Link copied!
Sign in / Sign up
8
Shares

ধূমপান ছাড়তে এই সহজ ঘরোয়া উপায় মানতে পারেন

ধূমপান ছাড়তে চাইছেন। অনেক চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। তবে নিজের জন্য ও পরিবেশের কথা ভেবে ধূমপান ছে়ড়ে দেওয়া উচিত!

প্রায় প্রতিদিন পৃথিবীতে গড়ে ২১০০ জন সিগারেটের নেশা ধরেন এবং তাঁরা বেশিরভাগই তরুণ। ১০ জনের মধ্যে ৯ জনই ১৮ বছরের আগেই ধূমপান শুরু করেন এবং ৯৮ শতাংশ মানুষ ২৬-এর আগে নেশাগ্রস্ত হন। সেই সংখ্যা পৃথিবীতে প্রায় আজ ১.১ বিলিয়ন যারা ধূমপানে নেশাগ্রস্ত এবং এই সংখ্যা ক্রমশই বেড়ে চলছে। গত শতাব্দীতে, সারা পৃথিবীতে প্রায় ১০ কোটি মানুষ মারা গিয়েছেন এই ধূমপান থেকে। দরিদ্র এবং অনুন্নত দেশগুলিতে গড়ে মানুষ তার আয়ের ৩০% ব্যয় করে ধূমপানের জন্য।

ধূমপান ছাড়ার জন্য আপনি এই উপায় অবলম্বন করতে পারেন

১. হরিতকি

নানা গুণ রয়েছে হরিতকির। হরিতকি মুখে রেখে দিলে ধূমপান করার ইচ্ছে চলে যায়, এমনটাই বলছে আয়ুর্বেদ। আয়ুর্বেদিক বিজ্ঞানে ত্রিফলা নামে পরিচিত তিনটি ফলের একটি হল হরতকি। স্বাদ তেতো হলেও, এটি ট্যানিন, অ্যামাইনো অ্যাসিড, ফ্রুকটোজ ও বিটা সাইটোস্টেবল সমৃদ্ধ। হরতকি দেহের অন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়া দেহের শক্তি বৃদ্ধি করে।তাই ধূমপান করার ইচ্ছে হলেই অন্তত ৫-১০ মিনিটের জন্য মুখে দিন হরিতকির টুকরো। ।

২. যষ্ঠিমধু

সিগারেটের নেশা ছাড়ার জন্য সাহায্য করে যষ্টিমধু। ধূমপান করার ইচ্ছে হলেই মুখে যষ্ঠিমধু রাখুন ফলে আপনার ধূমপান করার ইচ্ছে কমে যাবে।

৩. দারুচিনি ও মধু

এক চামচ মধুতে অল্প দারুচিনির গুঁড়ো মিশিয়ে জল দিয়ে খেলে ধূমপানের নেশা কেটে যায়। সারা দিনে ২-৩ বার এই মিশ্রণ খেলে সিগারেট খাওয়ার ইচ্ছে চলে যায়।

৪. শুকনো আদা ও লেবু

আদা ধূমপান ছাড়ায়। লেবুর রসে আদার টুকরো ভিজিয়ে রাখুন। এবং তার মধ্যে দিন গোলমরিচ। এই মিশ্রণ দারুন কাজ করবে সিগারেটের নেশাকে দূর করার জন্য।

৫. গ্রিন টি

গ্রিন টি সিগারেটের নেশা ছাড়াতে কার্যকরী ভূমিকা নেয়। তবে কফি খাবেন না। কফির ক্যাফেইন মানসিক দুশ্চিন্তা বাড়িয়ে দিতে পারে। সেই তুলনায় গ্রিন টি অনেক বেশি নিরাপদ ও স্বাস্থ্যের জন্যও উপকারি।

৬. ফল

ধূমপান ছাড়তে বেশি করে টাটকা ফল, শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন। একইসঙ্গে চর্বিযুক্ত খাবারের পরিমাণ কমাতে হবে।

৭. প্রচুর জল খান

সিগারেট ছাড়ার পর প্রচুর পরিমাণে জল খান। জল আপনার শরীরের ভেতর নিকোটিনকে খুব দ্রুত বের করে দেবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon