Link copied!
Sign in / Sign up
16
Shares

ডেলিভারি পরে আপনার সেলাই ভাল রাখার ৭টি সহজ টিপস


আপনি সম্প্রতি বাচ্চার জন্ম দিয়েছেন, আপনার এখন সেলাই এর উপর বিশেষ যত্নের প্রয়োজন।সম্ভবত একটি সিজারিয়ান থেকে, বা বাচ্চা হবার সময় করে জোর করে,অথবা সম্ভবত আপনার একটি এপিসিওটমি প্রয়োজন, সেলাই বিভিন্ন মহিলার ক্ষেত্রে বিভিন্ন। যাইহোক, এক দৃষ্টিকোণ যা সব পরিস্থিতিতে সাধারণ হয় সংক্রমণ থেকে এড়ানো এবং দ্রুত নিরাময় প্রচার করতে এই সংবেদনশীল যত্ন প্রয়োজন।

 

আপনার সেলাই নিরাময় সাহায্য করার জন্য আমাদের ৭ টি সহজ উপায় অনুসরণ করুন, যাতে আপনি কোনো দীর্ঘায়িত অস্বস্তি ছাড়া আপনার নবজাতক কে উপভোগ করতে পারেন।

১. যখন প্রকৃতির ডাক আসে

খুব ছোট কাজ প্রস্রাব কিন্তু এই কাজটি আপনার সেলাই কে খুব অস্বস্তিতে ফেলে।এই সমস্যাটি মোকাবেলা করার জন্য প্রত্যেকবার আপনি টয়লেটের দিকে যাচ্ছেন, আপনার মূত্রনালীকে নিঃসৃত করতে হবে যাতে আপনার সেলাইতে এটি শক্তিশালী প্রভাব না ফেলে।এটি অদ্ভুত লাগতে পারে, কিন্তু এটি বেশ কার্যকর।আপনার প্রস্রাব ক্ষয় করার জন্য আপনার পায়ে মধ্যে গরম জল নিচে ঢালা চেষ্টা করুন।

২. মাতৃত্বকালীন প্যাড

জন্মের পরে রক্তপাত খুব সাধারণ, আমরা সুপারিশ করছি যে আপনি সারা দিন প্রসূতি প্যাড পরিধান করেন।যেহেতু আপনার সেলাই এই সময়ে বিশেষভাবে বিপজ্জনক হবে, আপনার যোনি এলাকাটি পরিষ্কার রাখা এবং সংক্রমণ যতটা সম্ভব নির্মূল রাখতে হবে। এটি নিশ্চিত করুন, প্যাড প্রতি চার ঘন্টা পরিবর্তন করুন এবং ভালো থাকার জন্য কাগজ বা তুলো প্যাড ব্যাবহার করুন।

৩. নুন স্নান

নুন ত্বরিত নিরাময় সাহায্য করে। নিজেকে ভালো রাখতে স্ব-পাম্পিং একটি সুন্দর জিনিস, গরম জল আর একটু লবন।কয়েক মিনিটের জন্য স্নান করুন তারপর জায়গা তা ভালো করে মুছে নিন। অনেক লবণ ব্যবহার করা এড়িয়ে চলুন যাতে আপনি আপনার শরীরকে শুকাতে না পারেন।

৪. ভেজা একদম নয়

ময়লা বা স্যাঁতসেঁতে এলাকায় সংক্রমণের একটি উচ্চ ঝুঁকি থাকতে পারে আপনার সেলাই এলাকা সব সময় পরিষ্কার এবং শুষ্ক হয়। আপনি স্নান এর সময় সেলাই কে ভেজা থেকে রক্ষা নাও করতে পারেন, কিন্তু তারপর সেলাই এর জায়গাটি ভালো করে মুছে নিতে হবে যাতে জল না থাকে।নিশ্চিত হোন যে আপনি সেলাই এর জায়গাটি না ঘোসে চেপে চেপে মোছেন।

৫. সেলাই এর স্থান এর জায়গাটিতে হাওয়া প্রকট করান

নতুন মা একটি বহিরঙ্গন ভ্রমণের ধারণা এ রোমাঞ্চকর নাও হতে পারে কিন্তু তাদের সেলাই সত্যিই তাজা বাতাস শ্বাস নিতে পারে। অন্য কোনও ক্ষতের মতো, সেলাইয়ের কিছুটাও তাজা বাতাসের প্রয়োজন হয়।এছাড়াও, আপনার নিম্ন পিছনে এবং আপনার পায়ে বাতাসের বিস্তার বৃদ্ধির জন্য একটি বালিশের সাথে বসার চেষ্টা করুন,আপনি বিস্মিত হবেন এটা কিভাবে আপনাকে সাহায্য করে।

৬. কোষ্ঠকাঠিন্য এড়িয়ে চলুন

যে কোন ধরনের অতিরিক্ত চাপ প্রয়োগ করা আপনার সেলাই জন্য খারাপ হতে পারে। যেহেতু আপনার অন্ত্র খালি করা যে বিভাগে পড়ে, কোষ্ঠকাঠিন্য এড়ানো খুব গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনার খাদ্য প্রচুর ফাইবার সমৃদ্ধ উপাদান আছে এবং সারাদিনে প্রচুর পরিমাণে জল খান।

৭. শ্রোণী তল কেগেল ব্যায়াম

এই ব্যায়াম শুধুমাত্র শ্রমের সময় সাহায্য করবে না কিন্তু নিরাময় প্রক্রিয়ার সাথে সাথে সাহায্য করবে। জন্মের পরে কোমল ময়লা তল ব্যায়াম যোনি এবং সিজারিয়ান সেলাই হ্রাস করতে সাহায্য করবে কারণ তারা এলাকায় রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে। অসংযম তারা প্রতিরোধ করতে সাহায্য করবে।

 

আমরা আশা করি আমাদের টিপগুলি আপনার পেরিনিয়াল হিলিং পদ্ধতিতে সহায়তা করে যাতে আপনি সহজেই মাতৃত্বে ধাপে ধাপে এবং আস্থা সহকারে পদক্ষেপ করতে পারেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon