনারসের মালাইকারি 

উপকরনঃ

আনারস কুচি ২ কাপ, ডিম ৩ টা, পেয়াজ কুচি ২ টেবিল চামচ, নারকেল এর দুধ দেড় কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, লঙ্কা গুড়া সিকি চামচ, তেজপাতা ২ টি, দারুচিনি ২ টি, এলাচ ৩ টি, চিনি ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, নুন স্বাদ মত

প্রনালিঃ

ডিম পাটিসপটা পিঠার মত ভেজে ৬ পিস করুন। কড়াই তে তেল দিয়ে পেয়াজ বাদামি করে সব মসলা গুলো দিয়ে একটু কষিয়ে আনারস দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। এখন নারকেল এর দুধ দিয়ে দিন। ৫ মিনিট পর ডিম গুলো উপরে দিন এবং চিনি দিন। অল্প আঁচে রান্না করুন। তেল উঠে গেলে নামিয়ে দিন।

৯. ডিমের ভুনা 

উপকরণঃ

সেদ্ধ ডিম ৪ টা,, পেঁয়াজ কুচি ১/২ কাপ,, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, লঙ্কা গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ২টা, নুন স্বাদ মত, কাঁচা লঙ্কা ৪টা, জিরা বাটা ১ চা চামচ, ২টা এলাচ, ২ টা দারুচিনি, তেল আধা কাপ।

প্রনালিঃ

ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। অল্প তেলে কড়াইতে আস্ত ডিম হলুদ গুঁড়া ও লবন মাখিয়ে বাদামী করে ভেজে তুলে রাখুন। আবার একটু তেল কড়াইতে দিয়ে পেয়াজঁ কুচি বাদামি করে ভাজুন। এরপর সব বাটা মসলা ও ডিম দিয়ে একটু কষিয়ে নিন। এর পর দুই কাপ জল দিয়ে ঢেকে দিন। মসলা মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন

 

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon