Link copied!
Sign in / Sign up
6
Shares

ধৈর্য্য ও ধীরতা নিয়ে অভিভাবকত্বের বৈশিষ্ট্য জানেন কি?

দ্রুত-গতিসম্পন্ন জীবনধারার অনুভূতির পিছনে, আপনি হয়তো হাইপার-প্যারেন্টিং এর সংস্কৃতির দিকে এগিয়ে যাচ্ছি যেখানে আপনি চান আপনার বাচ্চারা একক জীবনের শিক্ষা এক মুহূর্তে শিখে যাক। কিন্তু আপনি হয়তো প্রায়ই বুঝতে পারেন না যে আপনাদের ছেলেমেয়েরা তাদের প্রচেষ্টা এবং সংগ্রামের সময় নিজেদেরকে প্রবৃত্ত করার জন্য সময় পায় না। যখন আপনি হয়তো জয়লাভের দ্রুততম সময়ে তাদের মধ্যে সব রকমের মূল্যবোধ একসাথে দেওয়ার চেষ্টা করছেন আদেও তারা তা সঠিকভাবে নিতে পারছেনা। ধীরে ধীরে অভিভভাবকত্ব আপনার বাচ্চার প্রকৃত ব্যক্তিত্ব প্রকাশ করার সেরা উপায়। যখন আপনি আপনার বাচ্চাকে খুব দ্রুত বৃদ্ধি করতে বাধ্য করেন না তখন তারা তাদের জীবনকে আলিঙ্গন করে এবং তাদের ভুল থেকে শিখতে সময় পায়। দেখুন কিভাবে।

১. আপনি নতুন নতুনভাবে নিজের শিশুকে বড় হতে দেখবেন 

যখন আপনি ধীরে ধীরে আপনার বাচ্চার জীবনের সমস্ত দিকগুলিতে নিজেকে জড়িত করেন তখন আপনি তাদের সম্পর্কে যা জানেন না এমন জিনিসগুলিও আস্তে আস্তে প্রকাশ পায় ও তারা সেগুলি শিখতে সক্ষম হয়। তারা তাদের প্রিয় কার্টুন শো দেখার সময় যেভাবে মজার মুখভঙ্গি করে, তাদের ছোট্ট মাথায় যেসব অভিধান রয়েছে, ঘুমন্ত যখন তারা যেভাবে নাক ডাকে এবং যখন তাদের অনেক বিষয়ে আরও জানার সুযোগ হয় তারা যেভাবে সেগলি অর্জন করে। তারা ভুল করে, কিন্তু সেই ভুল থেকে আবার নিজের মত করে শিখে নেয় কোনটা ঠিক। এভাবে আপনার শিশুর সাথে আপনার বন্ধনও শক্ত হয়।

২. আপনার শিশুকে একটি গতানুগতিক মেশিনের মত তৈরী করে না 

ধীরে ধীরে অভিভাবকত্ব সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে এটি আপনার বাচ্চাদের কর্মশালায় নাচের ক্লাসগুলিতে এবং টিউশন বা সেমিনারের রেস থেকে বাঁচিয়ে তাদের জীবনকে মজায় অনুভব করতে সাহায্য করে। একটি নির্দিষ্ট বয়সে একটি নির্দিষ্ট মাত্রা অর্জন করার জন্য আপনার বাচ্চাদের চাপ অনুভব করে রোবটের মত কাজ করার দরকার নেই। তাদের ভুল করতে দিন, স্বাধীনতা উপভোগ করতে দিন এবং তাদের নিজস্ব উপায় নির্বাচন করুন। আপনার বাচ্চারা অবশেষে তাদের নিরপেক্ষতা ও সরলতা হারিয়ে ফেলবে যখন আপনি তাদের নানা অঙ্গীকারে টেনে আনবেন। তাদের নিজস্ব গতিতে বেড়ে উঠতে দিন এবং তাদের ক্লান্ত হয়ে যাওয়া থেকে রক্ষা করুন।

৩. একটি শক্তিশালী বন্ধন তৈরী করে 

আজকের পৃথিবীতে, আপনি হয়তো এতই ব্যস্ত যে আপনি প্রায়ই ভুলে যান যে আমাদের আরেকটি ভূমিকা আছে, যা হল আপনার বাচ্চাকে সঠিক দিকটি দেখানো এবং তাদের সেরা উপায়ের দিকে দর্শন করানো। ধীরে ধীরে অভিভাবকত্বের গুরুত্ব হল যে এটি পরিমাণের উপর মান পরিশ্রুত করতে সহায়তা করে। যখন আপনি ফিরে আসবেন এবং আপনার বাচ্চাদের সাথে কথা বলবেন তখন তারা খোলাখুলিভাবে তাদের উদ্বেগ এবং উদ্বিগ্নতা ভাগ করবে। তারা তাদের খারাপ সময়ে আপনার ফিরে আসাকে অনুভব করবে এবং জীবনের খারাপ মুহূর্তে বিচ্ছিন্ন বোধ করবে না। এভাবে আপনি ও আপনার শিশু মানসিকভাবে জড়িয়ে থাকবেন।

৪. আপনার শিশু ভবিষ্যতে সিদ্ধান্ত নিতে শিখে যাবে 

অনেক বাচ্চারা তাদের নিজের জীবনকে সর্বোত্তম ভাবে গঠন করতে পারে না। একটি ছোট বা বড় সিদ্ধান্তে বাবা মায়ের সিদ্ধান্তের ওপর নিসভরশীল থাকে।  বিচ্ছিন্নতার অনুভূতির ফলে একটি ছোট ভঙ্গুর পরিস্থিতিতেও ভয় পায়। আপনার বাচ্চাদেরকে একজন স্মার্ট সিদ্ধান্ত প্রস্তুতকারকতৈরী করতে আপনাকে তাদের সাথে পরামর্শক শক্তি হিসেবে এবং একজন স্বৈরশাসকের মতো হতে হবে না। শিশুদের ছোটবেলা থেকে ছোট ছোট বিষয় সিদ্ধান্ত নিতে দিন ও দেখুন সে কি করছে। ভুল হলে ভুল করতে দিন, আবার সিদ্ধান্ত নিতে দিন। শেষে শুধরে দিয়ে ফল ও কারণ বলুন। এইভাবে সে জীবনে অনেক বড় একজন সিদ্ধান্ত কর্তা হয়ে উঠবে। 

প্যারেন্টিং একটি প্রতিযোগিতামূলক খেলা নয় তাই এটি ধীরস্থির ভাবে করুন যা আপনার বাচ্চাদের সুখী প্রাপ্তবয়স্কদের মধ্যে বৃদ্ধি করতে সাহায্য করে। শিশুদের অকালে বড় করে লাভ নেই, তাই ধৈর্য্য ও দৃঢ়তা নিয়ে এগিয়ে চলুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon